বড় খবর

কীভাবে সুরক্ষিত রাখবেন WhatsApp চ্যাট? জেনে নিন সহজ পদ্ধতি

ইউজার প্রাইভেসি বা ব্যক্তিগত সুরক্ষা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেক ব্যবহারকারী।

সম্প্রতি একের পর এক ঘটনায় দেখা গিয়েছে, হোয়াটসঅ্যাপ চ্যাট ফাঁস হয়েছে। ইউজার প্রাইভেসি বা ব্যক্তিগত সুরক্ষা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেক ব্যবহারকারী। সুশান্ত মৃত্যুতে মাদক যোগে রিয়া চক্রবর্তীর হোয়াটসঅ্যাপ চ্যাট ফাঁস হওয়ার পর সেই উদ্বেগ আরও ঘুরপাক খাচ্ছে সাধারণ মানুষের মধ্যে। তাহলে এন্ড টু এন্ড সাবস্ক্রিপশনের মানে কী? এই প্রশ্নেই ধীরে ধীরে ভারতে ইউজার সংখ্যা কমতে পারে ফেসবুকের এই মেসেজিং অ্যাপের।

ইউজার প্রাইভেসির বিষয়ে লাগাতার প্রশ্নের মুখে পড়ে আত্মপক্ষ সমর্থনে পাল্টা যুক্তিও দিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। একটি বিবৃতির মাধ্যমে তারা জানিয়েছে, একমাত্র যাঁকে মেসেজ পাঠানো হয়েছে সেই প্রেরকের মেসেজ দেখতে পারবেন। এন্ড টু এন্ড সাবস্ক্রিপশনের মানে তাই। এছাড়াও চ্যাটের ব্যাক আপ গুগল ড্রাইভ বা আই-ক্লাউডে থাকা মানে তা এন্ড টু এন্ড সাবস্ক্রিপশনের আওতায় পড়ে না। তা যে কোনও সময় হ্যাক করা যেতে পারে। সেক্ষেত্রে একটা উপায় আছে হ্যাক করা আটকানোর। এই পদ্ধতিতে অ্যাপ ইউজারকে চ্যাটের ব্যাক আপ রাখা বা না রাখার নিয়ন্ত্রণ দেয়। সেটা প্রতিদিন, প্রতি সপ্তাহে বা প্রতি মাসে হতে পারে। মোবাইল নেটওয়ার্ক বা ওয়াই-ফাই কানেকশনের মাধ্যমে তা সহজেই করা যায়।

আরও পড়ুন ব্যক্তিগত তথ্য হাতাচ্ছে ‘জোকার’! ১৭টি অ্যাপ সরিয়ে নিল Google Play Store

এবার একনজরে দেখে নিন কীভাবে হোয়াটসঅ্যাপ চ্যাট চুরি রুখবেন-

প্রথম হোয়াটসঅ্যাপ খুলে উপরের দিকে ডানদিকে তিনটে ডট অপশনে ট্যাপ করুন।

সেখানে সেটিং অপশনে যান। আইফোনের ক্ষেত্রে সেটিং ট্যাব নিচে ডানদিকে পাবেন।

অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে সেটিং অপশনে ট্যাপ করে ব্যাক আপ টু গুগল ড্রাইভ সিলেক্ট করুন। আইওএস-এর ক্ষেত্রে প্রথমে চ্যাট অপশনে এবং পরে ব্যাক আপ অপশনে ট্যাপ করুন।

সেখানে পাঁচটি অপশন পাবেন। ‘never’, ‘Only when I tap “Back up” আর তারপর প্রতিদিন, প্রতি সপ্তাহে এবং প্রতি মাসে অপশন পাবেন। প্রথম দুটির যে কোনও একটা অপশন আপনি বেছে নিতে পারেন। আইওএস ফোনের ক্ষেত্রে অটো ব্যাক আপ ট্যাপ করে বন্ধ করে দিলেই হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: How to secure private chat on whatsapp from hackers

Next Story
মহাকাশে তারার বিস্ফোরণ! নাসার ক্যামেরায় ধরা পড়ল বিরল দৃশ্য
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com