Bharti Airtel's 5G launched in 8 cities, to cover entire country by March 2024:চারটি মেট্রো সহ আটটি শহরে Airtel চালু করল 5G, ২০২৪ সালের মধ্যেই সারা দেশে মিলবে পরিষেবা | Indian Express Bangla

চারটি মেট্রো সহ আটটি শহরে Airtel চালু করল 5G, ২০২৪ সালের মধ্যেই সারা দেশে মিলবে পরিষেবা

শনিবার থেকে চারটি মেট্রো সহ আটটি শহরে 5G টেলিকম পরিষেবা চালু করতে চলেছে এয়ারটেল।

চারটি মেট্রো সহ আটটি শহরে Airtel চালু করল 5G, ২০২৪ সালের মধ্যেই সারা দেশে মিলবে পরিষেবা
5G টেলিকম পরিষেবার দৌড়ে Airtel, চারটি মেট্রো সহ আটটি শহরে চালু পরিষেবা

জিও’র পর 5G টেলিকম পরিষেবার দৌড়ে এগিয়ে এয়ারটেল।  শনিবার থেকে চারটি মেট্রো সহ আটটি শহরে 5G টেলিকম পরিষেবা চালু করতে চলেছে এয়ারটেল। সংস্থা জানিয়েছে ২০২৪ সালের মধ্যে সারা দেশের প্রতিটি কোণায় 5G টেলিকম পরিষেবার সুযোগ পাবেন ব্যবহারকারীরা। ভারতী এয়ারটেলের চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তল এই তথ্য সামনে এনে বলেন,  “আজ একটি গুরুত্বপূর্ণ দিন। একটি নতুন যুগের শুরু হতে চলেছে। স্বাধীনতার ৭৫ তম বছরে এই সূচনা হচ্ছে এবং দেশে একটি নতুন  শক্তির সূচনা হবে। দেশের মানুষের জন্য বেশ কিছু নতুন সুযোগ নিয়ে আসবে এই পরিষেবা। ”

এয়ারটেলের পাশাপাশি আজ জিও দেশের প্রধান ১৩ টি শহরে চালু করল 5G পরিষেবা। রাজধানী দিল্লির প্রগতি ময়দান থেকে হাই স্পিড ইন্টারনেট যুগের সূচনা করলেন প্রধানমন্ত্রী মোদী। ইন্ডিয়া মোবাইল কংগ্রেসের প্ল্যাটফর্ম থেকে, প্রধানমন্ত্রী মোদী দেশের ১৩টি শহরে 5G পরিষেবা চালু করেন। ২০২৩ সালের মধ্যেই সারাদেশে এই সেবা চালু হবে বলেও জানান তিনি। 5G পরিষেবা 4G পরিষেবার চেয়ে অন্তত ১০ গুণ দ্রুত গতিতে চলবে।

আরও পড়ুন: [ ১০৮ এমপি ক্যামেরা, দারুণ স্টাইল! পুজোতেই বাজার কাঁপাতে আসছে Motorola G72 ]

এদিনের অনুষ্ঠানে মুকেশ আম্বানি বলেন “২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে, আমরা ভারতের প্রতিটি শহরে Jio 5G পরিষেবা পৌঁছে দেব। পাশাপাশি তিনি এও জানান জিও ডিজিটাল কানেক্টিভিটি তৈরি করছে, বিশেষ করে ফিক্সড ব্রডব্যান্ডে। তা হল Jio 5G পরিষেবা,” । তিনি আরও বলেন, “5G পরিষেবায় ২ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করবে জিও” ।

প্রাথমিকভাবে দেশের বড় ১৩টি শহরে চালু করা হয়েছে এই পরিষেবা তার মধ্যে রয়েছে-  আহমেদাবাদ, বেঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাই, দিল্লি, গান্ধীনগর, গুরুগ্রাম, হায়দ্রাবাদ, জামনগর, কলকাতা, লখনউ, মুম্বাই এবং পুনে। জিওর তরফে মুকেশ আম্বানি জানিয়েছে, “তাঁর সংস্থা ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে সারা দেশে Jio 5G ইন্টারনেট পরিষেবা চালু করার লক্ষ্য নিয়েছে”। জিও’র পাশাপাশি 5G ইন্টারনেট পরিষেবার দৌড়ে অনেকটাই এগিয়ে রাখল এয়ারটেল ।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Bharti airtels 5g launched in 8 cities to cover entire country by march 2024

Next Story
১০৮ এমপি ক্যামেরা, দারুণ স্টাইল! পুজোতেই বাজার কাঁপাতে আসছে Motorola G72