গুগলের নখদর্পণে আর থাকবে না আপনার ব্যক্তিগত তথ্য

নতুন করে অন্দরমহলের পরিকাঠামো বদলেছে গুগল। আপনি চাইলেই মাই গুগল অ্যাক্টিভিটি পেজে গিয়ে, 'ওয়েব অ্যান্ড অ্যাপ অ্যাক্টিভিটি' অপশনে ক্লিক করে গুগলকে আপনার ব্যক্তিগত তথ্য জানতে বাধা দিতে পারেন।

By: New Delhi  Published: May 10, 2019, 1:54:27 PM

গুগল বাবাজির কাছে বসেছেন নিজের জ্ঞান বাড়াতে? কিন্তু জানেন ওদিকে আপনার পছন্দ, জানার আগ্রহ সম্পর্কে জ্ঞান বৃদ্ধি করছে গুগল। মনে রাখবেন আপনার গোচরে বা অগোচরে গুগল আপনার ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে রাখে। তবে চাইলেই আপনার সম্পর্কে কতটা গুগলকে জানতে দেবেন সেই অনুমতি আপনিই দিতে পারেন। যা এতদিন ছিল না।

আরও পড়ুন: টিকটকে আপলোড করা ভিডিও পছন্দ হলে জিতে যাবেন ১ লাখ টাকা

নতুন করে অন্দরমহলের পরিকাঠামো বদলেছে গুগল। আপনি চাইলেই মাই গুগল অ্যাক্টিভিটি পেজে গিয়ে, ‘ওয়েব অ্যান্ড অ্যাপ অ্যাক্টিভিটি’ অপশনে ক্লিক করে গুগলকে আপনার ব্যক্তিগত তথ্য জানতে বাধা দিতে পারেন। আপনার মোবাইলের লোকেশন অপশন অ্যাক্টিভেট করা? তাহলে জানবেন, আপনার বাড়ি কোথায়, কোথায় ঘুরতে যাচ্ছেন, আপনার অফিস কোথায়, এ সব তথ্য জেনে যাচ্ছে গুগল বাবাজি।

আরও পড়ুন: ডিজিটাল প্রচার চালাতে রাজনীতিবিদদের হাতিয়ার এখন শেয়ারচ্যাট

গুগলের যে সমস্ত অ্যাপ আপনি ব্যবহার করেন , সেই অ্যাপের মাধ্যমে আপনার ছবি সহ সমস্ত তথ্য গুগলের নখদর্পণে । বর্তমানে গুগলের সব বিষয়ে নাক গলানো বন্ধ করতে পারেন আপনি নিজেই। ‘গুগল অ্যাকাউন্টে অন/অফ ব্যবহার করে লোকেশন হিস্ট্রি এবং ওয়েব-অ্যাপ অ্যাক্টিভিটি যেমন নিয়ন্ত্রণ করেন। ঠিক তেমনই ম্যানুয়েলি ডিলিটও করতে পারেন। পাশাপাশি অটো-ডিলিট ফিচারে সময়সীমা ঠিক করে সেটিকে অন রাখতে পারেন। সার্চের পর তিন মাস বা আঠারো মাসের মাথায় স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হতে থাকবে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

How to auto delete your google web activity app data for up to 18 months

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং