চাঁদের বুকে নামার জন্য প্রস্তুত চন্দ্রযান-২, যাত্রা শুরু ১৫ জুলাই

চাঁদের দক্ষিণ অংশ পরীক্ষা নিরীক্ষা করবে এই যান। বিশ্বের মধ্যে ভারতই প্রথম এই অভিযান করতে চলেছে বলে জানিয়েছেন সিভান। ইসরোর এখনও পর্যন্ত সবচেয়ে জটিল অভিযান এটি, দাবি সংস্থার সভাপতির

By: New Delhi  Updated: Jun 12, 2019, 3:51:04 PM

প্রতীক্ষার অবসান। অবশেষে উড়ানের জন্য তৈরি চন্দ্রযান ২। ১৫ জুলাই রাত ২ টো ৫১ মিনিটে উৎক্ষেপণ করা হবে চন্দ্রযান ২, জানালেন ইসরো সভাপতি ডঃ কে সিভান। বুধবারের সাংবাদিক বৈঠকে এই ঘোষণা হয়। চন্দ্রযান-২ এ থাকছে ১৩টি কৃত্রিম উপগ্রহ। ওজন ৩.৮ টন, আটখানা হাতির সমান।

চাঁদের দক্ষিণ অংশ পরীক্ষা নিরীক্ষা করবে এই যান। বিশ্বের মধ্যে ভারতই প্রথম এই অভিযান করতে চলেছে বলে জানিয়েছেন সিভান। ইসরোর এখনও পর্যন্ত সবচেয়ে জটিল অভিযান এটি, দাবি সংস্থার সভাপতির।

আরও পড়ুন, আকাশে ভারতের গুপ্তচর, উৎক্ষেপনে সফল ইসরো

১৫ জুলাই উৎক্ষেপণ করা হবে চন্দ্রযান-২

সাংবাদিক বিবৃতিতে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো জানিয়েছে দেশের দ্বিতীয় চন্দ্র অভিযানের তিনটি অংশ থাকছে। অরবিটার, ল্যান্ডার (বিক্রম) এবং রোভার (প্রজ্ঞান)। অরবিটার এবং ল্যান্ডারকে একসঙ্গে ‘জিএসএলভি এমকে ৩’ যানে পাঠানো হবে। আর রোভার থাকবে ল্যান্ডারের মধ্যে। চাঁদের দক্ষিন গোলার্ধের মাটি ছোঁয়ার সময় অবশ্য আলাদা হয়ে যাবে ল্যান্ডার।

চন্দ্র পৃষ্ঠে গড়িয়ে গড়িয়ে চলবে রোভার। আর চলতে চলতে সেরে নেবে যাবতীয় জ্যোতির্বিজ্ঞানের পরীক্ষা নিরীক্ষা।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook


Title: Chandrayaan 2: চাঁদের বুকে নামার জন্য প্রস্তুত চন্দ্রযান-২, যাত্রা শুরু ১৫ জুলাই

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement