scorecardresearch

বড় খবর

নাসার টেলিস্কোপে বৃহস্পতির নতুন ছবি, যা বদলে দিচ্ছে এই গ্রহ সম্পর্কে ধ্যান-ধারণা

NASA-র প্রকাশিত এই গ্রহের সর্বশেষ ছবিতে বৃহস্পতির সবুজ-নীল দৃশ্য দেখা গিয়েছে।

নাসার টেলিস্কোপে বৃহস্পতির নতুন ছবি, যা বদলে দিচ্ছে এই গ্রহ সম্পর্কে ধ্যান-ধারণা
বৃহস্পতির সৌর ব্যবস্থাপনা। (ছবিসূত্র- নাসা)

সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির ছবি সবসময় একই রকম। একটি হলুদ-কমলা গোলক হল বৃহস্পতি। আমাদের বেশিরভাগই স্কুলের পাঠ্যপুস্তক এবং বিশ্বকোষের মাধ্যমে এই হলুদ-কমলা গ্যাস দৈত্যকে মনে রাখে। এবার, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা NASA তার নতুন জেমস ওয়েব টেলিস্কোপ দিয়ে বৃহস্পতির নতুন কিছু ছবি তুলেছে। যাতে এই গ্রহকে একটু অন্যরকম দেখাচ্ছে। NASA-র প্রকাশিত এই গ্রহের সর্বশেষ ছবিতে বৃহস্পতির সবুজ-নীল দৃশ্য দেখা গিয়েছে। ছবিগুলো এই গ্রহের দৈত্যকার ঝড়, চরম তাপমাত্রার অঞ্চল-সহ বিভিন্ন ক্ষেত্রকে সম্পূর্ণ তুলে ধরেছে।

জ্যোতির্বিজ্ঞানী ইমকে ডি প্যাটার এক প্রেস বিবৃতিতে বলেন, ‘সত্যি বলতে আমরা সত্যিই এই ছবি এত ভালো হবে বলে আশা করিনি।’ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক ডি প্যাটার, বার্কলে প্যারিস অবজারভেটরির অধ্যাপক থিয়েরি ফুচেটের সঙ্গে বৃহস্পতির পর্যবেক্ষণ করছেন। তিনি জানিয়েছেন, ‘এটি সত্যিই অসাধারণ যে আমরা বৃহস্পতির বলয়, ক্ষুদ্র উপগ্রহ এমনকী গ্রহাণুপুঞ্জ একই ছবিতে একসঙ্গে দেখতে পাচ্ছি।’

NASA-র প্রকাশিত ছবিতে বৃহস্পতির বিভিন্ন বৈশিষ্ট্য সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে। যা এই গ্রহের বলয় এবং উপগ্রহকেও স্পষ্টভাবে তুলে ধরেছে। প্যারিস অবজারভেটরির অধ্যাপক থিয়েরি ফুচেট বলেন, ‘এই ছবিটি আমাদের বৃহস্পতির সম্পর্কে জানতে আরও সাহায্য করবে। বৃহস্পতির গতিবিদ্যা, রসায়ন, এর বলয় এবং উপগ্রহর ব্যবস্থাপনা সুন্দরভাবে তুলে ধরেছে এই ছবি।’

আরও পড়ুন- হৃদরোগে মৃত্যু BJP নেত্রী-অভিনেত্রী সোনালি ফোগাটের, ঘুরে বাড়ি ফেরা হল না

সোশ্যাল মিডিয়ায় NASA তার পোস্টে উল্লেখ করেছে, জেমস ওয়েব টেলিস্কোপ থেকে ছবিগুলি ঠিক সেই ফর্মে আসে না যেভাবে আমরা ওয়েবে ছবি দেখি। তার পরিবর্তে, বিজ্ঞানীরা যা পেয়েছেন, তা হল জেমস ওয়েব স্পেস টেলিস্কোপে আলোর ডিটেক্টর-সহ তথ্যের একটি সংগ্রহ। স্পেস টেলিস্কোপ সায়েন্স ইনস্টিটিউটে, সংগৃহীত তথ্যগুলো এরপর জড় করা হয়। তার ভিত্তিতে তৈরি হয়েছে এই ছবি।

বৃহস্পতির এই নতুন ছবিগুলো মোডেস্টো ক্যালিফোর্নিয়ার জুডি স্মিট বানিয়েছেন। তিনি নাগরিক বিজ্ঞান সংস্থার দীর্ঘদিনের ইমেজ প্রসেসর। স্মিটকে সাহায্য করেছেন স্পেনের সহ-অনুসন্ধানকারী রিকার্ডো হুয়েসোর। তিনি দ্বিতীয় ছবিটির জন্য বাস্ক কান্ট্রি বিশ্ববিদ্যালয়ে গ্রহের বায়ুমণ্ডল নিয়ে অধ্যয়ন করেছেন বলেই নাসা জানিয়েছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: James webb space telescope captures new images of jupiter