লাখ লাখ কম্পিউটার ভাইরাসে আক্রান্ত, বলছে উইন্ডোজ!

মূলত, যাদের পুরনো সার্ভার এবং উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেমে চলে কম্পিউটার তাদের ক্ষেত্রেই রয়েছে ঝুঁকি। ইন্টারনেটের সঙ্গে যুক্ত প্রায় ১০ লাখ কম্পিউটার আপডেট করা সম্ভব হয়নি।

সাইবার হামলায় আক্রান্ত বিশ্বের লাখ লাখ কম্পিউটার। কারণ, বড় ধরনের ত্রুটির মুখে উইন্ডোজ অপারেটিং সিস্টেম। এ কথা সর্বসম্মুখে স্বীকার করেছে মাইক্রোসফট। ত্রুটি নজরে আসা মাত্রই, রাতারাতি আপডেট করার কথাও ঘোষণা করেছে সংস্থাটি। কিন্তু তাতেও ১০ লাখ কম্পিউটার ঝুঁকির মধ্যে রয়েছে বলে সতর্ক করেছে মাইক্রোসফট।

উইন্ডোজের এই ক্রটি আগেও ধরা পড়েছিল। এই ত্রুটির জন্যই সেবার লাখো কম্পিউটারে ছড়ানো হয় ওয়ানাক্রাই ম্যালওয়্যার। এর ফলে যে যাত্রায় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছিল। তবে এবার নিরাপত্তা প্যাচ উন্মুক্ত করেছে মাইক্রোসফট। মূলত, যাদের পুরনো সার্ভার এবং উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেমে চলে, তাদের কম্পিউটারের ক্ষেত্রেই রয়েছে ঝুঁকি। ইন্টারনেটের সঙ্গে যুক্ত প্রায় ১০ লাখ কম্পিউটার আপডেট করা সম্ভব হয়নি। হামলাকারীরা ক্ষতিকারক ভাইরাস ছড়িয়েছে যা লাখো কম্পিউটারের ওপর আঘাত হেনেছে বলে দাবি।

আরও পড়ুন: জিওকে টেক্কা! কলকাতায় আপনার কেবল অপারেটরের সঙ্গে জোটে বিএসএনএল

মাইক্রোসফট সিকিউরিটি রেসপন্স সেন্টারের পরিচালক সাইমন পোপ জানান, সমস্যার শিকড়ে পৌছে গেছি আমরা। তাই সিস্টেমটি আপডেট করার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে। তবে উইন্ডোজ ৮ এবং উইন্ডোজ ১০-এ এই ভাইরাস পৌঁছাতে পারবে না।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Microsoft warns around million users about a system vulnerability recommends updating

Next Story
ইউটিউবের প্রধান কার্যালয়ে চলল গুলি, নিহত তিনYoutube headquar shooting California
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com