scorecardresearch

বড় খবর

5G পরিষেবায় আরও বাড়বে রিচার্জের দাম, কী বলছে রিপোর্ট?

প্রশ্ন হল, ভারতে 5G পরিষেবা ব্যবহার করার জন্য আপনাকে কত টাকা দিতে হবে?

5G পরিষেবায় আরও বাড়বে রিচার্জের দাম, কী বলছে রিপোর্ট?
5G পরিষেবায় আরও বাড়বে রিচার্জের দাম? সামনে এল রিপোর্ট!

স্বাধীনতা দিবসে ভাষণের সময়, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে খুব শীঘ্রই ভারতে 5G পরিষেবা চালু হবে। টেলিকম সংস্থাগুলি 5G রোলআউটের জন্য দীর্ঘদিন ধরে কাজ করছে, তাই আমরা আশা করতে পারি দিন কয়েকের মধ্যেই 5G পরিষেবাটি আনুষ্ঠানিকভাবে উপলব্ধ হবে৷ কিছু কিছু রিপোর্টে উল্লেখ করা হয়েছে, Jio এবং Airtel তাদের 5G পরিষেবা চালু করবে, অন্তত প্রথম পর্যায়ে, এই মাসের শেষের দিকে। Vi শীঘ্রই তার 5G পরিষেবা চালু করার জন্য লাগাতার পরিশ্রম করছে। এখন প্রশ্ন হল, ভারতে 5G পরিষেবা ব্যবহার করার জন্য আপনাকে কত টাকা দিতে হবে?

যদিও টেলিকম অপারেটররা এখনও দাম সম্পর্কে কোন সঠিক তথ্য সামনে আনেনি।  এয়ারটেলের সিইও গোপাল ভিট্টল সম্প্রতি বলেছেন যে ভারতে এয়ারটেলের 5G পরিষেবার মূল্য প্রায় 4G-এর সমান হবে৷ “স্পেকট্রাম নিলামের পরেই আমরা চূড়ান্ত খরচ জানতে পারব। আপনি যদি অন্যান্য বাজারের দিকে তাকান, যেখানে অপারেটররা ইতিমধ্যেই 5G এনেছে, আমরা তাদের 4G-এর উপরে এর জন্য প্রিমিয়াম চার্জ করতে দেখিনি,” ।

Jio এবং Vi ভারতে 5G দাম সম্পর্কে খুব বেশি বিশদ তথ্য প্রকাশ করেনি। কিন্তু আমরা বিশ্বাস করি যে Jio এবং Vi-এর 5G প্ল্যানগুলি Airtel-এর সঙ্গে সামঞ্জস্য রেখেই বাজারে আনা হবে। অতীতে একাধি প্রতিবেদনে দাবি করা হয় যে যে 5G প্ল্যানগুলি 4G প্ল্যানগুলির চেয়ে অনেক বেশি ব্যয়বহুল হবে, তবে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে 4G প্ল্যানের থেকে খুব বেশি ব্যয়বুহুল হবে না 5G-এর মাসুল।

আরও পড়ুন: [ আপনার স্মার্টফোনটি 5G এনাবেল কিনা জানবেন কী করে? ]

পরবর্তী মাসগুলিতে হয়ত দাম কিছুটা বাড়াতে পারে টেলিকম সংস্থাগুলি। ভারতে যখন 4G চালু হয়েছিল তখনও শুরুতে তা কম দামে উপলব্ধ থাকলেও ধীরে ধীরে তার দাম বাড়তে থাকে। সেটি প্রথম করেছিল রিলায়েন্স জিও। দেশে কোন সংস্থা প্রথম 5G পরিষেবা আনবে সে সম্পর্কে এখনও কোনও তথ্য নেই। রিলায়েন্স জিও এবং এয়ারটেলের মধ্যে এটা একটা কঠিন লড়াই । এই উভয় টেলিকম অপারেটরই দেশে প্রথম 5G পরিষেবা চালু করার জন্য কঠোর পরিশ্রম করছে এবং কেবল সময়ই বলে দেবে কে আসলে 5G পরিষেবার দৌড়ে এগিয়ে থাকবে।

এখন, প্রশ্ন হল ভারতে 5G আসলে কবে চালু হবে?

এটি এখনও একটি গভীর রহস্য। এখনও একই বিষয়ে কোন স্পষ্টতা নেই. কিছু রিপোর্ট যদিও পরামর্শ দেয় যে Airtel এবং Jio তাদের 5G পরিষেবার প্রথম ধাপ বছরের শেষ নাগাদ চালু করবে। যদিও অন্যান্য প্রতিবেদনে বলা হয়েছে যে 5G পরিষেবাগুলি আনুষ্ঠানিকভাবে এই বছরের শেষের দিকে চালু হবে এবং আগামী বছরের প্রথম ভাগে একটি বিস্তৃত রোলআউট ঘটবে।

প্রধানমন্ত্রী মোদী সম্প্রতি তাঁর স্বাধীনতা দিবসের ভাষণে বলেছিলেন যে 5G গতি 4G র চেয়ে 10X দ্রুত হবে।  Ookla-এর সাম্প্রতিক সমীক্ষা অনুসারে, প্রায় ৮৯ শতাংশ ভারতীয় স্মার্টফোন ব্যবহারকারী 5G-তে আপগ্রেড করতে প্রস্তুত। সমীক্ষাটি আরও দেখায় যে বেশিরভাগ গ্রাহক তাদের এলাকায় পরিষেবা উপলব্ধ হওয়ার সঙ্গে সঙ্গে 5G-তে আপগ্রেড করার পরিকল্পনা করবে এবং প্রয়োজনে হ্যান্ডসেট পরিবর্তন করার কথাও বিবেচনা করবেন ।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: How much will you have to pay to use 5g services in india