একটাই ওয়াইফাই ব্যবহার করবেন বিশ্বের মানুষ?

ব্যবহারকারীরা তাঁদের মোবাইল ফোনের থেকেই খুব সহজে সরবরাহিত ইন্টারনেট পরিষেবা অনুসন্ধান করতে পারবেন। প্রত্যন্ত অঞ্চল থেকেও ইন্টারনেট ব্রাউজ করা যাবে

By: IANS New Delhi  Dec 4, 2018, 12:07:18 PM

চীনের একটি সংস্থা সম্প্রতি বিশ্বব্যাপী ফ্রি ওয়াইফাই পরিষেবা প্রদানের জন্য উপগ্রহ উৎক্ষেপণের পরিকল্পনা করেছে। সংস্থার এক বিবৃতি অনুসারে, LinkSure Network এই স্যাটালাইট জুইকান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে উৎক্ষেপণ করা হবে। ২০২০ সাল থেকে প্রায় ১০ টি স্যাটালাইট থাকবে মহাকাশে, যা ওয়াইফাই পরিষেবা দেবে সারা পৃথিবীতে।

আরও পড়ুন: মঙ্গলের আশায় এবার মার্স ইনসাইটে ভরসা নাসার

ইন্টারনেট পরিষেবা জোড়ালো করতে, মহাকাশে ২০২৬ সালের মধ্যে সমাবেশ হবে প্রায় ২৭২ টি উপগ্রহের। পিপলস ডেইলি-তে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়, ব্যবহারকারীরা তাঁদের মোবাইল ফোনের থেকেই খুব সহজে সরবরাহিত ইন্টারনেট পরিষেবা অনুসন্ধান করতে পারবেন। প্রত্যন্ত অঞ্চল থেকেও ইন্টারনেট ব্রাউজ করা যাবে বলে দাবি জুইকান স্যাটেলাইট লঞ্চ সেন্টার কর্মরত বিজ্ঞানীদের।

আরও পড়ুন: ২০২৪ সালে বিপুল হারে ব্যবহার হবে ইন্টারনেট পরিষেবা, নেপথ্যে ফাইভ জি

LinkSure Network এর সিইও ওয়াং জিংইং বলেন, এই পরিকল্পনায় কোম্পানি ৩ বিলিয়ন ইউয়ান (৪৩১.৪০ মিলিয়ন ডলার) বিনিয়োগ করার কথা চিন্তা করেছে। এখন প্রশ্ন, এতে আয় হবে কেমন করে? কেমন করে ব্যবহার করবেন ওয়াই ফাই? আদৌ কোনো পাসওয়ার্ড থাকবে? এই ওয়াইফাই ব্যবহার করা কতটা নিরাপদ? তবে এইসব প্রশ্নের উত্তর এখনই পাওয়া সম্ভব নয়।

রাষ্ট্রপুঞ্জের তথ্য অনুযায়ী, ২০১৭ সালের শেষ নাগাদও প্রায়, ৩.৯ বিলিয়ন মানুষ ইন্টারনেটের সঙ্গে যুক্ত ছিলেন না। কিন্তু সেই ছবিই বদলে গেছে বর্তমানে। Google, SpaceX, OneWeb এবং Telesat, সহ বহু বিদেশী প্রযুক্তি কোম্পানি ইতিমধ্যে বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারের জন্য উপগ্রহ ব্যবহার করার পরিকল্পনা করেছে।

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Technology News in Bengali.


Title: First satellite for free WiFi: একটাই ওয়াইফাই ব্যবহার করবেন বিশ্বের মানুষ?

Advertisement