এবার আইফোনের নতুন মডেল হাতের নাগালে

১২ সেপ্টেম্বর খুব সম্ভবত লঞ্চ হতে চলেছে অ্যাপেলের আসন্ন ফোনটি। ১৪ সেপ্টেম্বর থেকে আগাম বুকিংয়ের জন্য রেজিস্টার করা যাবে বলে জানা গেছে জার্মানের এক সাইটে প্রকাশ হওয়া প্রতিবেদন থেকে।

By: Kolkata  Published: August 22, 2018, 12:17:08 PM

অধীর আগ্রহে অ্যাপেলের আপকামিং ফোনের জন্য বসে আছেন আপনি? তাহলে আপনার জন্য সুখবর। ১২ সেপ্টেম্বর খুব সম্ভবত লঞ্চ হতে চলেছে অ্যাপেলের আসন্ন ফোনটি। ১৪ সেপ্টেম্বর থেকে আগাম বুকিংয়ের জন্য রেজিস্টার করা যাবে বলে জানা গেছে জার্মানির এক সাইটে প্রকাশ হওয়া প্রতিবেদন থেকে। একই সঙ্গে জানা গেছে, ফোনটি কিনতে পারা যাবে ২১ সেপ্টেম্বর থেকে।

এ বছর অ্যাপেল তিনটি ফোন নিয়ে আসবে গ্যাজেট ওয়ার্ল্ডে।  ফোনটিতে থাকবে OLED ডিসপ্লে এবং খরচ কমানোর জন্য থাকবে LCD স্ক্রিন। সুতরাং তুলনামুলক ভাবে এই তিনধরনের আইফোনের দাম কম হবে বাকি আইফোনের তুলনায়।

এ বছর তিনটি iPhone লঞ্চ করতে চলেছে অ্যাপেল। LCD ডিসপ্লেসহ এই ফোনগুলির দাম থাকবে সাধ্যের মধ্যে। মিং চি কুও জানান তিনটি ফোনের মধ্যে একটিতে ৬.১ ইঞ্চির স্ক্রিনের  LCD প্যানেল সহ থাকবে নচ ডিজাইনের ডিসপ্লে। গত বছর  iPhone X দিয়ে প্রথম বাজারে অ্যাপেল লঞ্চ করেছিল বহু আলোচিত এই ডিজাইন। এছাড়া এর পাশাপাশি আগামী সেপ্টেম্বরে iPhone X এর দ্বিতীয় জেনারেশন এবং iPhone X Plus লঞ্চ করতে চলেছে অ্যাপেল। iPhone X Plus ফোনটিতে ৫.৮ এবং ৬.৫৫ ইঞ্চির ডিসপ্লে রয়েছে। তবে আশা করা হচ্ছে ক্যামেরা থাকবে ১টি।  ৪ জিবি র‌্যাম এবং ফেস আইডি ফিচার থাকবে ফোনটিতে। ৩জিবি র‌্যাম,  ফেসআইডি ফিচার  ও ডুয়াল সিমের iPhone 8 ভালো বাজার করেছে গত বছর।

আরও পড়ুন : ৫ মিনিটের চার্জে ২ ঘণ্টা কথা বলা যাবে অপো’র এই ফোনে

তবে ওই প্রতিবেদন অনুযায়ী,  iPhone X Plus ফোনটিতে থাকতে পারে স্টাইলাস অথবা অ্যাপেল পেনসিল। ৬৪,২৫৬,৫১২ জিবির তিনটি স্টোরেজ ভার্সনে পাওয়া যাবে  iPhone X এর ২০১৮ ভার্সন এবং iPhone X Plus। যার দাম শুরু হতে পারে ৬২,৯৪৩ টাকা থেকে।

অ্যাপেল তাদের আসন্ন ফোনের তৃতীয় ক্যামেরার সেন্সর উন্নত করার জন্য দায়িত্ব দিয়েছে Jesset Taunch Chippak Korea (JSCK) কোম্পানির ওপর। এই ক্যামেরাতে থাকবে 3D স্পেস। ২০১৯ সাল থেকে গণহারে এই ফোনের উৎপাদন শুরু হবে বলে কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে। অ্যাপেলের চাহিদায় সাড়া দিয়েছে Cupertino কোম্পানি। শুধু তাই নয়, অ্যাপেলের ক্যামেরাকে আরও উন্নত করতে হাত বাড়িয়েছে LG Innotek।

সুতরাং, এটা যে গুজব নয় তা পরিষ্কার। ২০১৯ সালে ‌অ্যাপেলের আপকামিং ফোনে থাকবে তিনটি রিয়ার ক্যামেরা। তাইওয়ানিজ Economic Daily News এ গত এপ্রিল মাসে প্রকাশ হয়েছিল তিনটি ক্যামেরাই হবে ১২ মেগাপিক্সেলের। যার মধ্যে থাকবে 5x অপটিকাল জুম। তবে ট্রিপল ব্যাক ক্যামেরা তৈরিতে যে অ্যাপেলই প্রথম তা নয়। Huawei P20 Pro ও Samsung Galaxy S10 এর পাওয়া যাবে তিনটি রিয়ার ক্যামেরা।

আরও পড়ুন : Camera Mobile Phone 2018: আপনার পছন্দের সেরা ক্যামেরা ফোন কোনটা ? রইল তালিকা

কম খরচে ৬.১ -ইঞ্চি আইফোন দুটি স্টোরেজ ৬৪ এবং ২৫৬ জিবি থাকতে পারে বলে আশা করা হচ্ছে । যার দাম শুরু হতে পারে ৪৯,০২৪ টাকা থেকে। ১৮ সেপটেম্বর অ্যাপেলের ১২ অপারেটিং সিস্টেম আপাতত সর্বশেষ ভার্সন পাবেন আইফোন ব্যবহারকারীরা।

স্মার্টফোন বিশেষজ্ঞদের মতে, ভারতের বাজারে ফোনটির দাম হবে ৪১,১৪৫ থেকে ৪৮,০০২ টাকার মধ্যে। অবশ্যই মার্কিন ডলারের ওপর ভিত্তি করে এই টাকার অঙ্কের হিসাব করা হয়েছে। কয়েকদিন আগে মিং চি কুও জানিয়েছিলেন ৪৮,০০২ থেকে ৫৪,৮৬০ টাকা দাম হতে পারে পরবর্তী ফোনগুলির। তবে এখন কটি রিয়ার ক্যামেরা থাকবে, আউটলুক কেমন হবে সেটাই দেখার।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Apple iphone 2018 models will reportedly be revealed on september 12 with pre orders starting september 14

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং