scorecardresearch

বড় খবর

আগামীকাল থেকে শুরু পথচলা, 5G বিটা ট্রায়াল শুরু করতে চলেছে jio

মুম্বাই, দিল্লি, কলকাতা এবং বারানসিতে শুরু হবে এই ট্রায়াল।

আগামীকাল থেকে শুরু পথচলা, 5G বিটা ট্রায়াল শুরু করতে চলেছে jio
মুম্বাই, দিল্লি, কলকাতা এবং বারানসিতে শুরু হবে এই ট্রায়াল।

IMC 2022-এ ভারতে 5G নেটওয়ার্ক পরিষেবা চালু করার পরপরই, Reliance Jio ঘোষণা করেছে যে দশেরা উপলক্ষে jio চারটি শহরে তার Jio ‘True’ 5G নেটওয়ার্কের বিটা ট্রায়াল শুরু করবে, আগামীকাল। মুম্বাই, দিল্লি, কলকাতা এবং বারানসিতে শুরু হবে এই  ট্রায়াল।

Jio আগামীকাল তার ‘ওয়েলকাম অফার’ উপলক্ষে এই ট্রায়াল শুরু করবে, অফার উপলক্ষে ওই অঞ্চলের ইউজাররা 1Gbps পর্যন্ত 5G স্পিড উপভোগ করতে পারবেন।  জিও ঘোষণা করেছে যে এটি অন্যান্য অঞ্চলে আরও 5G ট্রায়াল পরিচালনা করবে। সেগুলি সবকটি হবে পর্যায়ক্রমে।

সংস্থার কর্ণধার মুকেশ আম্বানি ইতিমধ্যেই জানিয়েছেন,  ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে, আমরা ভারতের প্রতিটি শহরে Jio 5G পরিষেবা পৌঁছে দেব। পাশাপাশি তিনি এও জানান জিও ডিজিটাল কানেক্টিভিটি তৈরি করছে, বিশেষ করে ফিক্সড ব্রডব্যান্ডে। তা হল Jio 5G পরিষেবা,” । তিনি আরও বলেন, “5G পরিষেবায় ২ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করবে জিও”

কীভাবে আপনার ফোনে Jio 5G পাবেন?

বিটা ট্রায়ালে অংশ নেওয়া ব্যবহারকারীরা তাদের এক্সিস্টিং সিম কার্ড বা হ্যান্ডসেট স্যুইচ না করে 5G নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন। Jio-এর বিবৃতি এই খবর জানিয়েছে। ব্যবহারকারীদের এই ট্রায়ালগুলিতে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হবে। সুতরাং স্পষ্টতই এই শহরের সমস্ত ব্যবহারকারী স্বয়ংক্রিয়ভাবে 5G-তে আপগ্রেড হবে না। Jio গ্রাহকরা যারা ট্রায়ালে অংশ নিতে পারবেন তারা “1 Gbps+ হাইস্পিড 5G ডেটা ব্যবহারের সুবিধা ” পাবেন। এই শহরগুলিতে Jio 5G ব্যবহার করার জন্য ব্যবহারকারীদের একটি 5G-এনাবেল স্মার্টফোনের প্রয়োজন।

আরও পড়ুন: [ Flipkart Big Dussehra Sale 2022: সাধের স্মার্টফোনে পান ৩০ শতাংশ পর্যন্ত ছাড়, হোম অ্যাপ্লায়েন্সে পান বড় ছাড়!]

ট্রায়ালে অংশগ্রহণের জন্য যাদের আমন্ত্রণ জানানো হয়েছে তারা স্বয়ংক্রিয়ভাবে Jio-এর 5G পরিষেবাতে আপগ্রেড হয়ে যাবে তাদের বিদ্যমান Jio SIM বা 5G হ্যান্ডসেট পরিবর্তন করার প্রয়োজন ছাড়াই।  Jio দাবি করেছে যে কোম্পানি সমস্ত হ্যান্ডসেট নির্মাতাদের সঙ্গে কাজ করছে যাতে প্রয়োজনে আপডেট সহ সাপোর্টেড ডিভাইসগুলিতে 5G পরিষেবার সুবিধা পাওয়া যায়। যদিও Jio তার বিটা ট্রায়ালের জন্য লঞ্চের তারিখ নিশ্চিত করেছে, Jio 5G প্ল্যানের দাম কী হবে তার বিশদ বিবরণ এখনও পাওয়া যায়নি। আগামী দিনে জিও তার গ্রাহকদের জন্য সেরা 5G প্ল্যান সামনে আনবে বলেই আশা করা যায়

Jio 5G-এর ঘোষণার পাশাপাশি, 5G হ্যান্ডসেটও লঞ্চ করতে পারে। রিপোর্ট অনুযায়ী ফোনটি খুব কম দামে লঞ্চ করা হবে। ফোনের সম্ভাব্য স্পেসিফিকেশন সম্পর্কে কথা বললে, এতে একটি 13-মেগাপিক্সেল প্রাইমারি লেন্স এবং একটি 8-মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা পাওয়া যাবে। এই ফোনে একটি 5,000mAh ব্যাটারি পাশে 18W ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। চার্জিং এর জন্য USB Type-C পোর্ট এবং সাইড মাউন্ট করা ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও থাকবে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Jio 5g launch begins tomorrow on dusshera 1gbps speeds list of cities