বড় খবর

দুই সেকেন্ডে ১২৮ কিলোমিটার ‘পিকআপ’, নজির গড়ল হারলে-ডেভিডসন

Harley-Davidson LiveWire Electric Bike Price and specification: ৩.৫ সেকেন্ডে শূন্য থেকে ১০০ কিলোমিটার গতিবেগ তুলতে পারবে হারলের এই নয়া বাইক। তারপর ১২৮ কিলোমিটার পিক আপ তুলতে সময় নেবে ২ সেকেন্ড।

২৭ আগস্ট হারলে-ডেভিডসন প্রথমবার ভারতে বৈদ্যুতিন মোটরসাইকেল লঞ্চ করতে চলেছে। নাম হারলে-ডেভিডসন লাইভওয়্যার। এদিন ভারতে আরও একটি নতুন মোটরসাইকেলের প্রদর্শনী করবে হারলে। এই বছরের জানুয়ারিতে এই জনপ্রিয় আমেরিকান মোটরসাইকেল প্রস্তুতকারক লাইভওয়্যারের জন্য তাদের বাজেট ঘোষণা করেছিল।

সূত্রের খবর, প্রস্তুত হয়ে গেছে হারলের নয়া বৈদ্যুতিন মডেল। হারলে-ডেভিডসন ইন্ডিয়া আনুষ্ঠানিক ইভেন্টে নয়া মোটরবাইকের ইতিবৃত্ত ঘোষণা করবে। মনে করা হচ্ছে, নতুন ইলেকট্রিক সুপারবাইকটি এবছরের শেষ অথবা ২০২০ সালের প্রথমে ভারতে বিক্রি শুরু হবে। ভারতের ওয়েবসাইটে হারলে ডেভিডসন তাদের নয়া বাইকের নাম ইতিমধ্যে তালিকায় সংযোজন করেছে।

আরও পড়ুন: সাধ্যের দামে রয়্যাল এনফিল্ড আসতে চলেছে ভারতের বাজারে

এই মডেলটি গতবছর ইআইসিএমএ মোটরসাইকেল শো-তে প্রথম প্রকাশ্যে এসেছিল। জানা যাচ্ছে, এটি এখন পাঁচ বছরেরও বেশি সময় ধরে তৈরি হয়েছে। নতুন হারলে-ডেভিডসন লাইভওয়্যার বৈদ্যুতিক পাওয়ারে চলবে। এটিতে থাকবে স্থায়ী চৌম্বক বৈদ্যুতিক মোটর রয়েছে। যা ১৫.৫ কিলোওয়াট ব্যাটারি দ্বারা চালিত হবে। মোটরটির ক্ষমতা ১১৬ এনএম এর পিক টর্ক সহ ৭৮ কিলোওয়াট বা ১০৪.৬ বিএইচপি।

১৫.৫ কিলোওয়াট ব্যাটারিতে চলবে হারলে-ডেভিডসন লাইভওয়্যার

৩.৫ সেকেন্ডে শূন্য থেকে ১০০ কিলোমিটার গতিবেগ তুলতে পারবে হারলের এই নয়া বাইক। তারপর ১২৮ কিলোমিটার পিক আপ তুলতে সময় নেবে ২ সেকেন্ড। লাইভওয়্যার একবার চার্জে ২৩৫ কিলোমিটার চলতে পারবে। বাইকের সামনে রয়েছে ৪,৩ ইঞ্চির টাচ ডিসপ্লে। যার মাধ্যমে ফোনের সঙ্গে ব্লুটুথ কানেকশন করতে পারবে বাইক। রাইডার গান শুনতে, ফোন করতে গেলে এই স্ক্রিন ব্যবহার করতে পারবে।

এই বাইকটিতে হারলে রিফ্লেক্স ডিফেন্সিভ রাইডার সিস্টেম বা আরডিআরএস, যেমন এবিএস, কর্নারিং এবিএস, ট্র্যাকশন কন্ট্রোল, কর্নিং ট্র্যাকশন কন্ট্রোল সহ আরও একাধিক ফিচার আছে। রাইডার সহায়তা সিস্টেমগুলি ছাড়াও লাইভওয়ায়ারে পাঁচ টি রাইডিং মোড পাওয়া যাবে রোড, বৃষ্টি, রেঞ্জ এবং স্পোর্ট।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Harley davidson livewire electric bike price and specification

Next Story
Reliance JIO Fiber: সুখবর, মাত্র ৭০০ টাকায় জিও ফাইবার দেবে বিনোদনের সমস্ত সুযোগ সুবিধাjio fiber, reliance gigafiber details
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com