রোগা হওয়ার সহজ উপায় খোঁজেন ভারতীয়রা, কিন্তু গুগলের কথা বেদবাক্য মেনে

৪২.৩ শতাংশ মানুষ গুগলের “Search Bias” এর ওপর ভিত্তি করেই স্বাস্থ্য সম্পর্কে জ্ঞান অর্জন করেন। ২১.৭ শতাংশ গুগলে নিজেদের থেকে অনুসন্ধান করা ছেড়েই দিয়েছেন। গুগল যা সাজেশন দেয়, তাই পড়তে থাকেন।

By: New Delhi  November 10, 2018, 10:28:53 AM

ভারতীয়দের মোটা হওয়া নিয়ে দুঃশ্চিন্তার শেষ নেই। কিভাবে রোগা হবেন তা নিয়ে প্রতিনিয়ত অনুসন্ধান চালাচ্ছেন গুগলে। সঙ্গে আবার খোঁজ চলে, কতটা চটজলদি রোগা হওয়া সম্ভব। সদ্য করা এক সমীক্ষা থেকে জানা গেছে, যে ৪১.৩ শতাংশ ভারতীয় প্রতিনিয়ত খোঁজ করছেন রোগা হওয়ার সহজ উপায়ের। বাকি ৪৯.৭ শতাংশ খোঁজ চালাচ্ছেন ফিট থাকার জন্য শরীরচর্চা নিয়ে। কোন খাবার খেলে মেদ হবে না বা অজান্তেই মেদ ঝরে যাবে, প্রতিনিয়ত এমন খাবারেরও অনুসন্ধান করছেন ৪৩.৬ শতাংশ।

সবচেয়ে বিস্ময়কর ঘটনা, মানুষ যে শুধু রোগা হওয়া বা ট্যান তোলার পদ্ধতিই বেশি সার্চ করেন এমনটা নয়, প্রায় ৪০ শতাংশ ভারতীয় গবেষণা করেন স্বাস্থ্যরক্ষার বিভিন্ন দিক নিয়ে। এমনটাই ইন্ডিয়ান এক্সপ্রেস ডটকমকে জানিয়েছেন জাপানের নাথান ইগল সিইও ও সহ-প্রতিষ্ঠাতা। তবে সমালোচনার বিষয়বস্তুর প্রতিও বেশ ঝোঁক রয়েছে আমাদের।

আরও পড়ুন: বাজার খারাপ হতে চলেছে নিউজ অ্যাঙ্কারদের

বর্তমানে বহু মানুষ আছেন যাঁরা ডাক্তারদের পরামর্শ কতটা সঠিক সেটা যাচাই করে দেখতেও ঘন ঘন গুগল সার্চ করে থাকেন। ৪২.৩ শতাংশ মানুষ গুগলের “Search Bias” এর ওপর ভিত্তি করেই স্বাস্থ্যের সম্পর্কে জ্ঞান নিতে থাকেন। এর মধ্যে ২১.৭ শতাংশ গুগলে নিজেদের থেকে অনুসন্ধান করা বলতে গেলে ছেড়েই দিয়েছেন। গুগল যা সাজেশন দেয়, তাই পড়তে থাকেন।

আরও পড়ুন: কেমন হবে স্যামসাংয়ের ভাঁজ করা স্মার্টফোন?

“গুগল এর তথ্য সাম্প্রতিককালে কতটা বিশ্বস্ত তা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে। আমাদের গবেষণায় দেখা গেছে যে বেশিরভাগ ইউজারদের মধ্যে ভারতীয়রা সঠিক স্বাস্থ্য তথ্যের জন্য গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিনের উপর নির্ভর করেন। কিন্তু এতে ঝুঁকি থেকে যায়,” ইগল বলেন।

Read the full story in English 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

More indians searching on health matters but fears of search bias growing survey

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং