লোকসভা উনিশের আগে রাজনৈতিক বিজ্ঞাপনে তথ্য উন্মুক্ত রাখবে গুগল

যেসব রাজনৈতিক দল বিজ্ঞাপন দেবে, তাদের ওপর কড়া নিয়ন্ত্রণ রাখবে গুগল। তৈরি করা হয়েছে বিজ্ঞাপনের নিয়মবিধি। যারা গাঁটের কড়ি খরচ করছেন, বিজ্ঞাপন পিছু তাঁদেরকে চিহ্নিত করার জন্য তাঁদের পরিচয় প্রকাশ্যে নিয়ে আসা হবে।

By: Pranav Mukul New Delhi  Published: November 14, 2018, 5:42:24 PM

আগামী বছর লোকসভা নির্বাচন, তার জন্য আগাম প্রচারের পরিকল্পনা কষে ফেলেছে গুগল। ঠিক যেমনটা গত বছর মার্কিন মুলুকের নির্বাচনের সময় নিজেকে নিয়োজিত করেছিল। এবছর সেই মার্কিন স্ট্র্যাটেজি খাটবে ভারতের লোকসভা ভোটের প্রাক্কালে।

তবে যেসব রাজনৈতিক দল বিজ্ঞাপন দেবে, তাদের ওপর কড়া নিয়ন্ত্রণ রাখবে গুগল। তৈরি করা হয়েছে বিজ্ঞাপনের নিয়মবিধি। যারা গাঁটের কড়ি খরচ করছেন, বিজ্ঞাপন পিছু তাঁদেরকে চিহ্নিত করার জন্য তাঁদের পরিচয় প্রকাশ্যে নিয়ে আসা হবে। বিজ্ঞাপনদাতাদের এবং তাঁদের সম্বন্ধীকরণের ভিত্তিতে রাজনৈতিক বিজ্ঞাপনকে তালিকাভুক্ত করা হবে। যা একটি সাপ্তাহিক রিপোর্টে নথিভুক্ত করা হবে। এই নিয়ম গত কয়েক বছর আগেই মার্কিন যুক্তরাষ্ট্রে ভোটাভুটির সময় চালু করা হয়েছিল।

আরও পড়ুন: জেনে নিন কোন রঙ কমিয়ে দিচ্ছে আপনার ফোনের চার্জ

ভারতীয় নির্বাচনের জন্য গুগল কিভাবে প্রস্তুতি নিচ্ছে সে বিষয়ে প্রশ্ন করলে গুগল ট্রাস্ট অ্যান্ড সেফটি পরিচালক সুনিতা মহান্তি ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, “গুগল বিশ্বব্যাপী কাঠামো তৈরি করেছে এবং নির্বাচনের বিষয় যাতে ভুয়ো খবর ছড়িয়ে না পড়ে, তার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। আমরা কিছু পরিকল্পনা করছি। সাম্প্রতিক মার্কিন নির্বাচনের সময় বিজ্ঞাপনে ব্যয় করা এবং নির্বাচন সম্পর্কে তথ্যের উপর খুব কড়া নিয়ন্ত্রণ রাখা হয়েছিল। আমরা চলমান রাজনৈতিক বিজ্ঞাপনের উপর একটি প্রতিবেদনও প্রকাশ করেছিলাম। যা সাপ্তাহিকভাবে করা হয়। নির্বাচনকে ঘিরে যে ভুল তথ্য ও জাল নিউজ ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে গুগল মারফত, তা যাতে না হয় সেই সমগ্রটার কলকাঠি থাকবে গুগলের হাতে।”

এই প্রতিবেদনে থাকবে নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থী, আধিকারিক ও রাজনৈতিক পার্টি সম্পর্কিত নানা তথ্য। গুগলের সার্চ প্ল্যাটফর্মে বিজ্ঞাপনদাতাদের খুঁজে পাওয়া যাবে তাঁদের নাম, পরিচয় ও কিছু নির্দিষ্ট কীওয়ার্ডের মাধ্যমে। মার্কিন মুলুকে প্রতি বিজ্ঞাপন পিছু খরচ হয় ৫০০ মার্কিন ডলার। বাকি বিজ্ঞাপনের গুরুত্ব বুঝে দাম নির্ধারণ করা হবে। একবার গুগল সার্চের মাধ্যমে প্রার্থী বা কোনো রাজনৈতিক দলের প্রতি আগ্রহ দেখালে আপনার কাছে বারবার সেই নির্বাচনকে ঘিরে নোটিফিকেশন আসবে।

“আমরা ইতিমধ্যে ধারণা প্রকাশ করেছি – এই বিজ্ঞাপন দেখাতে অবশ্য Google আপনার ডেটাই ব্যবহার করবে, কাজেই এক্ষেত্রে আপনি যদি রাজনৈতিক চর্চা করতে না চান, তাহলে আপনার স্ক্রীন থেকে সরাতে বা অপসারণ করতে পারবেন। বিজ্ঞাপন দেখা বাধ্যতামুলক নয়,” বলেন মহান্তি।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Google plans to share info on who pays for poll ads in india

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X