সাবধান ! আপনার অনলাইন শপিংয়ের যাবতীয় তথ্যে নজর রাখছে গুগল

গুগলে সার্চ না করে, কোনো অনলাইন ই কমার্স সাইট যেমন ফ্লিপকার্ট, অ্যামজন, সুইগি থেকে কিনলেও গুগল নিজের কাছে রেখে দিচ্ছে সমস্ত তথ্য।

By: New Delhi  Updated: May 19, 2019, 12:39:56 PM

গুগলের ছত্রছায়ায় সমস্ত সাইট। যে কারণে গুগলের নখদর্পণে আপনার শপিং হিস্ট্রি। জিনিস পছন্দ থেকে কেনার পর বিলের অ্যামাউন্ট, সমস্ত কিছু সরাসরি ট্র্যাক রাখছে গুগল। কাজেই অনলাইনে কোথা থেকে কী কিনছেন, কত বার কিনছেন, কোন বিষয়ে আপনার পছন্দ রয়েছে তার সমস্ত তথ্য জমা হচ্ছে গুগলের খাতায়।

গুগলে সার্চ না করে, কোনো অনলাইন ই-কমার্স সাইট যেমন ফ্লিপকার্ট, অ্যামজন, সুইগি থেকে কিনলেও গুগল নিজের কাছে রেখে দিচ্ছে আপনার কেনাকাটির তালিকা। কারণ, বিলের অনলাইন রিসিপ্ট পৌঁছে যাচ্ছে আপনার ব্যক্তিগত জি মেল অ্যাকাউন্টে।

আরও পড়ুন: ভারতের কাঠগড়ায় গুগল, হতে পারে বড় অঙ্কের জরিমানা

সিএনএনে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, গুগল-এর কাছে ‘Purchases’ নামক তালিকায় ২০১২ সাল থেকে সমস্ত কেনাবেচার ইতিহাস রয়েছে।

https://myaccount.google.com/purchases এই লিঙ্কে ক্লিক করলে দেখতে পারবেন , এতদিন আপনি অনলাইন মাধ্যমে যা যা কেনাকাটি করেছেন তার তালিকা সাজিয়ে রেখেছে গুগল।

এদিকে গুগলের মুখপাত্র জানিয়েছেন, গ্রাহকের সুবিধার জন্যই বানানো হয়েছে এই ট্র্যাক লিস্ট। যাতে তারা খুব সহজেই মনে করতে পারেন, কী কিনেছিলেন, কোথা থেকে কিনেছিলেন, বুকিং, এবং কোথায় কোথায় সাবসক্রিপশন করেছেন।

শুরু থেকে শেষ আপনার শপিংয়ের তথ্য রয়েছে গুগলের নখদর্পনে

তিনি আরও বলেন, গুগলের খাতায় যদি আপনি আপনার গোপন তথ্য না রাখতে চান, রয়েছে ডিলিট অপশন। গুগল কখনই বিজ্ঞাপনের জন্য সেই তথ্য বিক্রি করে না। লিঙ্কে ক্লিক করার পরই যার অনুমোদন চোখে পড়বে।

গুগলের খাতা থেকে মুছে ফেলতে পারবেন।

 

তবে ডিলিট করার অপশন কিন্তু সহজ নয়। এতদিন যাবত যা যা কিনেছেন, সেই সমস্ত পেজে ঢুকে ‘Remove Purchase’ অপশনে ক্লিক করে, “To remove this purchase, delete the email” ক্লিক করতে হবে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Google knows what you buy online even if you dont directly purchase from it

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং