scorecardresearch

বড় খবর

বুলেট ট্রেনের নাম-নকশা ঠিক করতে পারবেন আপনিও, পছন্দ হলে লাখ টাকা পুরস্কার

বুলেট ট্রেন ডিজাইনের জন্য নগদ পুরস্কারের পরিমাণ এক লাখ টাকা এবং ট্রেনের নামকরণের জন্য ৫০,০০০ টাকা। দুটি বিভাগের সান্ত্বনা পুরস্কার যথাক্রমে ১০,০০০ এবং ৫০০০ টাকা।

বুলেট ট্রেনের নাম-নকশা ঠিক করতে পারবেন আপনিও, পছন্দ হলে লাখ টাকা পুরস্কার

ভারতের প্রথম বুলেট ট্রেন নামকরণের সময় এসেছে। আর সেই নাম ঠিক করার জন্য ন্যাশেনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড (NHSRCL) দেশব্যাপী এক প্রতিযোগিতা ঘোষণা করেছে। প্রতিযোগিতার বিষয়, নামকরণ করতে হবে বুলেট ট্রেনের। ট্রেনটি চলবে মুম্বই থেকে আহমেদাবাদ পর্যন্ত। সব কিছু ঠিকঠাক থাকলে আশা করা যায়, ২০২২ সালের মধ্যে চালু হবে বুলেট ট্রেন।

ন্যাশেনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড এক বিবৃতি প্রকাশ করেছে, যেখানে বলা আছে, ২৫ মার্চের মধ্যে নামের পাশাপাশি বুলেট ট্রেনের নকশাও পাঠাতে পারেন আপনি। এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করার জন্য mygov.in সরকারি পোর্টালে গিয়ে লগ ইন করতে হবে।

আরও পড়ুন: বুলেটের ডেডলাইন বাইশ, কতটা কাজ এগোলো ভারতে?

ট্রেনের নাম মনোনীত কমিটির মাধ্যমে তালিকাভুক্ত করা হবে। বিজয়ীদের সার্টিফিকেট সহ নগদ পুরস্কার দেওয়া হবে। প্রতিটি বিভাগের জন্য পাঁচটি সান্ত্বনা পুরস্কারও থাকবে, আপনিও যার ভাগীদার হতে পারেন। বুলেট ট্রেন ডিজাইনের জন্য নগদ পুরস্কারের পরিমাণ এক লক্ষ টাকা এবং ট্রেনের নামকরণের জন্য ৫০,০০০ টাকা। এই দুটি বিভাগের জন্য সান্ত্বনা পুরস্কার যথাক্রমে ১০,০০০ এবং ৫,০০০ টাকা।

আরও পড়ুন: Bullet train start in India, 2022: বাইশের বুলেট; বাধা ও অগ্রগতি

ইতিমধ্যে সংস্থা ট্রেনের গতিকে কেন্দ্র করে একটি লোগো বানিয়েছে। ২০১৭ সালে এরকমই একটি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সেখান থেকেই বাছাই করে নেওয়া হয় ‘চিতা’ নামটি। লাল ও নীল রঙে বানানো হয় লোগোটি। তবে এই নামই শেষ সিদ্ধান্ত নয়। ২৫ মার্চের পর শুরু হবে বাছাই পর্ব। আপনার দেওয়া নাম বা নকশা পছন্দ হলে, চূড়ান্ত বাছাইয়ের পর ভারতের প্রথম বুলেট ট্রেনের সেই নামই রাখা হবে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Got a name indias first bullet train is looking for one and you could win a cash prize