scorecardresearch

বড় খবর

ইসরোর মহাপরীক্ষা, চাঁদের মাটি স্পর্শ করতে চলেছে বিক্রম

ল্যান্ডার বয়ে নিয়ে যাচ্ছে রোভার ‘প্রজ্ঞান’কে। কক্ষপথ বদল করে ক্রমশ চাঁদের দিকে এগিয়ে চলেছে ‘বিক্রম’। নিখুঁত অপারেশনের প্রতিটি কাজ এখনও একেবারে ঠিকঠাক রয়েছে।

চাঁদের খুব কাছে পৌঁছে গেছে চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রম। চাঁদকে কেন্দ্র করে ১০৪ কিমি বেগে ঘুরপাক খাচ্ছে ল্যান্ডার। সোমবার দুপুর ১.১৫ নাগাদ মূল স্পেসক্রাফট থেকে সফলভাবে বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডার।

ইসরোর তরফে জানানো হয়েছে, এই ল্যান্ডার বয়ে নিয়ে যাচ্ছে রোভার ‘প্রজ্ঞান’কে। কক্ষপথ বদল করে ক্রমশ চাঁদের দিকে এগিয়ে চলেছে ‘বিক্রম’। নিখুঁত অপারেশনের প্রতিটি কাজ এখনও একেবারে ঠিকঠাক রয়েছে। ৭ সেপ্টেম্বর, অর্থাৎ এই সপ্তাহের শুক্রবার, রাত দেড়টার সময় চাঁদের মাটি স্পর্শ করবে বিক্রমের মাধ্যমে ভারত। গোটা দেশ এখন সেই মধ্যরাতের দিকেই চেয়ে রয়েছে। কারণ দুশ্চিন্তা এখনও সম্পূর্ণ মুছে যায় নি। চাঁদের মাটি স্পর্শ করার সময় গতি কমানো হবে, সুতরাং চাঁদের পাথরে ধাক্কা লেগে ল্যান্ডারের ক্ষতি হওয়ার আশঙ্কা করছে ইসরো।

আরও পড়ুন: আজ চন্দ্রযান থেকে আলাদা হল ল্যান্ডার বিক্রম

সফলভাবে অবতরণ করলে মাইলফলক গড়বে ইসরো। কারণ ভারতই পৃথিবীর প্রথম দেশ, যা কিনা চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে অভিযান করবে। প্রসঙ্গত, ২২ জুলাই অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা থেকে চাঁদের দিকে রওনা দিয়েছিল চন্দ্রযান-২।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Chandrayaan 2s vikram lander completes first de orbiting manoeuvre