scorecardresearch

বড় খবর

সাবস্ক্রিপশন খরচ কমাতে অ্যাড অন প্ল্যান আনতে চলেছে Netflix 

বিজ্ঞাপনের মাধ্যমে আয়ের পরিকল্পনা করছে নেটফ্লিক্স। এর ফলে সাবস্ক্রিপশন খরচের উপর নির্ভরশীলতা কমিয়ে আনা যাবে।

netflix ad supported plan
অ্যাড অন প্ল্যান আনার পরিকল্পনা netflix এর

Netflix এর বিপুল লোকসান কমাতে একাধিক পরিকল্পনা আনতে চলেছে সংস্থা। এর আগেই পাসওয়ার্ড শেয়ার করা নিয়ে কড়া অবস্থান নিয়েছিল সংস্থা। এবার দর্শক টানতে অ্যাড অন প্ল্যান সামনে আনতে চলেছে এই ওটিটি প্ল্যাটফর্ম।

মূলত অ্যামাজন প্রাইম, ডিজনি প্লাসের মতো সংস্থার সঙ্গে প্রতিযোগিতা করতেই নতুন এই চিন্তাভাবনা সামনে আনতে চলেছে সংস্থা। নেটফ্লিক্স জানিয়েছে, ‘সাবস্ক্রিপশনের খরচ কমাতে নয়া পরিকল্পনা করা হচ্ছে’।

প্রয়োজনে কনটেন্টের মাঝে মাঝে বিজ্ঞাপন যোগ করার পরিকল্পনা করা হচ্ছে। গ্রাহক ধরে রাখতে একগুচ্ছ নয়া পদক্ষেপ নিতে চলেছে নেটফ্লিক্স। অ্যাড সাপোর্টেড সাবস্ক্রিপশন প্ল্যানগুলি অন্যান্য প্ল্যানের তুলনায় সস্তা হবে বলে আশা করা হচ্ছে। একটি প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে চলতি বছরের শেষ নাগাদ এই অ্যাড অন প্ল্যান রোল আউট করতে চলেছে Netflix মেম্বারশিপ প্ল্যানগুলি বর্তমানে অ্যাড অন প্ল্যান নয়।

প্ল্যান গুলি সস্তা না হওয়ার প্রাথমিক কারণগুলির মধ্যে এটি অন্যতম। এদিকে প্ল্যানের দাম অন্যান্য ওটিটি  সংস্থার তুলনায় অধিক হওয়ার কারণে দ্রুত দর্শক হারাচ্ছে নেটফ্লিক্স। এবার দর্শক টানতে তাই এই অ্যাড অন প্ল্যান সামনে আনতে চলেছে সংস্থা। অনেকটা ইউটিউবের মতোই বিজ্ঞাপনের মাধ্যমে আয়ের পরিকল্পনা করছে নেটফ্লিক্স। এর ফলে সাবস্ক্রিপশন খরচের উপর নির্ভরশীলতা কমিয়ে আনা যাবে।

আরও পড়ুন: অনলাইনে দারুণ সস্তা হল iPhone 12 এবং iPhone 12 mini, জানুন সেরা অফার

গত জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে প্রায় ২ লক্ষ গ্রাহক কমেছে Netflix-এর। এর ফলে সংস্থার শেয়ার ২৭ শতাংশ হ্রাস পেয়েছে। বিশেষজ্ঞদের ধারণা, Netflix ২০২২-২৩ অর্থবর্ষে ২০ লক্ষ গ্রাহক হারাতে পারে। নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে চলতি বছরের শেষ তিন মাসের মধ্যেই নেটফ্লিক্স এই অ্যাড সাপোর্টেড প্ল্যান গ্রাহকদের জন্য নিয়ে আসতে চলেছে। এর জন্য গ্রাহকদের অনেকটাই কম মাসুল দিতে বলে মনে করা হচ্ছে। এই প্ল্যানের প্রসঙ্গে নেটফ্লিক্সের সিইও রিড হেস্টিংস বলেন, ‘ওটিটি প্ল্যাটফর্মে কনটেন্টের গুণমানের সঙ্গে নেটফ্লিক্স কখনও আপোষ করে না।

অনেক ক্ষেত্রে দেখা গিয়েছে কোন সামগ্রী দেখার সময় বিজ্ঞাপন মানুষের বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। তবুও অন্যান্য সকল সংস্থার মত কম দামে প্ল্যান আনতে সংস্থা বদ্ধপরিকর। তাই চলতি বছরের শেষের দিকে অ্যাড অন প্ল্যান সামনে আনার পরিকল্পনা করছে নেটফ্লিক্স’। 

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Netflix likely to roll out ad supported subscription plans by the end of this year