মঙ্গলে অক্সিজেন! কিন্তু মিলছে না রসায়নের হিসেব

তাতে দেখা যাচ্ছে, অক্সিজেনের মাত্রা ঋতুভেদে বদলাতে থাকে মঙ্গলে। যা অক্সিজেন রহস্যকে আরও ঘনীভূত করছে।

By:
Edited By: Arunima Karmakar Kolkata  Updated: November 18, 2019, 03:09:51 PM

লালগ্রহ কি বাসযোগ্য? তা নিয়ে চলেছে ক্রমাগত পরীক্ষানিরীক্ষা। এর মাঝেই অক্সিজেনের অস্তিত্ব নিয়ে ফের চিন্তামগ্ন বিজ্ঞানীরা। মঙ্গলে অক্সিজেনের মাত্রা নিয়ে একাধিক আশাব্যঞ্জক তথ্য প্রকাশ্য নিয়ে এসেছেন তাঁরা। নাসার পাঠানো কিউরিওসিটি রোভার অক্সিজেনের স্তরের বিসদ তথ্য পাঠিয়েছে পৃথিবীতে। তাতে দেখা যাচ্ছে, অক্সিজেনের মাত্রা ঋতুভেদে বদলাতে থাকে মঙ্গলে। যা অক্সিজেন রহস্যকে আরও ঘনীভূত করছে।

কিউরিওসিটির পাঠানো নমুনার তথ্য বিশ্লেষণ করে অক্সিজেন হেরফেরের রসায়ন ব্যাখ্যা দিয়েছে বিজ্ঞানীদের একাংশ। বসন্ত এবং গ্রীষ্মকালে মঙ্গলগ্রহের বায়ুতে অক্সিজেনের পরিমাণ বেড়ে যায় প্রায় ৩০ শতাংশ। যা ভাবাচ্ছে বিজ্ঞানীদের। মনে করা হচ্ছে, ভূতাত্বিক কোনও কারণে এমনটা হতে পারে। আর তাই যদি হয়, তাহলে প্রাণের অস্তিত্ব নিয়েও গবেষণা একটু দৃঢ় হল বলাই যায়।

অক্সিজেনের খোঁজ মিললেও, সমাধান হচ্ছে না রসায়ন ব্যাখার

আরও পড়ুন: ব্যর্থতাকে সঙ্গে নিয়ে আগামী বছর চাঁদে নামতে চলেছে চন্দ্রযান-৩, প্রস্তুতি শুরু ইসরোতে

উল্লেখ্য, এর আগে পরীক্ষায় দেখা গিয়েছে মঙ্গলের বায়ুমণ্ডল মূলত কার্বন-ডাই-অক্সাইডে ভরপুর পাশাপাশি রয়েছে রয়েছে নাইট্রোজেন, অক্সিজেন, মিথেন এবং নিষ্ক্রিয় গ্যাস আর্গন। সম্প্রতি অক্সিজেনের মাত্রার তারতম্য নিয়ে উঠছে প্রশ্ন। কারণ, রসায়নের সমস্ত সমীকরণ এই পর্যায়ে এসে আর মিলছে না।

আরও পড়ুন: নির্মূল হবে ক্যানসার, অভিনব আবিষ্কার ভারতীয় বিজ্ঞানীদের

নতুন তথ্যে, মঙ্গলের উত্তরভাগে বছরের শুরুতে অক্সিজেনের মাত্র বেড়ে যায় কিন্তু বছর শেষে তা অনেকটা কমে যায়। বিজ্ঞানীরা জানিয়েছেন, সূর্যের তাপে কার্বন-ডাই-অক্সাইড ও জল ভেঙে অক্সিজেন তৈরি হচ্ছে মঙ্গলে। যার কারণে অক্সিজেনের মাত্রার উনিশবিশ হতে পারে বলে মনে করা হচ্ছে। সূর্যের প্রকট তাপে জল বাষ্পীভূত হয়ে বায়ুতে অক্সিজেন মুক্ত করছে। কিন্তু ঋুতুভেদে কেন? ভাবাচ্ছে বিজ্ঞানীদের।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Nasas curiosity rovers findings add oxygen mystery to mars

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মমতার পাশেই অভিজিৎ
X