বড় খবর

ব্যর্থতাকে সঙ্গে নিয়ে আগামী বছর চাঁদে নামতে চলেছে চন্দ্রযান-৩, প্রস্তুতি শুরু ইসরোতে

চন্দ্রযান ২ এর ভুল সংশোধন করা হচ্ছে। এছাড়া যদি কোনো ত্রুটি থেকে থাকে তা ক্ষতিয়ে দেখা হচ্ছে।

ব্যর্থতাকে সঙ্গে নিয়ে ফের চাঁদের মাটি ছুঁতে চলেছে ইসরো। আবারও সঠিক ভাবে সফট ল্যান্ডিং এর প্রস্তুতি নিচ্ছে ভারতের মহাকাশ বিজ্ঞানীরা। জানা যাচ্ছে, ২০২০ সালের নভেম্বর মাসে চাঁদে যাওয়ার পদক্ষেপ করবে ইসরো।

ইতিমধ্যে উচ্চস্তরের বিজ্ঞানীদের নিয়ে তৈরি হয়েছে টিম। তিরুঅনন্তপুরমের বিক্রম সারাভাই স্পেস সেন্টারের ডিরেক্টর এস সোমনাথের তত্ত্বাবধানে চন্দ্রযান-৩ কাজ এগোবে।

আরও পড়ুন: চন্দ্রযান-২’র তোলা চাঁদের গর্তের রঙিন ছবি, নতুন করে খোঁজা হবে ল্যান্ডারকে

ইসরোর তরফে সংবাদ সংস্থাকে জানানো হয়েছে, প্যানেল রিপোর্ট এখনও আসেনি। এই মিশনের জন্য গাইড লাইন তৈরি করা হচ্ছে। চন্দ্রযান ২ এর ভুল সংশোধন করা হচ্ছে। এছাড়া যদি কোনো ত্রুটি থেকে থাকে তা ক্ষতিয়ে দেখা হচ্ছে।

আরও পড়ুন: ভবিষ্যতের প্রতি বিজ্ঞানীদের দায়িত্ব রয়েছে: প্রধানমন্ত্রী

সফট ল্যান্ডিং করতে না পারায়, চাঁদের মাটিতে আছড়ে পড়ে চ্ন্দ্রযান-২ এর বিক্রম। তারপর থেকে চোখের দেখা পাওয়া গেলেও এখনও নিখোঁজ রয়েছে সে। ইসরোর তাবড় তাবড় বিজ্ঞানীদের ডাকে সাড়া দেয়নি বিক্রম। সম্প্রতি স্পেস এজেন্সির লিকুইড প্র প্যালসন সিস্টেম সেন্টার হেড ভি নারায়ান বিষয়টি খতিয়ে দেখছে যার তথ্য চন্দ্রযান ৩ এর জন্য গুরুত্বপূর্ণ।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India may again attempt soft landing on moon next november with chandrayaan 3

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com