মার্ক জুকারবার্গ কেন বললেন অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করতে ?

বছরের শুরুতেই আইফোন বনাম অ্যান্ড্রয়েডে দ্বন্দে, অ্যাপল সিইও টিম কুক মন্তব্য করেন, ফেসবুক এবং মার্ক জুকেরবার্গ সমালোচনার বিষয়বস্তু হয়ে উঠেছেন, যেখানে ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষা নিয়ে প্রশ্ন উঠেছে।

By: New Delhi  Updated: November 16, 2018, 06:13:35 PM

মার্ক জুকেরবার্গ নাকি তাঁর ম্যানেজমেন্ট টিমকে নির্দেশ দিয়েছিলেন, আইফোন নয়, তাঁরা যেন ব্যবহার করেন অ্যান্ড্রয়েড ফোন। কারণ অ্যাপেলের সিইও টিম কুক এই সোশ্যাল মিডিয়া সাইটকে নাকি গালমন্দ করেছিলেন। সম্প্রতি মার্ক জুকারবার্গ সম্পূর্ণ অস্বীকার করেছেন তাঁকে ঘিরে এই জল্পনা।

প্রথমে নিউ ইয়র্ক টাইমস পত্রিকা তাদের এক তদন্তমূলক রিপোর্টে জানিয়েছিল, কেমন করে ফেসবুক এবং তার ম্যানেজমেন্ট টিম মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন পরিচালনা করেছিল, এবং কীভাবে জাল খবর ও ক্যামব্রিজ অ্যানালিটিকস ডেটা প্রাইভেসি স্ক্যানডালে জড়িয়ে পড়েছিল। এই প্রতিবেদনটিতে প্রকাশিত হয়েছিল ফেসবুকের ওপর রাশিয়ান প্রভাব নিয়ে তথ্য, এবং কেলেঙ্কারির পর কিভাবে নিজেকে বাঁচানোর চেষ্টা করছে ফেসবুক তারও উল্লেখ ছিল।

বছরের শুরুতেই আইফোন বনাম অ্যান্ড্রয়েডে দ্বন্দে, অ্যাপল সিইও টিম কুক মন্তব্য করেন, ফেসবুক এবং মার্ক জুকেরবার্গ সমালোচনার বিষয়বস্তু হয়ে উঠেছেন, যেখানে ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষা নিয়ে প্রশ্ন উঠেছে।

আরও পড়ুন: ইসরো: প্রত্যন্ত এলাকাতেও মিলবে নেটওয়ার্ক

নিউ ইয়র্ক টাইমস একটি প্রতিবেদন প্রকাশ করেছে, যেখানে উল্লেখ আছে টিম কুকের মন্তব্যকে অনুসরণ করে জুকারবার্গ তাঁর ম্যানেজমেন্ট টিমকে কেবল অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করার নির্দেশ দেন, যদিও তিনি যুক্তি দেন যে অপারেটিং সিস্টেমে হিসেবে অ্যান্ড্রয়েড অ্যাপলের চেয়ে অনেক বেশি ব্যবহারযোগ্য। এরপর ফেসবুক একটি অফিসিয়াল বিবৃতি প্রকাশ করে, যে কোম্পানি তার কর্মীদের অ্যান্ড্রয়েড ব্যবহার করার জন্য উৎসাহিত করেছে কারণ এটি “বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম”।

টিম কুকের মন্তব্যে কি বেজায় চোটে গেছেন জুকারবার্গ ?

“টিম কুক আমাদের ব্যবসায়িক মডেলের সমালোচনা করেছেন, অন্যদিকে মার্ক ভিন্নমত পোষণ করছেন। সুতরাং আমাদের অন্য ফোন ব্যবহারের জন্য জোর দেওয়া হয়নি। আমাদের কর্মীদের এবং অ্যান্ড্রয়েড ব্যবহার করার জন্য অনেক সময় উৎসাহিত করা হয়েছে কারণ এটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম,” বলা হয় ওই বিবৃতিতে।

আরও পড়ুন: আপডেট নেওয়ার সময় ফাটল আইফোন

“আমরা যদি আমাদের গ্রাহকদের আমাদের প্রোডাক্ট ব্যবহার করতে উৎসাহিত করি, অবশ্যই সেক্ষেত্রে বেশি টাকা উপার্জন করতে পারব। কিন্তু কখনই তাদের ব্যক্তিগত জীবনে উঁকি দেব না। কারণ গোপনীয়তা একটি মানবাধিকার, একটি নাগরিক স্বাধীনতা,” কুক বলেন। অ্যাপলের সিইও সবসময়ই বলে এসেছেন যে তাঁদের ডিভাইসে কখনওই ডেটা ফাঁস হয় না। গোপনীয়তা বজায় থাকে। এদিকে ভক্সের পরবর্তী সাক্ষাৎকারে ফেসবুকের সিইও বলেছেন যে কুকের যুক্তিগুলি “অত্যন্ত সাবলীল” তবে “সত্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়”।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Facebook ceo mark zuckerberg had asked employees to switch to android after tim cook criticism

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement