scorecardresearch

বড় খবর

লোকেশন ট্র্যাক বন্ধ থাকলেও আপনাকে ছায়ার মত ধাওয়া করছে ফেসবুক!

লোকেশন সার্ভিস বন্ধ করলেও আপনার লোকেশন ট্র্যাক করে আপনার ফোনে ফেসবুক মারফত বিজ্ঞাপন চলে আসে। এমনটা কেন হবে ?

ফেসবুকের সম্পর্কে বিস্ফোরক তথ্য

লোকেশন ট্র্যাক বন্ধ করে রেখেছেন, ফেসবুক সহ আপনার অন্যান্য বন্ধুরা জানতে পারছেন না আপনি কোথায়। এমনটা যদি ভেবে থাকেন তাহলে আপনি ভুল। ফেসবুক সদ্য স্বীকার করেছে, ট্র্যাকিং সার্ভিস বন্ধ করে রাখলেও ফেসবুক আপনাকে ট্র্যাক করছে সারাক্ষণ। মার্কিন সিনেটর জোশ হাওলি এবং ক্রিস্টোফার এ কুনসের চিঠির জবাবে ফেসবুক জানিয়েছে, লোকেশন বিজ্ঞাপন, ডেটা নিউজ ফিড এবং সেফটি চেকের জন্য বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা হয়। সেই চিঠির অনুলিপি টুইটারে শেয়ার করেছেন তিনি।

আরও পড়ুন: দশ বছরে সবচেয়ে বেশি ডাউনলোড অ্যাপ ফেসবুক

লোকেশন সার্ভিস বন্ধ করলেও আপনার লোকেশন ট্র্যাক করে আপনার ফোনে ফেসবুক মারফত বিজ্ঞাপন চলে আসে। এমনটা কেন হবে সে বিষয়ে প্রশ্ন তুলেছেন জোশ হাওলি।

আরও পড়ুন:সূর্যের খুব কাছে গিয়ে অবাক করা ঘটনা দেখল নাসা!

ফেসবুক জানিয়েছে,যে ব্যবহারকারীরা যেখানে তার লোকেশন পরিষেবাগুলি বন্ধ করে দিয়েছেন, সেই স্থানের পরেও বিভিন্ন ডেটা লোকেশন ট্র্যাক করতে থাকে। যার জন্য দায়ী থাকে আপনার ফোনের আইপি নম্বর।

আরও পড়ুন: বাদাম বেঁচে চালাত সংসার, সেই মেয়ে যাচ্ছে নাসা

তবে সংস্থা জানিয়েছে, যে এই ধরণের ডেটা কখনও কখনও ভুল হতে পারে। চিঠিতে উল্লেখ রয়েছে, “উদাহরণস্বরূপ, একটি ওয়্যারলেস ক্যারিয়ারের দ্বারা একটি মোবাইল ডিভাইসে নির্ধারিত একটি আইপি ঠিকানা কেবল সেই শহর বা অঞ্চলকেই চিন্থিত করতে পারে। যেখানে ডিভাইসটি নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত থাকে। এই কারণে, আইপি অ্যাড্রেসগুলি সাধারণত লোকেশন বোঝার জন্য সঠিক পদ্ধতি হিসাবে বিবেচিত হয় এবং কিন্তু একেবারে নিঁখুত হয় না”।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Facebook admits to tracking user location even when option is turned off