scorecardresearch

বড় খবর

সাবধান! ‘বকেয়া বিদ্যুৎ বিলে’র একটি মেসেজেই সর্বস্ব খোয়াতে পারেন আপনিও

এই ধরণের প্রতারণা ঠেকাতে কী করবেন তা জানা আপনার জন্য একান্ত ভাবেই জরুরি।

Electricity Bill, online fraud, fraud SMS, fraud WhatsApp message, outstanding bills, Fraud cases, fraud apps, fraud complaint
এই ধরণের প্রতারণা ঠেকাতে কী করবেন তা জানা আপনার জন্য একান্ত ভাবেই জরুরি।

ফোনে একটি মেসেজ! বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার মেসেজের ফাঁদে পা দিয়েই দিন কয়েক আগে তিলক নগর থানার পুলিশের কাছে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৪৮ হাজার টাকা প্রতারণার অভিযোগ দায়ের করেন ৩৬ বছর বয়সী এক চিকিৎসক। তিনি তাঁর অভিযোগে জানান, হটাৎ করেই সকালে তিনি ফোনে একটি মেসেজ পান যাতে বলা হয় “বকেয়া বিদ্যুৎ বিল এখনও পরিশোধ করা হয়নি। অবিলম্বে পরিশোধ করা না হলে বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হবে”। শুধু তিনি একা নন। এমন মেসেজ শহর ও শহরতলীর একাধিক মানুষের মোবাইলে আসে বলে অভিযোগ। সম্প্রতি প্রতারণার শিকার হলেন অভিনেতা শান্তিলাল মুখোপাধ্যায়।

আরও পড়ুন: [বিদ্যুতের বিলের নামে ফোনে লিঙ্ক, ক্লিক করতেই সর্বস্ব খোয়ালেন শান্তিলাল]

ডিজিটাল জমানায় এমন প্রতারণার ফাঁদে পড়া নতুন কিছু নয়। তবে বারবার প্রতারকরা তাদের প্রতারণার পদ্ধতি বদল করে চলেছেন। যার শিকার হতে হচ্ছে সাধারণ মানুষকে। সাম্প্রতিক কালে ফোনে অথবা হোয়াটসঅ্যাপে অনেকেই বিদ্যুতের বিল বাকী রয়েছে বলে একটি মেসেজ পাচ্ছেন তাতে যৎসামান্য অর্থ প্রদানের কথাও বলা হচ্ছে। সেই রাশি ৫ থেকে ১৫ টাকার মধ্যে। আর তাতে ক্লিক করলেই সর্বস্ব খোয়াতে পারেন আপনিও। মেসেজে একটি নম্বরেরও উল্লেখ করা থাকছে।

দিন কয়েক আগেই এমন মেসেজ পাওয়া এক ব্যক্তি অভিযোগ করেন ফোনে তাকে একটি নির্দিষ্ট অ্যাপ ডাউন লোড করতে বলা হয়। তিনি দ্রুত বিষয়টি বুঝতে পারায় বড়সড় ক্ষতির হাত থেকে বেঁচেছেন। এই ধরণের মেসেজ অথবা লিঙ্ককে কখনও ক্লিক করবেন না। এগুলি এড়িয়ে চলায় শ্রেয়। এই ধরণের প্রতারণা ঠেকাতে কী করবেন তা জানা আপনার জন্য একান্ত ভাবেই জরুরি।  

আপনাকে প্রথমেই মনে রাখতে হবে এই মেসেজ আপনি কোন নম্বর থেকে পেয়েছেন? সেটি যদি অচেনা নম্বর হয় তবে তা উপেক্ষা করাই ভাল।

অজানা কোন লিঙ্ক থেকে কোন অর্থ প্রদান করা থেকে বিরত থাকুন। নিজের পরিবার পরিজনদেরও এব্যাপারে সতর্ক করুন। মেসেজে দেওয়া লিঙ্কের মাধ্যমে কোন অ্যাপ ডাউন লোড করবেন না। কারও ব্যক্তিগত নম্বর বা অ্যাকাউন্টে অর্থপ্রদান করার সময় সতর্ক থাকুন এবং ক্রস চেক করুন।

আরও পড়ুন: [প্রকৃতির বুকেই বিশাল গর্ত, গিলে খাচ্ছে সবকিছুই! চিন্তায় বিজ্ঞানীরা]

আপনার মোবাইলে পাঠানো মেসেজের লিঙ্কে কল করবেন না বা ক্লিক করবেন না । প্রদত্ত নম্বরে যোগাযোগ করবেন না এবং তাদের সঙ্গে আপনার কোনো তথ্য শেয়ার করবেন না। শুধুমাত্র  বিদ্যুৎ বিভাগের অ্যাপ থেকে বকেয়া বিদ্যুৎ বিল পরিশোধ করুন।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Beware know about electricity bill scam and how to avoid it