বন্ধ হচ্ছে না ইন্টারনেট পরিষেবা, লিখিতভাবে জানাল ICANN

হঠাৎই খবর পাওয়া গিয়েছিল আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বিশ্ব জুড়ে বিপর্যস্ত হবে ইন্টারনেট পরিষেবা। তবে ভয়ের কোনও কারণ নেই। এই খবরকে চোখ বুজে রেখে দিন গুজবের খাতাতেই। বন্ধ হবে না ইন্টারনেট পরিষেবা।

By: Nandagopal Rajan New Delhi  Oct 12, 2018, 6:53:04 PM

আগামী ৪৮ ঘণ্টা থাকবে না কোনও ইন্টারনেট পরিষেবা খবর পেয়েই কার্যত বাজ পড়েছিল নেটিজেনদের মাথায়। আসলে পেটুকদের কাছে উপোস যেমন কষ্টের নেটিজেনদের কাছে ইন্টারনেট কানেকশনও তেমনই। এক বেলার জন্য নেট বন্ধ হলেই মানুষের ওষ্ঠাগত প্রাণ হয় আজকাল। এমতাবস্থায় হঠাৎই খবর পাওয়া গিয়েছিল আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বিশ্ব জুড়ে বিপর্যস্ত হবে ইন্টারনেট পরিষেবা। তবে ভয়ের কোনও কারণ নেই। এই খবরকে চোখ বুজে রেখে দিন গুজবের খাতাতেই। বন্ধ হবে না ইন্টারনেট পরিষেবা।

আরও পড়ুন: হোয়াটস্অ্যাপের ভিডিও কলই হ্যাক করার মোক্ষম সময়

দি ইন্টারনেট কর্পোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (ICANN) রুট কি সাইনিং কি (Root Key Signing Key, KSK) মেরামতির কাজ চলছে তবে তা খুব বেশি প্রভাব ফেলবে না বিশ্বব্যাপী ইন্টারনেট ব্যবহারকারিদের ওপর। এমনকী, আগস্টে ইন্টারনেটের অ্যাড্রেস বুক বা ডোমেন নেম সিস্টেম (ডিএনএস)-কে সুরক্ষিত রাখার জন্য যে ‘ক্রিপটোগ্রাফিক কি’ বদলের কাজ শুরু হবে বলে জানানো হয়েছিল, তা শুরু হয়েছে গতকাল থেকেই। তবে সেটিও এখনও পর্যন্ত কোনও সমস্যা করেনি এবং ব্যবহারকারিদের ওপরও কোনও প্রভাব পড়ে নি।

গত শুক্রবার সকাল থেকেই ভাইরাল হয়েছে এই খবর। বলা হয়েছিল ৪৮ ঘণ্টার মধ্যেই বন্ধ হয়ে যাবে ইন্টারনেটের পরিষেবা। সম্প্রতি RT.com (রাশিয়া টুডে ডট কম)-এর এই ধরনের একটি খবর পুনরায় পোস্ট করে ANI। আর তারপর থেকেই ছড়ায় এই গুজব। তবে Icann.org-এর সিঙ্গাপুরের এক মুখপাত্র indianexpress.com-কে লিখিত জবাবে জানান, সেই খবরের হেডলাইনটি ছিল যাকে বলে ক্লিক বেট, অর্থাৎ সাদা বাংলায়, ‘বাজার ধরা হেডলাইন’।

এই সমস্যা নিয়ে প্রশ্নের উত্তরে Icann-এর তরফে জানানো হয়, “ডেটা অ্যানালিসিস পরামর্শ দিয়েছে, যে কাজ চলছে তাতে  ৯৯ শতাংশরও বেশি ব্যবহারকারীর ওপরই কোনও প্রভাব পড়বে না।” চলতি বছর জুলাইতে একই কথা বলে Icann। প্রসারের চেষ্টা এবং বিভিন্ন দিক বিবেচনা করে কেএসক (KSK)-এর রুট জোনের কাজ গুটিয়ে নেওয়ার সিদ্ধান্তের কথা বলা হয় সংস্থার তরফে। এরপরই সমস্যার সমাধান করতে হাজারেরও বেশি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের কাছে পৌঁছায় Icann।

Read the full story in English.

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Technology News in Bengali.


Title: #Factcheck: বন্ধ হচ্ছে না ইন্টারনেট পরিষেবা, লিখিতভাবে জানাল ICANN

Advertisement

ট্রেন্ডিং