বিক্রির জন্য মিথ্যা প্রচার, অভিযুক্ত আইফোন

দুৃমাস আগে লঞ্চ হওয়া অ্যাপেলের আইফোন টেন সিরিজে যে সব ফিচার রয়েছে বলে দাবি করেছে কোম্পানি, তা অর্ধেক ভুল বা মিথ্যা প্রচার বলে অভিযোগ করা হয়েছে।

By: New Delhi  Published: December 16, 2018, 5:08:55 PM

স্ক্রিনের মাপ ছোট ও পিক্সেল কম, এমন অভিযোগে সম্প্রতি অ্যাপেল কোম্পানির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে মার্কিন আদালতে। দুৃমাস আগে লঞ্চ হওয়া অ্যাপেলের আইফোন টেন সিরিজে যে সব ফিচার রয়েছে বলে দাবি করেছে কোম্পানি, তা অর্ধেক ভুল বা মিথ্যা প্রচার বলে অভিযোগ করা হয়েছে।

উত্তর ক্যালিফোর্নিয়ার জেলা আদালতে শুক্রবার দাখিল করা হয় মামলাটি। ক্যালিফোর্নিয়ার কুপার্টিনো শহরে অবস্থিত এই টেক জায়েন্টের টেন বা এক্স সিরিজের আইফোন, অর্থাৎ আইফোন এক্সএস এবং আইফোন এক্সএস ম্যাক্স ডিভাইসগুলির স্ক্রিন মাপ ভুল। জনসাধারণের কাছে ফোনের পরিকাঠামোগত এবং অভ্যন্তরীণ ফিচার সংক্রান্ত যেসব তথ্য পৌঁছে দেওয়া হয়েছে তা মিথ্যে। ক্যামেরার ফিচার ও পিক্সেল নিয়েও আক্রমণ দেওয়া হয়েছে ‌অ্যাপেলকে। পাশাপাশি মিথ্যা প্রচারে ভ্রান্ত করা হয়েছে ক্রেতাদের, এমনও অভিযোগ রয়েছে।

আরও পড়ুন: আপডেট নেওয়ার সময় ফাটল আইফোন

CNET-এ শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, মামলা দাখিলকারী দুজনের ক্লাস অ্যাকশন স্ট্যাটাস জানতে চাওয়া হয়েছে। অভিযোগে বলা হয়েছে, আইফোন এক্সের স্ক্রিনের আকার “৫.৬৮৭৫ ইঞ্চি” কিন্তু অ্যাপলের দাবি, ফোনটির ৫.৮ ইঞ্চির স্ক্রিন।

CNET-এর প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ডিসপ্লে রেজোলিউশনেও রয়েছে গলদ। অ্যাপেল মিথ্যা প্রচার করে অতিরিক্ত দাম ঠিক করে ফোনের। তবে এই অভিযোগ প্রথমবার নয়। এর আগেও জুন মাসে অ্যাপেলের বিরুদ্ধে একই ধরনের মামলা দায়ের করা হয়েছিল। অ্যাপেলের ঘড়ি নিয়েও রয়েছে একাধিক অভিযোগ। কিন্তু কোম্পানি তা এড়িয়ে গেছে বারবার।

পরিমাণ বাড়াতে গিয়ে কি মান খারাপ হতে বসেছে আইফোনের? এতদিন রেডমি, স্যামসাং, অপো ফোন ফাটার খবর হামেশাই পাওয়া যেত। তবে অ্যাপেলের আইফোন ফেটেছে এমনটা শোনা যেত না। এবার সেই খামতিও পূরণ হল। Apple iPhone X ফোনটি চার্জে বসিয়েছিলেন রকি মহম্মদ আলি। তারপরই iOS 12.1 ভার্সনে আপডেট নিচ্ছিল মডেলটি। আপডেট শেষ হতে না হতেই হঠাৎই ফেটে যায় সাধের আইফোন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Apple accused of making false claims about iphone x series

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং