scorecardresearch

বড় খবর

মহাকাশে সফল ভাবে মিলিটারি স্যাটেলাইট উৎক্ষেপণ করল ইসরো

“৬ বছর ধরে এটা নিয়ে কাজ করছিলাম আমরা। তরুণ বিজ্ঞানীদের অনেকেই জড়িত রয়েছে প্রকল্পটির সঙ্গে। সবচেয়ে কনিষ্ঠ সদস্য এখন পদার্থবিজ্ঞান নিয়ে স্নাতক স্তরে পড়াশোনা করছে”।

মহাকাশে সফল ভাবে মিলিটারি স্যাটেলাইট উৎক্ষেপণ করল ইসরো

ভারতীয় গবেষণা সংস্থার জন্য বছরের প্রথম সাফল্য এল বৃহস্পতিবার রাতে। PSLV C-44 যানের মাধ্যমে কক্ষে পৌঁছল ৭৪০ কেজির মিলিটারি স্যাটেলাইট Microsat-R।

পাশাপাশি  ছাত্রদের তৈরি ১.২৬ কেজি ওজনের স্যাটেলাইট ‘কলমস্যাট’ও পৌঁছল মহাকাশে। এটি ভারত থেকে প্রেরিত সবচেয়ে ছোট কৃত্রিম উপগ্রহ।

আরও পড়ুন, কৃত্রিম বুদ্ধিমত্তার বিপ্লবে গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে ভারত: মাইক্রোসফট

বৃহস্পতিবার রাত ১১.৩৭ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান সেন্টার থেকে এই কৃত্রিম উপগ্রহ উত্‍‌ক্ষেপণ করা হয়। সফল অভিযানের জন্য দলকে এবং কমলস্যাট বানানো ছাত্রদের অভিনন্দন জানিয়েছেন ইসরোর চেয়ারম্যান কে শিবন। টুইট করে অভিনন্দন জানিয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রীও।

কলমস্যাট কৃত্রিম উপগ্রহটি তৈরি করেছেন চেন্নাইয়ের বেসরকারি সংস্থা স্পেস কিডজ-এর ছাত্রছাত্রীরা।। ৪৬তম অভিযানে ২৬০ টনের দুই স্যাটেলাইটকে কক্ষপথে বসিয়েছে ৪৪.৪ মিটার লম্বা PSLV।

স্পেস কিডজ-এর সিইও শ্রীমতী কেসন জানিয়েছেন, “৬ বছর ধরে এটা নিয়ে কাজ করছিলাম আমরা। তরুণ বিজ্ঞানীদের অনেকেই জড়িত রয়েছে প্রকল্পটির সঙ্গে। সবচেয়ে কনিষ্ঠ সদস্য এখন পদার্থবিজ্ঞান নিয়ে স্নাতক স্তরে পড়াশোনা করছে”।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: India launches military satellite