নতুন আইফোনের নাম কি হবে জানেন ?

বিশেষজ্ঞরা মনে করেন অ্যাপেল কোনো দিনই আর পাঁচটা কোম্পানির মত কম দামে ফোন নিয়ে এসে ব্যবসায়ে মাথা গলানোর চেষ্টা করে নি। কিন্তু দাম কমিয়ে গুণগতমানে আপোস করলে তারা ব্যবসা করতে কতটা সক্ষম হবে তা নিয়ে…

By: Newyork  Published: September 6, 2018, 1:38:29 PM

নানা মুনির নানা মত। অ্যাপেলের আসন্ন ফোনের দাম কত হবে? ফিচার কি হবে বা নাম কি হবে তা নিয়ে মতমতের অন্ত নেই। এখন আবার রব উঠেছে ফোনটি নাম নাকি হতে পারে ‘iPhone Xs Max’। ১২ সেপ্টেম্বর লঞ্চ হবে অ্যাপেলের একাধিক ডিভাইস।

অ্যাপেল ইভেন্ট দেখতে দেখুন অ্যাপেল টিভি অ্যাপ অথবা https://www.apple.com/apple-events/september-2018/ এই ওয়েবসাইটে।

৪ ও ৩ জিবি র‌্যাম ভার্সনে পাওয়া যাবে বলে সূত্রের খবর। আইফোন টেন ফোনটিতে ইতিমধ্যেই পাওয়া যায় দুটি র‌্যাম ভার্সনে। যার ভিত্তিতেই ধারণা করা হচ্ছে নতুন মডেলের। এ ফোনের দাম কম হওয়া নিয়ে যে রিপোর্ট পাওয়া যাচ্ছে তা নিয়ে বিশেষজ্ঞদের নানা মত রয়েছে। দাম কমলে গুণগত মানও কমবে বলে আশঙ্কা করা হচ্ছে। কিন্তু iPhone SE ফোনটির ক্ষেত্রে নিজের পথেই হেঁটেছে অ্যাপেল। বিশেষজ্ঞরা মনে করেন অ্যাপেল কোনো দিনই আর পাঁচটা কোম্পানির মত কম দামে ফোন নিয়ে এসে ব্যবসায়ে মাথা গলানোর চেষ্টা করে নি। কিন্তু দাম কমিয়ে গুণগতমানে আপোস করলে তারা ব্যবসা করতে কতটা সক্ষম হবে তা নিয়ে সন্দেহ দানা বেঁধেছে ।

আরও পড়ুন: প্লেন নাকি হেলিকপ্টারের মত, কেমন হবে উবের এয়ার

আপাতত যেটুকু খবর ফাঁস হয়েছে, তাতে জানা গিয়েছে, স্মার্টফোনের সঙ্গে Apple Watch Series 4 সহ MacBook Air-ও লঞ্চ হবে এদিন। ১৪ সেপ্টেম্বর থেকে আগাম বুকিংয়ের জন্য রেজিস্টার করা যাবে বলেও জানা গিয়েছে জার্মানির এক সাইটে প্রকাশ হওয়া প্রতিবেদন থেকে। একই সঙ্গে জানা গেছে, ফোনটি কিনতে পারা যাবে ২১ সেপ্টেম্বর থেকে।

এ বছর তিনটি iPhone লঞ্চ করতে চলেছে অ্যাপেল। LCD ডিসপ্লে সহ এই ফোনগুলির দাম থাকবে সাধ্যের মধ্যে। মিং চি কুও জানান তিনটি ফোনের মধ্যে একটিতে ৬.১ ইঞ্চির স্ক্রিনের LCD প্যানেল সহ থাকবে নচ ডিজাইনের ডিসপ্লে। গত বছর iPhone X দিয়ে প্রথম বাজারে অ্যাপেল লঞ্চ করেছিল বহু আলোচিত এই ডিজাইন। পাশাপাশি iPhone X এর দ্বিতীয় জেনারেশন এবং iPhone X Plus লঞ্চ করতে চলেছে অ্যাপেল। iPhone X Plus ফোনটিতে ৫.৮ এবং ৬.৫৫ ইঞ্চির ডিসপ্লে রয়েছে। তবে আশা করা হচ্ছে ক্যামেরা থাকবে ১টি। ৪ জিবি র‌্যাম এবং ফেস আইডি ফিচার থাকবে ফোনটিতে। ৩জিবি র‌্যাম, ফেসআইডি ফিচার ও ডুয়াল সিমের iPhone 8 ভালো বাজার করেছে গত বছর।

তিনটি নতুন iPhone এর দুটিতে OLED ডিসপ্লে থাকবে। এবার এক রিপোর্টে এই দুই OLED ডিসপ্লের iPhone XS আর Apple Watch Series 4-এর ছবি 9to5Mac ওয়েবসাইটে। তাতে দেখা গেছে গোল্ডেন কালারের দুটি ফোন। তবে এই রিপোর্টে কম দামের ৬.১ ইঞ্চি LCD ডিসপ্লের হদিস মেলেনি। তবে ডিসপ্লের সাইজ যে বেশ বড় তার আন্দাজ মিলেছে। ফোনটি A12 চিপসেট এবং A11 বায়োনিক চিপ দ্বারা চালিত হবে। বিশেষজ্ঞরা আন্দাজ করছে নয় নয় করে ফোনটির দাম উঠতে পারে ৭১,০৬৫ টাকা।

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Apple iphone xs max 6 5 inch variant name leaked

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং