জিও পোস্টপেইড ১৯৯ বনাম এয়ারটেল ও ভোডাফোনের ৩৯৯ প্ল্যানঃ কোনটি সেরা?

১৯৯ টাকায় জিও যে ব্যয়সাধ্য প্ল্যান দিচ্ছে তাতে আনুমানিকভাবে এয়ারটেল ভোডাফোনের প্ল্যানগুলির চাইতে সাশ্রয়ী। একই সঙ্গে পাবেন ৫ জিবি অতিরিক্ত ডেটাও। সুতরাং এই যাত্রায় জিও যে কয়েকধাপ এগিয়ে রইল তা আর বলার জো রাখে না।

By: Kolkata  Updated: May 12, 2018, 12:33:23 PM

গতকাল ১১ মে রিলায়েন্স জিও বাজারে একটি নতুন ১৯৯ টাকার পোষ্টপেইড প্ল্যান আনল। এই প্যাকটিতে অতিরিক্ত ডেটা সহ পাওয়া যাবে ন্যাশনাল রোমিং থেকে শুরু করে আন্তর্জাতিক কলিং, রোমিং সমস্ত ফ্রী । কিন্তু এতে জিও ব্যবহারকারীরা  ভীষণ উৎফুল্ল হলে ও ঘোর চিন্তায় পড়েছেন ভোডাফোন এবং এয়ারটেল পরিষেবার বহু ব্যবহারকারীই। কারণ,  তাঁরা এইসমস্ত সুবিধাগুলি পেতে খরচ করেন ৩৯৯ টাকা। জেনে নিন এই তিনটির মধ্যে কোনটি সবচেয়ে সাশ্রয়ী।

জিও পোস্টপেইড প্ল্যান

এই প্ল্যানের দাম ১৯৯ টাকা হলেও এই মুল্যের সঙ্গে দিতে দিতে হবে জিএসটি করও। এই প্ল্যানটির মাধ্যমে আপনি পাবেন  ফোর জি স্পীডে ২৫ জিবি ডেটা এবং প্রত্যেক দিন ১০০ টি করে এসএমএস। তাছাড়াও মিনিটে ৫০ পয়সা খরচ করে আমেরিকা এবং কানাডায় কলও করতে পারবেন ।  এছাড়া ব্যবহার করতে পারবেন জিও অ্য়াপ যেমন জিও টিভি ও জিও মিউজিক। এই প্ল্যানে সাবক্রাইব করলে কোনো অসুবিধা ছাড়াই আগাম অ্যাক্টিভেশন সহ সঙ্গে জিও টাচ পরিষেবাটি পাওয়া যাবে বলে দাবি কোম্পানির। এই অফারে ভয়েস, ইন্টারনেট পরিষেবা, এসএমএস ও আন্তর্জাতিক কলিং এর সুবিধা পাওয়া যাবে । এই প্ল্যানের মাধ্যমে এবার পোস্টপেইড গ্রাহকরাও আনলিমিটেড কলিং, অটো-পে ফিচারের সুবিধাগুলি পাবেন। জিও’র দাবী এই প্ল্যানের মাধ্যমে আপনি পাবেন ‘জিরো-ক্লিক পেমেন্ট’-এর সুবিধাও। অর্থাত প্রতি মাসে আপনার বিল সরাসারি চলে আসবে আপনার ইমেইল-এ। এই জিও টাচের আওতায় জিও পোস্টপেইড ইউজাররা আরও একটি নতুন ফিচার পাবেন, যার নাম অলওয়েজ-অন। রিলায়েন্স জিও জানিয়েছে এই দামের মধ্যে সার্ভিস চার্জ যোগ করা নেই এবং কোনো সিকিউরিটি ডিপোসিটের ও প্রয়োজন নেই এতে।

আরও পড়ুন : জিও পোস্টপেইড প্ল্যান; ১৯৯ টাকায় এবার পাওয়া যাবে দুর্দান্ত সব অফার

এয়ারটেল পোস্টপেইড প্ল্যান

অন্যদিকে এয়ারটেলের মাসের ইনফিনিটি রেল্টাল প্ল্যান শুরু ৩৯৯ টাকা থেকে। যে প্ল্যানের মাধ্যমে ইউজাররা পেয়ে থাকেন আনলিমিটেড লোকাল, ন্যাশনাল কল সহ ফ্রী রোমিং ভয়েস কলের সুবিধা এবং ফোরজি স্পীডে ২০ জিবি ডেটা। এছাড়াও এয়ারটেল তাঁদের দেয় প্রতিদিন ১০০ টি এসএমএস ও বিনামুল্যে উইঙ্ক মিউজিক সাবসক্রিপশন। অন্যদিকে ৪৯৯ টাকার পোস্টপেইড প্ল্যান নিলে পাবেন বিনামুল্যে অ্যামাজন প্রাইম সহ এয়ারটেল টিভি সাবসক্রিপশন, হ্যান্ডসেট প্রোটেকশন ইন্সুরেন্স, ও এক মাসে ৪০ জিবি ডেটা। উপরি পাওনা হিসাবে আপনার বেচে যাওয়া ডেটা পরের মাসেও ব্যবহার করতে পারবেন এই প্ল্যানে।

আরও পড়ুন : জিও, এয়ারটেলের হাত ধরে অ্যাপেল ওয়াচ থ্রি সেলুলার এবার ভারতের বাজারে, জেনে নিন দাম ও ফিচার

ভোডাফোন পোস্টপেইড প্ল্যান

ভোডাফোনে রেডের আওতায় রয়েছে এই ৩৯৯ টাকার পোস্টপেইড প্ল্যান। এয়ারটেলের সঙ্গে দামের দিক দিয়ে সমান এই পরিষেবা। তবে এয়ারটেল এর একই দামের প্ল্যানটি আর ও বেশি সুবিধা দেয়। ভোডাফোনের ৩৯৯ টাকার প্ল্যানে মিলবে না ১০০ টি এসএমএসের সুবিধা। কিন্তু অন্যান্য  দিক দিয়ে দুটি পরিষেবাই সমান।  তবে ISD কলিংএ এয়ারটেলে প্রি অ্যাকটিভের সুবিধা পাওয়া যায়।

এবার আসা যাক তুলনামুলক আলোচনায়; ১৯৯ টাকায় জিও যে ব্যয়সাধ্য প্ল্যান দিচ্ছে তাতে আনুমানিকভাবে এয়ারটেল ভোডাফোনের প্ল্যানগুলির চাইতে সাশ্রয়ী। একই সঙ্গে পাবেন ৫ জিবি অতিরিক্ত ডেটাও। সুতরাং এই যাত্রায় জিও যে কয়েকধাপ এগিয়ে রইল তা আর বলার জো রাখে না। কিন্তু এখন দেখার পালা, এই প্ল্যানটির পর  প্রতিযোগিতায় টিকে থাকতে বাকি টেলিকম পরিষেবাগুলি কি পদক্ষেপ নেয়।   

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Jio rs 199 postpaid plan compared to airtel infinity and vodafone red plans

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement