লোকসভা নির্বাচনের রাজনৈতিক বিজ্ঞাপনে স্বচ্ছতা আনতে ফেসবুকের নয়া পদক্ষেপ

যাঁরা অনুমোদন প্রক্রিয়া সম্পন্ন করেছেন, তাঁদের বিজ্ঞাপনকেই অগ্রাধিকার দেবে ফেসবুক। একইসঙ্গে বিজ্ঞাপনে লেবেল জুড়ে দেওয়া হবে, যাতে বিজ্ঞাপনের স্বচ্ছতা সম্বন্ধে সন্দেহ না থাকে।

By: New Delhi  Dec 7, 2018, 1:20:55 PM

২০১৯ সালের লোকসভা নির্বাচনের রাজনৈতিক বিজ্ঞাপনগুলিতে স্বচ্ছতা আনতে, বৃহস্পতিবার জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং ইনস্টাগ্রামে বিজ্ঞাপনদাতাদের বিশদ পরিচয় এবং অবস্থান প্রকাশ্য করা বাধ্যতামূলক করেছে ফেসবুক।

আগামী বছরের শুরু থেকেই রাজনৈতিক মহলের যাবতীয় বিজ্ঞাপনের তথ্য প্রকাশ্যে জানিয়ে দেবে ফেসবুক। এছাড়াও প্রত্যেক বিজ্ঞাপন পিছু প্রচার বাজেট, বিজ্ঞাপনের জনপ্রিয়তা, কতজন দেখেছেন, তার একটা জনসংখ্যাতাত্ত্বিক পরিসংখ্যান সরবরাহ করবে ফেসবুক। এমনটাই জানানো হয়েছে সদ্য প্রকাশিত একটি বিবৃতিতে।

আরও পড়ুন: লোকসভা উনিশের আগে রাজনৈতিক বিজ্ঞাপনে তথ্য উন্মুক্ত রাখবে গুগল

জানা যাচ্ছে, যাঁরা অনুমোদন প্রক্রিয়া সম্পন্ন করেছেন, তাঁদের বিজ্ঞাপনকেই অগ্রাধিকার দেবে ফেসবুক। একইসঙ্গে সেসব বিজ্ঞাপনে লেবেল জুড়ে দেওয়া হবে। যার মাধ্যমে বিজ্ঞাপনের স্বচ্ছতা নিয়ে কোনও সন্দেহ থাকবে না আমজনতার মনে। ভারতে ২০০ মিলিয়নের বেশি ব্যবহারকারী রয়েছেন, তাই বিজ্ঞাপনের দৃষ্টিকোন, রাজনৈতিক ব্যক্তিত্ব, রাজনৈতিক দল, নির্বাচন, উল্লেখ করা প্রয়োজন।

আরও পড়ুন: কয়েকদিনের মধ্যে মহাপ্রলয় ঘটতে পারে হিমালয়ে

“ফেসবুকে এবং ইনস্টাগ্রামে এই বিজ্ঞাপনগুলিকে পরিচালনা করার ক্ষেত্রে বড় পরিবর্তন করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল এবং ভারতে এই পরিবর্তনগুলি চালু করা হয়েছে এবং পাশাপাশি ভারতের রাজনীতি সম্পর্কিত বিজ্ঞাপনগুলিতে স্বচ্ছতা আনতে প্রথম পদক্ষেপ গ্রহণ করা হয়েছে,” জানাচ্ছে ফেসবুক। বিবৃতিতে আরও জানানো হয়েছে, “আগামী বছর ভারতের লোকসভা নির্বাচনের আগে ফেসবুকের অপব্যবহার প্রতিরোধের জন্য আমরা কঠোর পরিশ্রম করেছি।” পরিচয় এবং অবস্থান নিশ্চিতকরণ কয়েক সপ্তাহ সময় নেবে। পরিচয় এবং অবস্থানের প্রমাণ জমা দেওয়ার সূচনা ঘটেছে গতকাল।

Read the full story in English

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Technology News in Bengali.


Title: Facebook political ads: লোকসভা নির্বাচনের রাজনৈতিক বিজ্ঞাপনে স্বচ্ছতা আনতে ফেসবুকের নয়া পদক্ষেপ

Advertisement