মুখের কথায় চলবে ফেসবুক

ফেসবুকও এখন সে পথের পথিক হতে জোরকদমে শুরু করেছে পরিকল্পনা মাফিক কাজ। সেও প্রয়োজন বোধ করছে অ্যাসিসটেন্টের। কথা বলেই হাশিল করা যাবে কাজ।

By: New Delhi  Published: April 18, 2019, 3:21:00 PM

অ্যামাজন অ্যালেক্সা হোক বা গুগল অ্যাসিসটেন্ট অথবা অ্যাপেলের সিরি, বর্তমানে ব্যস্ততার জীবনে অপরিহার্য ভূমিকা পালন করে চলেছে তারা। সম্প্রতি ফেসবুকও প্রয়োজন বোধ করছে অ্যাসিসটেন্টের। কাজেই, সে পথের পথিক হতে জোরকদমে পরিকল্পনা মাফিক কাজ শুরু করেছে। কথা বলেই হাশিল করতে পারবেন আপনার প্রয়োজনীয় কাজ। জানা যাচ্ছে, মূলত ফেসবুক পোর্টালে ভিডিও চ্যাট পরিষেবার জন্য এটি তাদের ভবিষ্যৎ প্রজেক্ট।

বুধবার সিএনবিসি-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, জায়েন্ট সোশাল নেটওয়ার্ক ফেসবুক তার অ্যাসিসটেন্টকে দিয়ে কীভাবে কাজ করাবে তা আপাতত অস্পষ্ট। ফেসবুকের এআই-সক্ষম পোর্টাল ভিডিও চ্যাট পরিষেবা বর্তমানে আমাজনের আলেক্সা মাধ্যমে ব্যবহার করা যায়।

আরও পড়ুন: আপনার আগে গরু ব্যবহার করছে ফাইভ জি

ফেসবুকের মুখপাত্র এক বিবৃতিতে বলেন, “আমরা ভয়েস এবং এআই সহকারী প্রযুক্তির বিকাশের জন্য কাজ করছি যা পোর্টাল, অকলাস এবং ভবিষ্যতের প্রোডাক্ট সহ এআর / ভিআর ক্ষেত্রে কাজ করতে পারে”। অর্থাৎ মুখের কথায় গোটা ফেসবুক ব্যবহার করতে পারবেন। গত বছর তার মেসেজিং অ্যাপে “এম” নামের একটি চ্যাট অ্যাসিস্টেন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক ।

ফেসবুক পোর্টাল এবং পোর্টাল + ভিডিও চ্যাট স্পিকার স্মার্ট ক্যামেরা এবং স্মার্ট সাউন্ড নয়া প্রযুক্তির সঙ্গে যুক্ত থাকবে। ফেসবুক প্ল্যাটফর্ম হ্যান্ডস্ ফ্রি নিয়ন্ত্রণ নিয়ে আসতে চলেছে। আপনি কেবল ‘হেই পোর্টাল’ বলার মাধ্যমে এবং আপনি কাকে ডাকতে চান তার নাম উচ্চারণ করলে ভিডিও কল থেকে শুরু করে তার সঙ্গে ফেসবুক মাধ্যমে যাবতীয় কাজ করতে পারবেন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Facebook working on voice assistant like amazon alexa google assistant

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X