scorecardresearch

বড় খবর

ক্রমশ ভয়ঙ্কর হচ্ছে দূষণের মাত্রা, বাঁচবেন কীভাবে?

কালো দূষণের চাদর থেকে সন্তানকে কীভাবে রক্ষা করবেন? 

দূষণের চাদরে ঢেকেছে দিল্লী শহর। প্রত্যেক বছরের দূষণের মাত্রাকে ছাপিয়ে গুণমান সূচক পৌঁছেছে ৫০০-এর কাছাকাছি। যা বয়স্ক এবং শিশুদের স্বাস্থ্যের জন্য যথেষ্ট ক্ষতিকারক। দূষণে দৃশ্যমানতার অভাবে ৩৭টি বিমানের পথ ঘুরিয়ে দেওয়া হয়। রাজধানীর পরিস্থিতি ভয়াবহ। ফের চালু করা হচ্ছে গাড়ির নম্বরের জোড় বিজোড় নিয়ম। তবে বাইকের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। এই অবস্থায় রবিবার প্রধানমন্ত্রীর দফতরে পর্যালোচনা বৈঠক হয়। এক বিবৃতিতে পিএমও জানিয়েছে, ক্যাবিনেট সচিব দিল্লি সহ তিন রাজ্যের দূষণের অবস্থার উপর নজর রেখেছেন। তিনিই বিষয়টি দেখভাল করবেন। তিন রাজ্যের মুখ্যসচিবদেরও গুরুত্বসহকারে এই বিষয়ে নজরদারির কথা বলা হয়েছে। কিন্তু আপনি কি করবেন? কালো দূষণের চাদর থেকে সন্তানকে কীভাবে রক্ষা করবেন?  এই ঝুঁকির মধ্যে থেকেও বায়ুদুষণ কিছুটা হ্রাস করার জন্য বায়ু পরিশোধক যন্ত্র নিয়ে আসুন ঘরে। যা আপনার ঘরের দূষণের মাত্রা কমিয়ে দেবে। আপনার জন্য রইল তার তালিকা।

Xiaomi Mi Air Purifier 2S

দূষণের মাত্রা কমিয়ে, শীততাপ নিয়ন্ত্রণ করবে Xiaomi Mi Air Purifier 2S। বর্তমানে, কোম্পানি এমআই অনলাইন স্টোর, এম হোম স্টোর, ফ্লিপকার্ট এবং অ্যামাজন ইন্ডিয়া-তে ৮,৯৯৯ টাকায় পাওয়া যাবে এমআই এয়ার পিউরিফায়ার।

Mi Air Purifier 2 তে একটি ট্রিপল লেয়ার ফিল্টার রয়েছে। যা ৩৬০ ডিগ্রি পরিশোধন করতে সক্ষম। একটি নলাকার আকৃতিতে ডিজাইন করা হয়েছে এটিকে। ফিল্টারের তিনটি স্তর – একটি PET pre-filter, একটি EFA filter এবং একটি সক্রিয় কার্বন ফিল্টার তৈরি করা হয়। এই পরিশোধকটি Wi-Fi এর মাধ্যমে সংযুক্ত এবং এমআই হোম অ্যাপের মাধ্যমে নিয়ন্ত্রিত হতে পারে, যা অ্যান্ড্রয়েড এবং iOS এ উপলব্ধ।

আরও পড়ুন: রোগা হওয়ার সহজ উপায় খোঁজেন ভারতীয়রা, কিন্তু গুগলের কথা বেদবাক্য মেনে

Xiaomi Mi Air Purifier 2S

Dyson Pure Cool Link Tower

এটির দাম এম আইয়ের তুলনায় একটু বেশি। HEPA ফিল্টার রয়েছে এতে। এই এয়ার পিউরিফাইডের ইউএসপি হল ব্লেডহীন ফ্যান, যা বায়ুকে অত্যাধুনিক পদ্ধতিতে আরও পরিশোধন করবে। এই বায়ু পরিশোধক একটি অতিরিক্ত পুরু HEPA pleats ফিল্টার ব্যবহার করে, যা PM 0.1 কণাগুলির চেয়ে 100 গুণ ছোট PM কণা ফিল্টার করতে পারে। আপনার ঘর পরিষ্কারের দায়িত্ব নেবে এই Dyson Pure Cool Link Tower। কারণ কোনো ধুলো ময়লাকে টিকতে দেবে না। এর দাম ভারতীয় বাজারে ৩৯,৯০০ টাকা।

Dyson Pure Cool Link Tower

Tefal Intense Pure Air XL

এই বায়ু পরিশোধক যন্ত্রটি চার স্তরে ফিল্টার করে। প্রাক ফিল্টার, কার্বন ফিল্টার, একটি HEPA ফিল্টার এবং একটি পেটেন্ট ন্যানোক্যাপ্টর ফিল্টার রয়েছে। কোম্পানির দাবি করে যে বায়ু পরিশোধক Tefal Intense Pure Air XL বাতাস থেকে ৯৯.৯৭ শতাংশ দূষণকারী গ্যাস এবং গন্ধ ফিল্টার করতে সক্ষম। এই বায়ু পরিশোধকের প্রধান গুণ, কোনো শব্দ উৎপন্ন করে না। যা শিশুদের রুম, স্টাডি রুম এবং নিরিবিলি জায়গার জন্য আদর্শ। এটির চারটি ফ্যান স্পিড সেটিং রয়েছে, যা আপনাকে সকল পরিবেশে এই পরিশোধকটি চালাতে সহায়তা করে। Tefal Intense Pure Air XL এর দাম ১৯,৯৯০ টাকা।

Tefal Intense Pure Air XL

Philips 3000 series AC3256

এতে পাঁচ-স্তর ফিল্টার সেটআপ রয়েছে। যার একটি প্রাক ফিল্টার, সক্রিয় কার্বন ফিল্টার, HEPA স্তর ১ নং ফিল্টার, HEPA লেয়ার ২ নং ফিল্টার এবং একটি ভিটা-শিলড আইপিএস ফিল্টার রয়েছে। কার্বন ফিল্টার ধুলো, এলার্জি, গন্ধ সরিয়ে দেয়।ডিভাইসটি ১,০২৭ বর্গ ফুটের একটি এলাকা পরিশোধ করবে। এবং প্রতি ঘন্টায় ৩৯৭ মিটার-ঘন বায়ুকে পরিষ্কার করতে পারবে।

Philips 3000 series AC3256

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Delhi north india air pollution what to keep in mind when picking an air purifier for your home