ফেসবুকে রাজনৈতিক বিজ্ঞাপন দিলেই উল্লেখ করতে হবে প্রকাশক এবং খরচবাহকের নাম 

বৃহস্পতিবার ফেসবুকের পক্ষ থেকে একটি রাজনৈতিক বিজ্ঞাপনের পোর্টাল চালু করা হয়েছে। তাতে বিগত সাত বছর ধরে ফেসবুকে যত রাজনৈতিক বিজ্ঞাপন দেওয়া হয়েছে, সব জমিয়ে রাখা হবে।

By: New Delhi  Updated: Feb 8, 2019, 3:24:33 PM

লোকসভাকে মাথায় রেখে রাজনৈতিক দলগুলো ইতিমধ্যে প্রচার শুরু করে দিয়েছে যে যার মতো। ডিজিটাল জমানায় নির্বাচনী প্রচারের একটা বড় অংশ জুড়েই থাকে সোশাল মিডিয়ায় প্রচার। এবার নির্বাচনী প্রচার নিয়ে নিয়ম কড়া করছে ফেসবুক। ২০১৯-এর নির্বাচনের প্রচারমূলক কোনো বিজ্ঞাপন ফেসবুকে দিলে এখন থেকে তার সঙ্গে উল্লেখ করে দিতে হবে বিজ্ঞাপনের প্রকাশক কারা, এবং বিজ্ঞাপনের খরচ বহন করছে কারা।


২১ ফেব্রুয়ারি থেকে চালু হচ্ছে নতুন নিয়ম।

যে দলের নির্বাচনী প্রচার করা হচ্ছে বিজ্ঞাপনে, তাদের কোনো ফোন নম্বর/ ই মেইল/ওয়েবসাইট -এর উল্লেখ থাকা আবশ্যক, যাতে বিজ্ঞাপনের সত্যতা যাচাই করা যায় প্রয়োজনে”, জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে। বৃহস্পতিবার ফেসবুকের পক্ষ থেকে একটি রাজনৈতিক বিজ্ঞাপনের পোর্টাল চালু করা হয়েছে। তাতে বিগত সাত বছর ধরে ফেসবুকে যত রাজনৈতিক বিজ্ঞাপন দেওয়া হয়েছে, সব জমিয়ে রাখা হবে। কিন্তু যে সমস্ত বিজ্ঞাপনে প্রকাশকের নাম এবং কারা টাকা দিয়েছে উল্লেখ করা নেই, সে সমস্ত বিজ্ঞাপন রাখা হবে না সংগ্রহে।

আরও পড়ুন, দেশের গণ্ডীর মধ্যে রাখতে হবে ‘হোয়াটসঅ্যাপ পে’র লেনদেন সংক্রান্ত তথ্য, তবেই মিলবে ছাড়পত্র

ফেসবুক ইন্ডিয়ার পাবলিক পলিসি ডিরেক্টর শিবনাথ ঠুকরাল ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, “নির্বাচনী প্রচারে স্বচ্ছতা বজায় রাখাই ফেসবুকের কাছে অগ্রাধিকার পাবে। যারা ফেসবুকে রাজনৈতিক বিজ্ঞাপন দিচ্ছেন, তাঁদের কাছ থেকে আরও একটু দায়বদ্ধতা আশা করছি আমরা”। ফেসবুককে অসৎ কাজে ব্যবহার করছেন যারা, তাদের ধরার জন্য আরও উন্নত প্রযুক্তি ব্যবহার করারা পরিকল্পনা রয়েছে।

ফেসবুকে রাজনৈতিক বিজ্ঞাপন দিতে গেলে এখন থেকে বিজ্ঞাপনদাতার প্যান নম্বর অথবা ভোটার আইডি নম্বর, পাসপোর্ট এবং ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত তথ্য দেওয়া জরুরি।

ইন্ডিয়ান এক্সপ্রেস ২০১৮-এর আগস্টেই জানিয়েছিল, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পর এই নিয়ম ভারতের ক্ষেত্রেও প্রযোজ্য করতে চলেছে ফেসবুক কর্তৃপক্ষ।

Read the full story in English

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Technology News in Bengali.


Title: Facebook rule on political advertisement: ফেসবুকে রাজনৈতিক বিজ্ঞাপন দিলেই উল্লেখ করতে হবে প্রকাশক এবং খরচবাহকের নাম 

Advertisement

ট্রেন্ডিং