চাঁদের মাটিতে খোঁজ মিলল বিক্রমের

চাঁদের মাটিতে অক্ষত রয়েছে বিক্রম। যোগাযোগ করার আপ্রাণ চেষ্টা করা হচ্ছে

By: Kolkata  Updated: September 8, 2019, 02:43:23 PM

খোঁজ মিলল ইসরো থেকে চাঁদের দক্ষিণ মেরুতে পাঠানো ল্যান্ডার তথা বিক্রমের। তবে এখনও বেতার সংযোগ করা সম্ভব হয়নি। রবিবার দুপুরে অরবিটারের পাঠানো ছবি মারফত হদিশ মিলল চাঁদের বুকে হারিয়ে যাওয়া বিক্রমের। ইসরো থেকে জানানো হয়েছে, সংযোগ স্থাপনের সবরকম চেষ্টা চলছে।

প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, অক্ষত অবস্থায় রয়েছে বিক্রম। কিন্তু যে কাজের জন্য চাঁদের মাটিতে পাঠানো হয়েছে, তা করতে কতটা সক্ষম বিক্রম তা এখনই বলা সম্ভব নয় বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। অর্থাৎ ক্ষয় ক্ষতির পরিমাণ এখনই আঁচ করা যাচ্ছে না। অরবিটারের থার্মালের মাধ্যমে পাওয়া গেছে ল্যান্ডারের ছবি। যোগাযোগ করার চেষ্টা করা হচ্ছে। ইসরো তরফে শনিবার জানানো হয়েছিল, চন্দ্রযান মিশনের প্রদীপ এখনও জ্বলছে। দূরদর্শনকে দেওয়া ইসরো চেয়ারম্যান কে শিভান জানিয়েছিলেন আগামী দু’সপ্তাহের মধ্যে হারিয়ে যাওয়া ল্যান্ডারকে খুঁজে বার করা চেষ্টা করা হবে। কিন্তু দু’সপ্তাহ নয়, ৩৬ ঘণ্টার কম সময়ের মধ্যেই খোঁজ মিলল বিক্রমের।

চন্দ্রযান ২ সম্পর্কিত সমস্ত খবর জানতে ক্লিক করুন

আরও পড়ুন: কী ঘটেছিল বিক্রমের চাঁদে পৌঁছানোর দিন? জেনে নিন বিশদে

তীরে এসে তরী ডুবল? ইতিহাস গড়তে ব্যর্থ হল ভারত এই এসমস্ত প্রশ্নের উত্তর বোধ হয় পাওয়া যেতে শুরু করেছে। ৭ সেপ্টেম্বর সবচেয়ে দুশ্চিন্তার মুহূর্তের শেষে এসে হারিয়ে যায় বিক্রম। হঠাৎই সংযোগ বিছিন্ন হয়ে যায়। ইসরোর মিশন কন্ট্রোল রুম থেকে বহুবার কম্যান্ড পাঠালেও কোনা সাড়া দেয় না বিক্রম। মনে করা হয় সফট ল্যান্ডিং করানো সম্ভব হয়নি। তাই আঁছড়ে পড়েছে চাঁদের বুকে। রাত ২.৩০ নাগাদ বন্ধ করে দেওয়া হয় লাইভ টেলিকাস্ট। এদিন ইসরোর কন্ট্রোল রুমে দাড়িয়ে প্রধানমন্ত্রী বলেন, “পাশে আছি আমি, ভেঙে পড়ার কিছু নেই। ভরসা রেখে এগিয়ে যাও”। নেট নাগরিকরাও ইসরোকে জানায়, ‘সফল হবেন আপনারা, এত সহজে স্বপ্ন ভাঙতে পারেনা’।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Found the location of vikram live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং