বড় খবর

মহাকাশে পাড়ি দেওয়ার আগে চার ভারতীয়কে নিয়ে শুরু হল জোরকদমে প্রশিক্ষণ

বায়ুসেনার চালক পরীক্ষামূলক প্রশিক্ষণ ও মহাকাশ প্রযুক্তি অধ্যয়ন তাদের আগামীদিনে সফল হতে সহায়তা করবে।

হপ্তা চারেক আগে চারজনকে বাছাই করা হয়ে গিয়েছে। এখন ঘষা মাজার সময়। গড়ে পিঠে নিতে হবে। কারণ তাঁরা লম্বা রাস্তা পাড়ি দেবে। ভারত থেকে সোজা মহাকাশের উদ্দেশে। গগনযানে করে ম্যানড্ মিশন। যা ভারত সরকার ও ইসরোর চ্যালেঞ্জ , ভারত থেকে মানুষ যাবে মহাকাশে। এরজন্য সম্প্রতি যে ট্রেনিং এর প্রয়োজন আছে, তা যথাযথ ভাবে পেতে রাশিয়া যেতে হয়েছে চার বায়ুসেনার পাইলটকে। ইয়ুরি গ্যাগারিন কসমোনট ট্রেনিং সেন্টারে ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে প্রশিক্ষণ।

গ্লাভকোসমোস একটি বিবৃতিতে বলেছে, “এই সোমবার, গাগারিন রিসার্চ অ্যান্ড টেস্ট কসমোনট ট্রেনিং সেন্টার গ্লাভকসমোস, জেএসসি এবং ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার হিউম্যান স্পেসফ্লাইট কেন্দ্রের সঙ্গে চুক্তির আওতায় ভারতীয় প্রার্থীদের পরিকল্পিত প্রশিক্ষণ দেওয়ীর কাজ শুরু হয়েছে”।

আরও পড়ুন: দীর্ঘদিন পর মহাকাশ থেকে পৃথিবীতে ফিরলেন ক্রিস্টিনা কোচ, গড়লেন রেকর্ড

চারজনকে স্বাগত জনিয়েছেন রাশিয়ান পরীক্ষার পাইলট জিসিটিসি প্রধান পাভেল ভ্লাসভ। তিনি আশা করেন যে বায়ুসেনার চালক পরীক্ষামূলক প্রশিক্ষণ ও মহাকাশ প্রযুক্তি অধ্যয়ন তাদের আগামীদিনে সফল হতে সহায়তা করবে।

ভারতীয় প্রশিক্ষণ প্রার্থীদের ভ্লাসভ বলেন, “আমি নিশ্চিত যে আপনি মহাকাশ আবিষ্কারের ইতিহাসের সঙ্গে পরিচিত, যার অর্থ আপনি জানেন। আমাদের কেন্দ্রটি কত বিদেশী মহাকাশচারীকে প্রস্তুত করেছে। আমি মনে করি বিমানের উন্নয়নে আপনার অভিজ্ঞতার সঙ্গে আপনি মহাকাশ প্রযুক্তি অধ্যয়নের কাজটিও সফলভাবে করবেন। সিপিসি এবং স্টার সিটিতে আপনার থাকার ব্যবস্থা যথাসম্ভব আরামদায়ক এবং কার্যকর করার জন্য আমরা যথাসাধ্য চেষ্টা করব”।

আরও পড়ুন: চার ভারতীয় বায়ুসেনা পাইলটের সঙ্গে মহাকাশ পাড়ি দেবেন মহিলা, নাম ‘ব্যোমমিত্র’

জিসিটিসি-তে ভারতীয় নভোচারীদের প্রশিক্ষণ দেওয়া হবে প্রায় বছর খানেক। সয়ুজ মহাকাশযানের নিয়মিত শারীরিক অনুশীলন এবং অধ্যয়নের সঙ্গে বায়োমেডিক্যালের প্রশিক্ষণও দেওয়া হবে। এর সঙ্গে জড়িত থাকবে, যারা প্রায়শই গবেষণার উদ্দেশে আন্তর্জাতিক স্টেশন থেকে মহাকাশে পারি দিয়েছে।

ভারতীয় বায়ুসেনার চার পাইলটকে একটি বিশেষ Il-76MDK বিমানের উপরে স্বল্পমেয়াদী ওজনহীনতা মোডে প্রশিক্ষণ দেওয়া হবে। পাশাপাশি বিভিন্ন অঞ্চলে তাদের স্পেসশিপটির “অস্বাভাবিক অবতরণ” করার অনুশীলন করানো হবে।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Iaf pilots picked for manned space mission start training in russia

Next Story
সূর্যকে কাছ থেকে দেখতে প্রস্তুত নাসা, পাঠানো হয়েছে সৌর অরবিটর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com