কৃত্রিম বুদ্ধিমত্তার বিপ্লবে গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে ভারত: মাইক্রোসফট

"গোটা দুনিয়াটাই এখন কম্পিউটারে পরিণত হয়েছে। পৃথিবীর নানা কোনা থেকে তথ্য আসছে। বছরে এখন সারা দুনিয়ায় প্রায় ১৬ জেটাবাইট তথ্যের উৎপাদন হয়"। 

By: Nandagopal Rajan Bengaluru  Updated: January 17, 2019, 03:36:17 PM

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) অর্থাৎ কিনা কৃত্রিম বুদ্ধিমত্তা। সারা পৃথিবী জুড়ে এই যে কৃত্রিম বুদ্ধিমত্তার বিপ্লব শুরু হয়েছে, তাতে নাকি ভারত বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে। সম্প্রতি মাইক্রোসফটের ভারতীয় শাখার প্রেসিডেন্ট অনন্ত মহেশ্বরী বেঙ্গালুরুতে এক সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন।

“আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স -এর ক্ষেত্রে বিশ্ব র‍্যাঙ্কিং-এ ভারত আছে তিন নম্বরে। এই বিপ্লবে ভারত খুবই অভিনব ভূমিকা নিচ্ছে”, জানালেন মহেশ্বরী। বললেন, “এখনও পর্যন্ত দেশের মোট অভ্যন্তরীণ আয়ের ৮ শতাংশ ডিজিটাল প্রযুক্তি দ্বারা নিয়ন্ত্রিত। ২০২১-এর মধ্যে এটিই ৬০ শতাংশে গিয়ে দাঁড়াবে”।

বেঙ্গালুরুর সাংবাদিক বৈঠকে মাইক্রসফট ইন্ডিয়ার সভাপতি অনন্ত মহেশ্বরী জানিয়েছেন, “আমাদের বিশ্বাস, কৃত্রিম বুদ্ধিমত্তা দেশের শিক্ষাক্ষেত্র, বাণিজ্য, স্বাস্থ্য এবং কৃষিক্ষেত্রে বিপুল উন্নতি ঘটাবে। ডিজিটাল নিরাপত্তা, গোপনীয়তা রক্ষা  এবং ভরসাযোগ্যতা সংক্রান্ত সচেতনতা বাড়াতেও সাহায্য করবে এই আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স”।

আরও পড়ুন, হোয়াটসঅ্যাপে এবার আর লিখবেন না, বলবেন

ইতিমধ্যে দেশের ৭০০টি সংস্থায় ডিজিটাল রূপান্তরের প্রতিশ্রুতি দিয়েছে মাইক্রোসফট। এর মধ্যে ৬০ শতাংশই আর্থিক পরিষেবা প্রদানকারী সংস্থা। মহেশ্বরী বললেন, “গোটা দুনিয়াটাই এখন কম্পিউটারে পরিণত হয়েছে। পৃথিবীর নানা কোনা থেকে তথ্য আসছে। বছরে এখন সারা দুনিয়ায় প্রায় ১৬ জেটাবাইট তথ্যের উৎপাদন হয়”।

মহেশ্বরীর মতে প্রযুক্তিচালিত এই দুনিয়ায় কৃত্রিম বুদ্ধিমত্তা যে বৈপ্লবিক পরিবর্তনটা আনতে পেরেছে, তা হল, খরচ কমিয়ে আনা। প্রযুক্তির অধিকার এখন অনেক মানুষের কাছে রয়েছে। “এই বিপ্লব কিন্তু ভবিষ্যতের ঘটনা নয়, এই পরিবর্তনটা শুরু হয়ে গিয়েছে”।

 

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India poised to play big role in artificial intelligence revolution

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X