বড় খবর


ব্যক্তিগত তথ্য হাতাচ্ছে ‘জোকার’! ১৭টি অ্যাপ সরিয়ে নিল Google Play Store

গুগলের দাবি, ওই অ্যাপগুলি থেকে একটি ম্যালওয়্যারের মাধ্যমে ইউজারদের তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে।

ভয়ঙ্কর ম্যালওয়্যার জোকার চুরি করে নিচ্ছে ব্যক্তিগত তথ্য! ডেটা সুরক্ষায় নজর দিতে এবার ১৭টি অ্যাপে নিষেধাজ্ঞা জারি করল গুগল প্লে স্টোর। প্লে স্টোর থেকে সেই ১৭টি অ্যাপকে সরিয়ে দিল গুগল। গুগলের দাবি, ওই অ্যাপগুলি থেকে একটি ম্যালওয়্যারের মাধ্যমে ইউজারদের তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে।

জানা গিয়েছে, জ্যালার ভাইরাল গান্ধীর তথ্য অনুযায়ী, একটি জোকার ম্যালওয়্যার তৈরি করা হয়েছে যা ইউজারদের মোবাইল থেকে এসএমএস, কন্ট্যাক্ট ইরফরমেশন এবং মোবাইলের তথ্য হাতিয়ে নিচ্ছে। সবই হচ্ছে ওই ১৭টি অ্যাপের মাধ্যমে। ওই অ্যাপগুলি ডাউনলোড করলেই বিপদ বলে জানিয়েছে গুগল। এখনও পর্যন্ত ওই ১৭টি অ্যাপ ১ লক্ষ ২০ হাজার বার ডাউনলোড করা হয়েছে প্লে স্টোর থেকে।

আরও পড়ুন ট্রাম্পের টিকটক অ্যাপ বন্ধের নির্দেশ স্থগিত করল বিচারক

নিষিদ্ধ অ্যাপগুলি হল, ব্লু স্ক্যানার, কেয়ার মেসেজ, পার্ট মেসেজ, ডিরেক্ট মেসেঞ্জার, ট্যানগ্রাম অ্যাপলক, প্রাইভেট এসএমএস, অল গুড পিডিএফ স্ক্যানার, ইউনিক কিবোর্ড, মিন্ট লিফ মেসেজ, ওয়ান সেনটেন্স ট্রান্সলেটর, মাল্টিফাংশনাল ট্রান্সলেটর, হামিংবার্ড পিডিএফ কনভার্টার, ফটো টু পিডিএফ, পেপার ডক স্ক্যানার, স্টাইল ফটো কোলাজ, মেটিকুলাস স্ক্যানার, ডিজায়ার ট্রান্সলেট এবং ট্যালেন্ট ফটো এডিটর।

এর আগে ৬টি অ্যাপকে এই কারণেই সরিয়ে দিয়েছিল গুগল। গুগলের ব্লগ স্পট অনুযায়ী, ২০১৭ সালের শুরু থেকে অ্যান্ড্রয়েড সিকিউরিট টিম গুগল থেকে এমন ১৭ হাজার অ্যাপ সরিয়ে দিয়েছে। গত জুলাইতেও আরও এমন অ্যাপে নিষেধাজ্ঞা জারি করে গুগল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Google finds 17 apps stealing sensitive user data revokes from play store

Next Story
ট্রাম্পের টিকটক অ্যাপ বন্ধের নির্দেশ স্থগিত করল বিচারক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com