বড় খবর

WhatsApp-এ কোন চ্যাট বেশি স্টোরেজ নিচ্ছে জানবেন কীভাবে? রইল উপায়

স্টোরেজ নিয়ে আর চিন্তা নেই!

ঘুম থেকে ওঠা আর ঘুমোতে যাওয়ার মাঝখানে সোশ্যাল মিডিয়া ছাড়া থাকতেই পারে না এখন মানুষ। ঘুম থেকে উঠেই চাই স্মার্টফোন, আর সোশ্যাল মিডিয়ায় স্ক্রলিং। হোয়াটসঅ্যাপ ছাড়া এখন চলা দায়। এক মুহূর্তও চ্যাট থেকে নজর সরিয়ে রাখা যায় না। ভারতে কারও স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ ইনস্টল নেই সেটা খুবই দুর্লভ বিষয়। ফেসবুকের এই সহযোগী সংস্থা জানিয়েছে, গোটা দিনে সারা বিশ্বে ১০ হাজার কোটি মেসেজ চালাচালি হয় হোয়াটসঅ্যাপে। তার মধ্যে শুধু টেক্সট নয়, রয়েছে ভিডিও, অডিও, ছবি আরও কত কী! এর ফলে মোবাইলের স্টোরেজ প্রচুর লাগে।

বলা বাহুল্য, হোয়াটসঅ্যাপের সবচেয়ে বড় ভিলেন এই স্টোরেজ সমস্যা। একগাদা গ্রুপের দৌলতে দিনভার হাজারো ফাইল আদানপ্রদানের ফলে মোবাইলের স্টোরেজ ভর্তি হতে বাধ্য। যদি মিডিয়া অটো ডাউনলোড অপশন অন থাকে তাহলে তো স্টোরেজ ভর্তি হবেই। তাই অপ্রয়োজনীয় চ্যাট ডিলিট করা ছাড়া উপায় নেই। তবে কোন চ্যাট আপনার মোবাইলে বেশি জায়গা খাচ্ছে সেটা জানার একটা উপায় আছে। সেটা জানুন-

 

আরও পড়ুন শুক্রবার থেকেই ভারতে সম্পূর্ণভাবে বন্ধ পাবজি

প্রথম ধাপ- হোয়াটসঅ্যাপ খুলে একেবারে উপরে ডান দিকে তিনটে ডটে ট্যাপ করুন। তারপর সেটিংসে যান।

দ্বিতীয় ধাপ- ডেটা এন্ড স্টোরেজ ইউসেজ অপশনে ট্যাপ করুন। এরপর ফোন স্টোরেজ দেখতে পাবেন।

তৃতীয় ধাপ- এই অপশনে গেলে আপনি দেখতে পাবেন কোন চ্যাট কত স্টোরেজ নিচ্ছে। কত ছবি, ভিডিও, জিফ ইমেজ আর অন্য ফাইল জমে রয়েছে আপনার ফোনে। হোয়াটসঅ্যাপেও ফ্রি আপ স্পেস অপশন পাবেন একদম নিচে। এবার আপনি সরাসরি সব চ্যাট ডিলিট করবেন না চ্যাট ধরে ধরে দেখে অপ্রয়োজনীয় জিনিস ক্লিয়ার করবেন সেটা আপনার সিদ্ধান্ত।

Web Title: How to check which whatsapp chat is consuming most storage space

Next Story
হ্যালোইনের রাতেই বদলে যাবে চাঁদের রঙ! বিরলতম দৃশ্যের সাক্ষী হতে চলেছে বিশ্ব
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com