ভারত নেটের মাধ্যমে গ্রামে বিনামূল্যে ওয়াইফাই পরিষেবা

ভারতনেট প্রকল্পের আওতায় যুক্ত ৪৮,০০০ গ্রামে ওয়াইফাই এর সুবিধা রয়েছে। সিএসসি ই-গভর্নেন্স সার্ভিসেস ইন্ডিয়া লিমিটেড দেশের গ্রামীণ ও প্রত্যন্ত অঞ্চলকে 'ডিজিটাল ভিলেজে' পরিণত করার জন্য উদ্যোগ নিয়েছে।

By:
Edited By: Arunima Karmakar Kolkata  Updated: December 26, 2019, 05:27:23 PM

কেন্দ্রীয় টেলিকমমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বুধবার জানিয়েছেন, ভারতজুড়ে সমস্ত গ্রামে ‘ভারত নেটে’র মাধ্যমে যে ওয়াইফাই পরিষেবা দেওয়া হচ্ছে তা ২০২০ সালের মার্চ অবধি বিনামূল্যে থাকবে।

মন্ত্রী বলেন, “আমরা ইতিমধ্যে ভারতনেট অপটিকাল ফাইবার নেটওয়ার্কের মাধ্যমে ১.৩ লক্ষ গ্রাম পঞ্চায়েতকে সংযুক্ত করেছি… আমাদের লক্ষ্য এটিকে সংখ্যায় প্রায় আড়াই লক্ষ গ্রাম পঞ্চায়েতে নিয়ে যাওয়া। ২০২০ সালের মার্চ পর্যন্ত ভারতনেটের মাধ্যমে সংযুক্ত সমস্ত গ্রামে ওয়াইফাই বিনামূল্যে সরবরাহ করা হবে”।

বর্তমানে, ভারতনেট প্রকল্পের আওতায় যুক্ত ৪৮,০০০ গ্রামে ওয়াইফাই এর সুবিধা রয়েছে। সিএসসি ই-গভর্নেন্স সার্ভিসেস ইন্ডিয়া লিমিটেড দেশের গ্রামীণ ও প্রত্যন্ত অঞ্চলকে ‘ডিজিটাল ভিলেজে’ পরিণত করার উদ্যোগ নিয়েছে। সম্প্রতি প্রায় এক লক্ষ গ্রাম ডিজিটাল গ্রামে রূপান্তরিত হতে চলেছে।

আরও পড়ুন: ৩১ জানুয়ারির আগেই সেরে ফেলুন নতুন বছরের রিচার্জ, মিলবে একগুচ্ছ সুবিধা

ইতিমধ্যে হরিয়ানার রেওয়ারি জেলার গুরাওয়ারা গ্রামকে সিএসসি একটি ডিজিটাল গ্রাম হিসাবে গড়ে তুলেছে। গ্রামাঞ্চলের উদ্যোক্তা সোনু বালা পরিচালিত সেখানকার সিএসসি ইউনিট ডিজিটাল সেবা পোর্টালের মাধ্যমে পরিষেবা দিয়ে থাকে।

সিএসসি ই-গভর্নেন্স সার্ভিসেস ইন্ডিয়া লিমিটেডের প্রধান দীনেশ ত্যাগী বলেছেন, “ডিজিটাল ভিলেজ’ প্রকল্পটি গ্রামকে অর্থনৈতিক দিক থেকে রূপান্তরিত করবে এবং গ্রাম ও শহরের মধ্যে যে বিভাজনের সৃষ্টি হয়েছিল তা হ্রাস পাবে।”

আরও পড়ুন:কলকাতায় চালু হল ওয়াইফাই কলিং পরিষেবা, বিনামূল্যে কল করবে জিও গ্রাহকরা

এই প্রকল্পটির মাধ্যমে গ্রামীণ এলাকার মানুষ ডিজিটাল মাধ্যমে শিক্ষা, স্বাস্থ্য বা আর্থিক পরিষেবার কাজ কর্ম সহজে সেরে ফলতে পারবেন। গ্রামের বাসিন্দাদের ডিজিটালি ওয়াকিবহাল হতে উৎসাহিত করতে চায় বর্তমান কেন্দ্রীয় সরকার।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Free wifi to all villages connected via bharat net till march 2020

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X