প্লেন নাকি হেলিকপ্টারের মত, কেমন হবে উবের এয়ার

 এই উড়ন্ত গাড়ি কি নতুন কোনো আবিষ্কার? একদমই নয়, এই ধারণা আসলে ৭৫ বছরের পুরনো।

By: Tokyo  Published: September 3, 2018, 5:58:03 PM

গাড়ি উড়বে আকাশে। তাহলে কি প্লেনের মত? নাকি হেলিকপ্টার? স্টপ কি আকাশেই হবে নাকি মাটিতে নেমে আসবে? এত প্রশ্নের উত্তর দিয়েছে উবের। তাদের আগাম পরিকল্পনার প্রতিকী ডিজাইনের মাধ্যমে। ২০২৩ সালে শহরের আকাশ পথে দেখা যাবে উবের সংস্থার এই যানকে। বিশ্বে যার পরিচয় হয়েছে উবের এয়ার অথবা উবের এলিভেট নামে।

উবের এয়ার/ উবের এলিভেট কি?

২০১৬ সালে অক্টোবর মাসে উদ্বোধন করা হয়, উবেরা বিমান নির্মাতা, রিয়েল এস্টেট এবং প্রযুক্তি কোম্পানি এবং সরকারি সংস্থা যেমন নাসার সঙ্গে জোট বেঁধেছে নতুন যানটির পরিকাঠামো এবং শহুরে বাতাসে গতিশীলতা মাফিক প্রযুক্তি তৈরি করতে।

একটি পুরোপুরি নতুন ধরনের বিদ্যুৎচালিত উড়োজাহাজ বানানো হচ্ছে। উবের ফ্লাইট ঘণ্টায় ৩০০ কিলোমিটার বেগে ছুটে যাবে। বলেন হার্ডফোর্ড। এই উড়োজাহাজ ১০০০-২০০০ ফুট উচ্চতা বজায় রেখে একবারের চার্জেই উড়ে যাবে ৬০ মাইল। সবচেয়ে কম ১০০ কিমি দুরত্ব অতিক্রম করবে। এর ভাড়াও নাগালের মধ্যেই থাকবে বলে উবেরের দাবি। অনায়াসেই এর ভাড়া গুনতে পারবে বলে দাবি করেছে উবের।

আরও পড়ুন: শহুরে আকাশ দিয়ে ৩০০ কিলোমিটার বেগে ছুটে যাবে গাড়ি

গত সপ্তাহে টোকিওর এশিয়াপ্যাসিফিক সামিটে উবের কোম্পানি জানায়, তারা অনেকদিন ধরেই যানজট এড়ানোর কথা ভাবছিল, উপায় হিসাবে নিয়ে এসেছে Uber Air flight। উবেরের কর্মকর্তা এডিক অ্যালিসন বলেন, “এই প্রথম আন্তর্জাতিক বাজারের লঞ্চ করতে চলেছে, যেখানে আপনি একটি বোতাম টিপলেই পেয়ে যাবেন ফ্লাইট। আগামী কয়েক বছরের মধ্যে পাঁচটি দেশে পাওয়া যাবে এই নতুন ধরণের পরিবহণ। উবের এলিভেট দিল্লি, টোকিও, মুম্বাই, সিওল, সিডনি ও তাইপেই-এর জন্য উবের এয়ার ফ্লাইটের ভবিষ্যতের যাত্রা পথের কথা উদাহরণ হিসাবে বলেছেন। প্রতিদিন দুঘণ্টা করে দিল্লি এনসিআর থেকে মিলবে এই ফ্লাইট পরিবহণ ব্যবস্থা।

এই পরিবহনে খরচ কমবে কেমন ভাবে?

উদাহরণ হিসাবে উবের জানিয়েছে গুড়গাঁও থেকে দিল্লির কনোট প্লেস পৌঁছতে সময় লাগবে মাত্র ১০ মিনিট। প্রত্যহ যাত্রীদের কমপক্ষে দুঘন্টা সংরক্ষণ করা যাবে বলে দাবি করেছে সংস্থা। এই মূহুর্তে উবের অনুমান করছে, এই যান চলাচলে ভারতে বছরে খরচ হবে ২২ বিলিয়ন ডলার। উবের সিওও বার্নে হার্ডফোর্ড বলেন “উবের এয়ারে যাত্রা হবে নিরাপদ, এবং ভরসাযোগ্য, এতদিন সড়ক পথে পরিবহনের সঙ্গে যুক্ত থাকার পর উবের এবার সেখান থেকে বেরোতে চাইছে।”

Uber Flying Taxi: নির্দিষ্ট স্থানে প্রতিকী ছবির মত থাকবে স্টেশন। Uber Flying Taxi: একটি স্টেশন থেকে একাধিক উবের এয়ার চলাচল করবে।

Uber এয়ার কি বিমান ব্যবহার করবে ?

হেলিকপ্টার বেশ খরচ সাপেক্ষ। সঙ্গে প্রয়োজন হয় রক্ষনাবেক্ষনের এবং কান ঝালাফালা করা শব্দও উৎপন্ন হয়। সুতরাং পরিকাঠামোর দিক দিয়ে হেলিকপ্টার তো নয়। এলিভেট পোগ্রামের জন্য নতুন ধরনের এয়ারকাফ্ট তৈরিতে ব্যস্ত উবের। এই নতুন ধরণের যান তৈরিতে উবেরের সঙ্গে আছে এমব্রার, বেল, বোয়িংয়ের সহায়ক অরোরা ফ্লাইট সাইন্স, পাইপস্ট্রেল বিমান এবং কারম। এই বিমানটি ব্যাটারি দিয়ে চালিত হবে।

তবে এই উড়ন্ত গাড়ি কি নতুন কোনো আবিষ্কার? একদমই নয়, এই ধারণা আসলে ৭৫ বছরের পুরনো। কিছু মডেল ইতিমধ্যে উড়তে সক্ষম বলে সূত্রের খবর। যাই হোক, বৈদ্যুতিক চালিত বিমান এখনো প্রোটোটাইপ পর্যায় অতিক্রম করতে পারে না।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Uber air taxi in india

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং