আপকামিং আইফোনের স্ক্রিনেই থাকবে টাচ আইডি

ক্যামেরা আঙুলের ছাপ নিয়ে বিশ্লেষণ করে একটি থ্রিডি ইমেজ বানাবে। সেটিংসের প্রথমেই বিভিন্ন দিক থেকে আঙুলের ছাপ নিয়ে আনলক সেটিংস করে রাখতে হবে।

By: Kolkata  August 27, 2018, 2:48:45 PM

ফিঙ্গার প্রিন্ট স্ক্যান, ফেস আনলক, তো রয়েছে। দিন কয়েক ধরে নতুন ফিচার হানা দিয়েছে গ্যাজেট ওয়ার্ল্ডে। তা হল স্ক্রিনের মধ্যে থাকবে ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার। স্ক্রিনে হাত দিলেই আনলক হয়ে যাবে ফোন। অবশ্য ইতিমধ্যে ভিভো এই ফিচার নিয়ে চলে এসেছে বাজারে। এবার সেই তালিকায় মাথা গলাচ্ছে অ্যাপেলও। তাদের আসন্ন ফোনে থাকতে পারে ডিসপ্লের মধ্যে টাচ আইডি। অর্থাৎ বায়োমেট্রিক সেন্সর থাকবে ফোনটিতে। ডিসপ্লের নিচে ব্যবহার করা হবে ক্যামেরা, যা বিশ্লেষণ করবে ফিঙ্গারপ্রিন্ট।

ক্যামেরা আঙুলের ছাপ নিয়ে বিশ্লেষণ করে একটি থ্রিডি ইমেজ বানাবে। সেটিংসের প্রথমেই বিভিন্ন দিক থেকে আঙুলের ছাপ নিয়ে আনলক সেটিংস করে রাখতে হবে। এই প্রযুক্তি দ্বারা কাজ খুবই দ্রুততার সঙ্গে ঘটবে বলে আশ্বাস দিয়েছে অ্যাপেল সংস্থা।

আরও পড়ুন: ভারতে সাধ্যের দামে iPhone SEতে থাকতে পারে নচ ডিজাইন

ডিভাইসগুলিতে নিরাপত্তা আরও উন্নত করার জন্য স্মার্টফোন নির্মাতারা বায়োমেট্রিক পদ্ধতি নিয়ে আসছেন তাঁদের আসন্ন ফোনগুলিতে। অ্যাপেলের দাবি, তারাই প্রথম টাচ আইডি সজ্জায় নিয়ে এসেছিল বায়োমেট্রিক সলিউশন। ফেস আইডি এসে পড়ায়, মূলত টাচ আইডির জামানা শেষ হতে চলেছে। iPhone X এ প্রথম ফেস আইডি নিয়ে আসে ‌অ্যাপেল। যা 3D ডেপথ প্রযুক্তি স্ক্যান করবে ইউজারের মুখ। অন্যান্য স্মার্টফোন নির্মাতারাও এই প্রযুক্তি নিয়ে এসেছেন তাঁদের ফোনে। তবে অ্যাপেলের দাবি, তাঁদের ফেস আইডি অনেক বেশি নিরাপদ।

এদিকে, ভিভো এবং স্যামসাং সহ অন্যান্য নির্মাতারা বিকল্প বায়োমেট্রিক প্রযুক্তি নিয়ে কাজ করছেন। ভিভো বাজারে স্মার্টফোন লঞ্চ করেছে, যাতে ডিসপ্লের নিচে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। যে ধরণের সেন্সর স্ক্রিনের নিচে স্থাপন করা হয়, যা জল ও তৈলাক্ত আঙ্গুলের সঙ্গেও কাজ করবে। ইতিমধ্যে samsung galaxy s10-এর ডিসপ্লেতে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার থাকবে বলে গুজব ছড়িয়েছে, যা আগামী বছরের প্রথম দিকে লঞ্চ হওয়ার হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: এবার আইফোনের নতুন মডেল হাতের নাগালে

এখন প্রশ্ন সামনেই অ্যাপেলের তিনটি ফোনের লঞ্চ। সেই আসন্ন ফোনেই কী থাকবে এই অত্যাধুনিক ফিচার? বেশ অনেকদিন ধরেই আসন্ন আইফোন নিয়ে সরগরম গ্যাজেট মহল। যে তথ্য ইতিমধ্যে প্রকাশ্যে এসেছে তা থেকে জানা গেছে ৬.১ ইঞ্চির LCD ডিসপ্লে থাকবে একটি ফোনে। সূত্রের খবর iPhone SE ক্ষেত্রে LCD ডিসপ্লে বেশ বাজার করেছে কয়েক মাসে। সূত্রের খবর, iPhone 7 এর মধ্যে যে ধরণের ফিচার রয়েছে তার সমস্তটাই পাওয়া যাবে iPhone SEতে। এ ছাড়া ট্রেন্ডের সঙ্গে তালমিলিয়ে বেজেল লেস নচ ডিজাইন, ফেস আইডি ফিচার ও iPhone 8 এর মত গ্লাস বডি ডিজাইন থাকবে ফোনটিতে। রিয়ার ও ফ্রন্ট ক্যামেরার সংখ্যা থাকবে একটি, তবে এই তালিকা থেকে বাদ পরেছে অ্যাপেলের 3D টাচ। এখন এটাই দেখার কোন আইফোনের স্ক্রিনে থাকবে টাচ আইডি।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Apple could launch iphones with in display touch id hints patent

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
UNLOCK 5 GUIDELINE
X