scorecardresearch

বড় খবর

ভারতের কাঠগড়ায় গুগল, হতে পারে বড় অঙ্কের জরিমানা

বেশ কিছু বছর ধরেই গুগলের বিরুদ্ধে ক্ষমতা ব্যবহারের ভুরি ভুরি অভিযোগ জমা পড়েছে। প্রাথমিক তদন্তে অবশ্য সত্যতা প্রমাণিত হলেও গুগল তা মানতে নারাজ।

টেক জায়েন্ট গুগল তার প্রাপ্ত ক্ষমতাকে ভুল জায়গায় ব্যবহার করছে। এ অভিযোগ অবশ্য আজকের নয়। এর আগে ইউরোপে গুগলের বিরুদ্ধে ক্ষমতা অপব্যবহারের অভিযোগ ওঠে জরিমানা হয় প্রায় ৫,০০০ কোটি মার্কিন ডলার। এবার সেই একই অভিযোগে ভারতের নজরে গুগল।

সূত্রের খবর, গুগলের যে সার্চ ইঞ্জিন রয়েছে, তার অপব্যবহার করে নিজেদের প্রাধান্য বজায় রাখতে মরিয়া গুগল। দিনের পর দিন অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেমে প্রতিযোগীদের ব্লক করছে গুগল। কিন্তু এই অভিযোগ কতটা সত্য তা নিয়ে তদন্তে কমপিটিশন কমিশন অফ ইন্ডিয়া (সিসিআই)।

আরও পড়ুন: গুগলের নখদর্পণে আর থাকবে না আপনার ব্যক্তিগত তথ্য

বেশ কিছু বছর ধরেই গুগলের বিরুদ্ধে ক্ষমতা ব্যবহারের ভুরি ভুরি অভিযোগ জমা পড়েছে। প্রাথমিক তদন্তে অবশ্য সত্যতা প্রমাণিত হলেও গুগল তা মানতে নারাজ। যে কারণে অভিযোগের সত্যতা যাচাই করতে এপ্রিল মাসে আবারও প্রথম থেকে তদন্তের সিদ্ধান্ত নেয় সিসিআই। গুগলের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তা ভিত্তিহীন বলে দাবি করেছে বিশেষজ্ঞের একাংশ।

বেশ কিছু বছর ধরে গুগলের বিরুদ্ধে জমা হওয়া অভিযোগের ঘটনা গোপন রাখা হয়েছিল। তদন্তের জন্য সময় চেয়েছে সিসিআই। মনে করা হচ্ছে তদন্ত শেষ হতে করতে সময় লাগবে প্রায় বছর খানেক। তদন্তে গুগলের বিরুদ্ধে অভিযোগ সত্য প্রমাণিত হলে, গুগলকে গুনতে হবে বড় অঙ্কের জরিমানা। এছাড়া সমন পাঠানো হতে পারে সংস্থার শীর্ষকর্তাদের।

এদিকে গুগল বাবাজি আপনার পছন্দ, জানার আগ্রহ সম্পর্কে সমস্ত কিছু তথ্য নিজের ভান্ডারে জমায়েত করছে। মনে রাখবেন আপনার গোচরে বা অগোচরে গুগল আপনার ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে রাখে। কিন্তরু কেন ? এই প্রশ্নের উত্তর অবশ্য গুগল কখনই প্রকাশ্যে আনে নি। তবে আপনি যদি না চান আপনার ব্যক্তিগত তথ্য গুগলের থাকুক , তাহলে ওয়েব-অ্যাপ অ্যাক্টিভিটিতে গিয়ে বন্ধ করেদিন ডেটা সেভ রাখার ফিচার।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Cci has opened an antitrust probe against google in india