scorecardresearch

বড় খবর

কেরালার বন্যাত্রাণ: মুখ্যমন্ত্রীর আর্জিতে সাড়া দিল অ্যাপেল

অ্যাপল অ্যাপ স্টোর এবং আইটিউনস স্টোর সহ তার হোম পেজে সমর্থন ব্যানার যোগ করা হয়েছে, যাতে গ্রাহকরা সহজে মার্কি কর্পসকে সামর্থ্য অনুযায়ী অর্থ সাহায্য করতে পারবেন।

কেরালার বন্যাত্রাণ: মুখ্যমন্ত্রীর আর্জিতে সাড়া দিল অ্যাপেল

প্রকৃতির করাল গ্রাসে থমকে গেছে কেরালা। জলের দাপটে ঘরছাড়া অগণিত কেরালাবাসি। ত্রাণশিবিরেও উপচে পড়া ভিড় দুর্গতদের। বন্যাদুর্গতদের পাশে থাকার আর্জি জানিয়েছিলেন খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। দেরিতে হলেও, এবার সেই আর্জিতে এগিয়ে এসেছে অ্যাপেল সংস্থা। ৭ কোটি টাকা তুলে দিয়েছে কেরল সরকারের হাতে। অ্যাপেলের কর্মরত এক ব্যক্তি জানিয়েছেন “কেরালায় বিপর্যয়কর বন্যা দ্বারা আমরা আতঙ্কিত হয়েছি। জীবন বাঁচানোর কাজকে সমর্থন করার জন্য অ্যাপল ৭ কোটি টাকা দান করছে। প্রতিশ্রুতি দিয়েছে, ঘরবাড়ি এবং বিদ্যালয় পুনরুদ্ধারের জন্য পরবর্তীকালে সহায়তা করবে অ্যাপেল”।

আরও পড়ুন: অ্যাপেল, আর কটা শূন্য চাই ?

অ্যাপল অ্যাপ স্টোর এবং আইটিউনস স্টোর সহ তার হোম পেজে সমর্থন ব্যানার যোগ করা হয়েছে, যাতে গ্রাহকরা সহজে মার্কি কর্পসকে সামর্থ্য অনুযায়ী অর্থ সাহায্য করতে পারবেন। আইটিউনস এবং অ্যাপ স্টোরের একটি মাত্র ক্লিক অপশন রাখা হয়েছে যাতে এক ক্লিকেই গ্রাহকরা যারা দান করতে চান তারা সহজে মার্কি কর্পসের পৌছে যাবেন। ৫, ১০, ২৫,৫০,১০০,২০০ ডলার অবধি সাহায্য করার জন্য অ্যাপেল নিজেই খোদ আর্জি জানিয়েছে তার গ্রাহকদের কাছে। ক্রেডিট অথবা ডেবিট কার্ডের মাধ্যমে দান করতে পারবেন তাঁরা।

অন্যদিকে এই দান নিয়েও রাজনৈতিক মহলে শুরু হয়েছে চাপানউতোর। সংযুক্ত আরব আমীরশাহীর ৭০০ কোটি টাকা বন্যাত্রাণের জন্য দেওয়ার প্রস্তাব নিয়ে ক্ষোভপ্রকাশ করেছেন সিপিআইএম নেতা প্রকাশ কারাত।  কারাত বলেন, ‘‘কেরালা সরকারের প্রাথমিক হিসেব অনুযায়ী, বন্যায় ক্ষতির পরিমাণ ২০০০০ কোটি টাকা। কেন্দ্রীয় সরকার এখনও পর্যন্ত ৬০০০ কোটি টাকা সাহায্য করেছে। এরকম সময়ে দাঁড়িয়ে, সংযুক্ত আরব আমীরশাহীর মত কোনও কোনও বিদেশের সরকার সাহায্য দেওয়ার জন্য এগিয়ে এসেছে, যারা জানিয়েছে, ত্রাণ ও পুনর্বাসনের জন্য তারা ৭০০ কোটি টাকা পর্যন্ত পাঠাতে পারে। কিন্তু কেন্দ্রীয় সরকার রাজ্যের সঙ্গে আলোচনা না করেই এ অনুরোধ প্রত্যাখ্যান করেছে, এ ঘটনা সম্পূর্ণ অনাকাঙ্ক্ষিত।’’

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Kerala floods apple donates rs 7 crore for victims