scorecardresearch

বড় খবর

আপনার স্মার্টফোনটি 5G এনাবেল কিনা জানবেন কী করে?

5G নেটওয়ার্ক পেতে হ্যান্ডসেটটি অবশ্যই 5G এনেবেল হওয়া প্রয়োজন

আপনার স্মার্টফোনটি 5G এনাবেল কিনা জানবেন কী করে?
"5G এর জন্য অপেক্ষার সময় শেষ”

ভারতের প্রধান তিনটি প্রধান টেলিকম অপারেটর Jio, Airtel এবং Vi শীঘ্রই ভারতে তাদের 5G পরিষেবা চালু করার জন্য প্রস্তুতি নিতে শুরু করেছে। কিছু প্রতিবেদনে বলা হয়েছে যে Jio এবং Airtel তাদের 5G পরিষেবাগুলি আগামী মাসের প্রথম দিকে চালু করতে পারে। যদিও অন্যান্য প্রতিবেদনে বলা হয়েছে যে এই বছরের শেষের দিকে দেশে 5G চালু হতে পারে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্প্রতি বলেছেন যে দেশে শীঘ্রই 5G পরিষেবা চালু হতে চলেছে।  টেলিকম বিশেষজ্ঞদের মতে 4G পরিষেবার তুলনায় 10X হবে।

এখন যে কোন সময়ে 5G ভারতে চালু হতে পারে, একটি জিনিস যা আপনাকে উচ্চ-গতির ইন্টারনেটের অভিজ্ঞতা অর্জন করতে হবে তা হল একটি 5G-সমর্থিত স্মার্টফোন। তাহলে, আপনার ফোন 5G নেটওয়ার্ক সাপোর্ট করে কিনা তা আপনি কীভাবে পরীক্ষা করবেন? আমরা নীচে তা ব্যাখ্যা করেছি। এখন, যদি আপনার ফোন 5G নেটওয়ার্ক সমর্থন না করে, তাহলে 10X স্পিডের অভিজ্ঞতা পেতে আপনাকে একটি নতুন ফোন কিনতে হবে যেটি অবশ্যই হতে হবে  5G এনাবেল।

আপনার ফোন 5G নেটওয়ার্ক সমর্থন করে কিনা তা কিভাবে পরীক্ষা করবেন?

ধাপ ১: আপনার অ্যান্ড্রয়েড ফোনে, সেটিংস অ্যাপে যান

ধাপ ২: ‘Wi-Fi এবং নেটওয়ার্ক’ বিকল্পে ক্লিক করুন

ধাপ ৩: এখন ‘সিম এবং নেটওয়ার্ক’ বিকল্পে ক্লিক করুন

ধাপ ৪: এখন আপনি ‘পছন্দের নেটওয়ার্ক প্রকার’ (Preferred network type) বিকল্পের অধীনে একটি তালিকা দেখতে পাবেন

ধাপ ৫: আপনার ফোন 5G সমর্থন করলে, এটি 2G/3G/4G/5G হিসাবে তালিকাভুক্ত হবে৷

যদি আপনার ফোন 5G নেটওয়ার্ক সমর্থন না করে, তাহলে আপনাকে হাই-স্পিড ইন্টারনেটের অভিজ্ঞতা পেতে একটি 5G-এনাবেল স্মার্টফোনে কিনতেই হবে। Realme, Xiaomi এর মতো বেশ কয়েকটি ফোন কোম্পানি রয়েছে যারা ইতিমধ্যেই সাশ্রয়ী মূল্যের 5G স্মার্টফোন লঞ্চ করেছে। প্রকৃতপক্ষে, বিজনেস স্ট্যান্ডার্ডের একটি প্রতিবেদন অনুসারে, কোয়ালকম সম্প্রতি বলেছে যে ভবিষ্যতে ভারতে ১০ হাজার টাকার নিচে 5G ফোনও লঞ্চ হতে চলেছে।

আরও পড়ুন: [সঙ্গী পোষ্য! ডেলিভারি জুটির প্রেমে নেটপাড়া]

এখন, আপনি একটি 5G ফোন কেনার আগে নিশ্চিত করুন যে আপনি যে সিম ব্যবহার করছেন সেই নেটওয়ার্ক 5G সমর্থন করে কিনা। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি Vi নেটওয়ার্কে থাকেন তবে Vi আনুষ্ঠানিকভাবে ভারতে 5G পরিষেবা চালু করার পরেই একটি 5G ফোন কিনুন এবং হাই-স্পিড ডেটা ব্যবহারের সুবিধা পান।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: How to check if your phone supports 5g network