আগামি বছর জানুয়ারিতেই চাঁদের পথে পা বাড়াবে ‘চন্দ্রযান-২’

সাম্প্রতিক বদল অনুযায়ী এখন পর্যন্ত ঠিক করা হয়েছে চন্দ্রযান-২ এর ওজন সামান্য বাড়ানো হবে এবং জিএসএলভি মার্ক ৩ মহাকাশযান দ্বারা উৎক্ষেপিত হবে।

By: Kolkata  Updated: August 29, 2018, 10:30:18 PM

প্রযুক্তিতে সামান্য কিছু বদল ঘটিয়ে আগামি বছর জানুয়ারিতেই চাঁদে পাড়ি দেবে ইসরোর জটিলতম অভিযান ‘চন্দ্রযান-২’। অভিযান ব্যর্থ হওয়ার সব সম্ভাবনা এড়াতে এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। আজ এক সাংবাদিক বৈঠকে ইসরো চেয়ারম্যান কে সিভান একথা ঘোষণা করেন।

এ দিন চেয়ারম্যান সিভান সাংবাদিকদের উদ্দেশে বলেন, চাঁদের কক্ষপথে প্রবেশ করা এবং রোভারে ভূমিষ্ঠ হওয়ার সময় ধ্বংস হওয়া থেকে বাঁচাতে  ‘চন্দ্রযান ২’-তে  কিছু পরিবর্তন প্রয়োজন কিনা খতিয়ে দেখছেন প্রখ্যাত মহাকাশবিজ্ঞানীরা।

আরও পড়ুন, ২০২২ সালের আগেই ভারতীয়রা যাবে মহাকাশে

সাম্প্রতিক বদল অনুযায়ী এখনও পর্যন্ত ঠিক করা হয়েছে চন্দ্রযান-২ এর ওজন সামান্য বাড়ানো হবে এবং জিএসএলভি মার্ক ৩ মহাকাশযান দ্বারা উৎক্ষেপিত হবে। ২০১৯-এর ৩ জানুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারি, এই সময়সীমার মধ্যে উৎক্ষেপিত করার পরিকল্পনা রয়েছে।

এই অভিযানের অরবিটারের ওজন ২৩৭৯ কিলোগ্রাম, ‘বিক্রম’ নামের ল্যান্ডারের ওজন ১৪৭১ কিলগ্রাম। আর রোভারের ওজন ২৭ কেজি।

চাঁদের দক্ষিণ মেরুর মাটিতে পা রাখবে এই ল্যান্ডার। এছাড়া আগামি মার্চের মধ্যে ১৯টি অভিযানের পরিকল্পনা রয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর। এদের মধ্যে অধিকাংশই কৃত্রিম উপগ্রহ পাঠানোর পরিকল্পনা। মোদীর ‘ডিজিটাল ইন্ডিয়া’ প্রকল্পের কথা মাথায় রেখেই এই আয়োজন, জানিয়েছেন চেয়ারম্যান সিভান।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Chandrayaan 2 to be launched in january

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X