scorecardresearch

বড় খবর

বিরাট ঘোষণা আম্বানির, আগামী বছর ডিসেম্বরের মধ্যেই সারা দেশে 5G চালু করবে Jio

আজ ১ লা অক্টোবর দেশের প্রধান ১৩ টি শহরে শুরু হল 5G পরিষেবা।

বিরাট ঘোষণা আম্বানির, আগামী বছর ডিসেম্বরের মধ্যেই সারা দেশে 5G চালু করবে Jio
মুকেশ আম্বানি

কথা রাখলেন মুকেশ আম্বানি! জিও ইতিমধ্যেই বিশ্বের দ্রুততম 5G রোলআউট প্ল্যান তৈরি করেছে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের বার্ষিক সাধারণ সভায় মুকেশ আম্বানি বলেন, “চলতি বছরের দিওয়ালি -এর মধ্যে আমরা দিল্লি, মুম্বাই, চেন্নাই এবং কলকাতার মত মেট্রো শহর সহ একাধিক গুরুত্বপূর্ণ শহর জুড়ে Jio 5G চালু করব”। দিওয়ালির আগেই আজ ১ লা অক্টোবর দেশের প্রধান ১৩ টি শহরে শুরু হল 5G পরিষেবা।

আজ, রাজধানী দিল্লির প্রগতি ময়দান থেকে হাই স্পিড ইন্টারনেট যুগের সূচনা করলেন প্রধানমন্ত্রী মোদী। ইন্ডিয়া মোবাইল কংগ্রেসের প্ল্যাটফর্ম থেকে, প্রধানমন্ত্রী মোদী দেশের ১৩টি শহরে 5G পরিষেবা চালু করেন। ২০২৩ সালের মধ্যেই সারাদেশে এই সেবা চালু হবে বলেও জানান তিনি। 5G পরিষেবা 4G পরিষেবার চেয়ে অন্তত ১০ গুণ দ্রুত গতিতে চলবে।

প্রধানমন্ত্রী মোদী প্রগতি ময়দানে অনুষ্ঠিত ইন্ডিয়া মোবাইল কংগ্রেস ২০২২-এর প্রদর্শনী ঘুরে দেখেন, তারপরে প্রধানমন্ত্রী মোদী ইন্ডিয়ান মোবাইল কংগ্রেস (IMC) এর ষষ্ঠ সংস্করণের হাই স্পিড ইন্টারনেট পরিষেবা উদ্বোধন করেন।

এদিনের অনুষ্ঠানে মুকেশ আম্বানি বলেন “২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে, আমরা ভারতের প্রতিটি শহরে Jio 5G পরিষেবা পৌঁছে দেব। পাশাপাশি তিনি এও জানান জিও ডিজিটাল কানেক্টিভিটি তৈরি করছে, বিশেষ করে ফিক্সড ব্রডব্যান্ডে। তা হল Jio 5G পরিষেবা,” । তিনি আরও বলেন, “5G পরিষেবায় ২ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করবে জিও” ।

আরও পড়ুন: [ উৎসব আবহে খুশির খবর, দাম কমল LPG গ্যাস সিলিন্ডারের, সস্তা হতে পারে বিরিয়ানি-চাপ ]

5G ইন্টারনেট পরিষেবায় অপেক্ষায় থাকা ব্যবহারকারীদের জন্য বিরাট সুখবর। আজ দেশ জুড়ে চালু করা হল 5G পরিষেবা। প্রাথমিকভাবে দেশের বড় ১৩টি শহরে চালু করা হয়েছে এই পরিষেবা তার মধ্যে রয়েছে-  আহমেদাবাদ, বেঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাই, দিল্লি, গান্ধীনগর, গুরুগ্রাম, হায়দ্রাবাদ, জামনগর, কলকাতা, লখনউ, মুম্বাই এবং পুনে। জিওর তরফে মুকেশ আম্বানি জানিয়েছে, “তাঁর সংস্থা ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে সারা দেশে Jio 5G ইন্টারনেট পরিষেবা চালু করার লক্ষ্য নিয়েছে”।

মুকেশ আম্বানি ‘এদিন বলেন Jio 5G সাশ্রয়ী মূল্যের দুর্দান্ত মানের পরিষেবা দিতে দায়বদ্ধ। Jio 5G হবে বিশ্বের সবচেয়ে বড় এবং সবচেয়ে উন্নত 5G নেটওয়ার্ক’ । রিলায়েন্স জিও বিশ্বের দ্রুততম 5G রোলআউট প্ল্যান তৈরি করেছে।

JioPhone 5G হ্যান্ডসেটও লঞ্চ হতে পারে

Jio 5G-এর ঘোষণার পাশাপাশি, 5G হ্যান্ডসেটও লঞ্চ করতে পারে। রিপোর্ট অনুযায়ী ফোনটি খুব কম দামে লঞ্চ করা হবে। ফোনের সম্ভাব্য স্পেসিফিকেশন সম্পর্কে কথা বললে, এতে একটি 13-মেগাপিক্সেল প্রাইমারি লেন্স এবং একটি 8-মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা পাওয়া যাবে। এই ফোনে একটি 5,000mAh ব্যাটারি পাশে 18W ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। চার্জিং এর জন্য USB Type-C পোর্ট এবং সাইড মাউন্ট করা ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও থাকবে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Jio 5g will rollout across all cities and villages by december 2023 says mukesh ambani