scorecardresearch

বড় খবর

ইতিহাসের সন্ধিক্ষণে দাঁড়িয়ে দেশ! ১৫ নভেম্বর উৎক্ষেপণ ‘বিক্রম-এসের’

শ্রীহরিকোটায় ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) এর লঞ্চ প্যাড থেকেই উৎক্ষেপণ করা হবে দেশের প্রথম বেসরকারি রকেট ‘বিক্রম-এস’!

ইতিহাসের সন্ধিক্ষণে দাঁড়িয়ে দেশ! ১৫ নভেম্বর উৎক্ষেপণ ‘বিক্রম-এসের’
ইতিহাসের সন্ধিক্ষণে দেশ! ১৫ নভেম্বর উৎক্ষেপণ ‘বিক্রম-এসের’

দেশের প্রথম বেসরকারি রকেট ‘বিক্রম-এস’! আগামী ১৫ নভেম্বর মহাকাশে উৎক্ষেপণ হতে চলেছে। শুক্রবার এই খবর জানিয়েছে হায়দরাবাদের মহাকাশ স্টার্টআপ ‘স্কাইরুট অ্যারোস্পেস’। শ্রীহরিকোটায় ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) এর লঞ্চ প্যাড থেকেই উৎক্ষেপণ করা হবে দেশের প্রথম বেসরকারি রকেট ‘বিক্রম-এস’!

শুক্রবার সংস্থা এক টুইট বার্তায় জানিয়েছে, ‘ সকলের হৃদস্পন্দন বাড়তে শুরু করেছে। সবার চোখ এখন আকাশের দিকে। ১৫ নভেম্বর ২০২২-এ ইতিহাস গড়তে চলেছে দেশ।উৎক্ষেপণ হতে চলেছে দেশের প্রথম বেসরকারি রকেট ‘বিক্রম-এস;!   

সংস্থার সিইও পবন কুমার চন্দনা, সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন যে সকাল সাড়ে এগারোটায় উৎক্ষেপণ করা হবে ‘বিক্রম-এস’কে৷শ্রীহরিকোটায় ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার লঞ্চপ্যাড থেকে এটি উৎক্ষেপণ করা হবে বলে জানা গিয়েছে।

এই মিশনের মাধ্যমে, Skyroute Aerospace হবে ভারতের প্রথম বেসরকারি কোম্পানি যারা মহাকাশে রকেট পাঠাবে। এটি একটি নতুন যুগের সূচনা করতে চলেছে। স্কাইরাউট অ্যারোস্পেসের সিইও নাগা ভারত ডাকা বলেছেন, “বিক্রম-এস রকেট হল একটি একক-পর্যায়ের সাব-অরবিটাল লঞ্চ ভেহিকল। যেটি তিনজনকে বহন করবে এর পাশাপাশি বিক্রম সিরিজে যে সমস্ত ভেহিকেলের স্পেস লঞ্চ হয়েছিল, তার বেশিরভাগেরই প্রযুক্তি পরীক্ষা নিরীক্ষা করবে ভারতের প্রথম বেসরকারি রকেট বিক্রম এস।

আরও পড়ুন : [ সরিয়ে নেওয়া হল টুইটার ‘ব্লু সাবস্ক্রিপশন’! ভুয়ো অ্যাকাউন্ট রোধেই কি এই পদক্ষেপ সংস্থার? ]

স্কাইরাউট অ্যারোস্পেসের সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা পবন কুমার চন্দনা আরও জানান, “ISRO এবং IN-SPACE (Indian National Space Promotion and Authorization Centre) এর সহযোগিতার কারণেই স্কাইরাউট এত অল্প সময়ের মধ্যে বিক্রম-এস রকেটের মিশন সম্পূর্ণ করা সম্ভব হয়েছে। ভারতীয় মহাকাশ কর্মসূচির প্রতিষ্ঠাতা ‘বিক্রম সারাভাই’কে শ্রদ্ধা জানানোর জন্য স্কাইরুটের রকেটের নাম ‘বিক্রম’ রাখা হয়েছে বলেও স্কাইরাউট অ্যারোস্পেসের তরফে জানান হয়। হায়দ্রাবাদে অবস্থিত, স্কাইরাউট মহাকাশে বাণিজ্যিক উপগ্রহ উৎক্ষেপণের জন্য অত্যাধুনিক স্পেস লঞ্চ ভেহিকেল তৈরি করে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Indias first privately built rocket set for november 15 launch