হ্যাকারদের মূল লক্ষ্য ডিজিটাল পেমেন্ট; রেহাই নেই আইফোন ব্যবহারকারীদেরও

সম্প্রতি ডিজিটাল পেমেন্ট পরিষেবা সাইবার-চোরদের জন্য সুবিধাজনক হয়ে উঠেছে। তাই তাদের হ্যাক করার মূল লক্ষ্য হয়ে উঠেছে অনলাইন ট্রানজাকশন।

সাইবার-হেস্টকেও লক্ষ্য করেছে এবং  আইফোন মেকার অবধি পৌঁছেছে এই হ্যাকাররা।
এন্টি ফাইন্যান্সিয়াল এর Alipay এবং টেনসেন্ট হোল্ডিংস লিমিটেড সতর্ক করে দিয়েছে যে সাইবার আক্রমণকারীরা অ্যাপেল গ্রাহকদের অ্যাকাউন্ট ব্রেক করে এবং মোটা অঙ্কের টাকায় চীনের শীর্ষ ডিজিটাল পেমেন্ট প্রদানকারীদের ওই চুরি করা অ্যাপল আইডিগুলি বিক্রি করে দিয়ে থাকে।

Alipay, যারা বিশ্বের সবচেয়ে বড় অর্থের প্রদানকারীর একটা বড়ো অংশ পরিচালনা করে, তার ওয়েইবো ব্লগে বলা হয়, অ্যাপলের সঙ্গে সম্প্রতি যোগাযোগ করা হয়েছে এবং যারা এই কাজ করেছে তাদের চিহ্নিত করার চেষ্টা করা হচ্ছে। রাতারাতি আইফোন ব্যবহারকারীদের সতর্ক করে দেওয়া হয়েছে, অনলাইন পেমেন্ট করা কোনো সংস্থার সঙ্গে যাঁদের অ্যাপল আইডেন্টিটিগুলির সংযোগ রয়েছে। তাঁদের লেনদেনের পরিমাণ কমানোর নির্দেশ দেওয়া হয়েছে। টেনসেন্ট একটি আলাদা বিবৃতিতে বলে,  আইফোন মেকার অবধি পৌঁছেছে এই হ্যাকাররা।

আরও পড়ুন:হোয়াটস্অ্যাপের ভিডিও কলই হ্যাক করার মোক্ষম সময়

চীনের দুই বৃহত্তম কোম্পানি তাদের ডিজিটাল ওয়ালেট ব্যবহারকারীদের পাসওয়ার্ড পরিবর্তন করার নির্দেশ দিয়েছে। একইসঙ্গে অ্যাপল অ্যাকাউন্টগুলি সুরক্ষার জন্য পদক্ষেপ গ্রহণের প্রস্তাব দিয়েছে। তবে নিশ্চিত হওয়া গেছে, যেসব আইফোন ব্যবহারকারীরা অ্যাপ স্টোর থেকে গান বা অন্যান্য কিছু অর্থের বিনিময়ে ডাউনলোড করে থাকেন, তাঁদের আইডি হ্যাক করা সম্ভব হয়েছে, যদিও এ বিষয়ে অ্যাপল প্রতিনিধি কোনোরকম মন্তব্য করেন নি।

“অ্যাপল এই সমস্যাটি সমাধান করেনি, যেহেতু ব্যবহারকারীরা তাঁদের অ্যাপল আইডিটিকে Alipay, WePay বা ক্রেডিট কার্ডের সঙ্গে লিঙ্ক করেছেন, সেহুতু হ্যাকারদের পক্ষে সহজ হয়ে গিয়েছে,” Alipay তাদের ব্লগপোস্টে জানিয়েছে।

আরও পড়ুন:রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম মেনেই তৈরি হোয়াটসঅ্যাপের পেমেন্ট সার্ভিস

সম্প্রতি ডিজিটাল পেমেন্ট পরিষেবা সাইবার-চোরদের জন্য সুবিধাজনক হয়ে উঠেছে। তাই তাদের হ্যাক করার মূল লক্ষ্য হয়ে উঠেছে অনলাইন ট্রানজাকশন। আনুমানিক অর্ধেকেরও বেশি অনলাইন পেমেন্ট চীনের ডিজিটাল পেমেন্ট সংস্থার মাধ্যমে হয়ে থাকে। Zhejiang Ant Small & Micro Financial Services Group বীমা, ক্রেডিট স্কোরিং এবং ঋণ দেওয়া, সবকিছুতে রয়েছে। ৮০০ মিলিয়নের বেশি গ্রাহককে এরা পরিষেবা দিয়ে থাকে। টেনসেন্টের প্রতিদ্বন্দ্বী সোশ্যাল মিডিয়া সার্ভিস উইচ্যাটের পেমেন্ট অপশন। যার কয়েক বিলিয়ন ব্যবহারকারী রয়েছে।

Alipay, WePay গ্রাহকেরা মূলত আইফোন ব্যবহারকারী, যারা তাঁদের ডিজিটাল ওয়ালেটের সঙ্গে অ্যাপল আইডিগুলি লিঙ্ক করে থাকেন। একবার তারা অ্যাক্সেস অর্জন করলে, অনলাইন হ্যাকাররা বাইরে থেকে তাঁদের অ্যাকাউন্টগুলির মধ্যে দিয়ে টাকা স্থানান্তর করতে পারেন।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Hackers are using stolen apple ids to swipe cash in china

Next Story
ওয়ানপ্লাস ৬, নতুন কি থাকবে এই ফোনে? জানাল কোম্পানিoneplus tipped to feature 8 GB RAM 128 GB storage in Oneplus 6
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com