বড় খবর

এত কম দাম! কোন সংস্থা দিচ্ছে মাত্র এক টাকায় এক জিবি ডেটা?

‘ওয়াইফাই ডাব্বা’ তৃতীয় পক্ষের হার্ডওয়্যার, সফ্টওয়্যার বা পরিকাঠামোর উপর নির্ভর করে না এবং এর পরিবর্তে মালিকানাধীন হার্ডওয়্যার, সফ্টওয়্যার এবং নেটওয়ার্কিং তৈরি করেছে।

এখন থেকে ইন্টারনেট ব্যবহারে সবচেয়ে কম খরচ লাগবে ভারতে। রিলায়েন্স জিও বা এয়ারটেল-ভোডাফোন নয়, এই সুবিধা দেবে একেবারে নতুন টেলিকম সংস্থা- “ওয়াইফাই ডাব্বা”।

তবে এর যাত্রা শুরু হয়েছিল তিন বছর আগে। কিন্তু নতুন প্রকল্প শুরু করার পরই কানেকটিভিটিতে দেখা দেয় হাজারটা সমস্যা। সম্প্রতি সেই সমস্যা সমাধান হয়েছে। নির্ভরযোগ্য এবং সাশ্রয়ী মূল্যের পরিষেবা দিতে প্রস্তুত ‘ওয়াইফাই ডাব্বা’।

আরও পড়ুন: কেমন করে নামমাত্র খরচে এয়ারটেল জীবন বিমার সুবিধা ভোগ করবেন? জেনে নিন

এই সংস্থার লক্ষ্য, ‘সস্তা’য় ইন্টারনেট পরিষেবা দেওয়া। ইন্ডিয়ান এক্সপ্রেসকে সিইও করম লক্ষন বলেন,”আমরা যখন তিন বছর আগে শুরু করেছি, তখন বুঝতে পারি মূল সমস্যাটি সংযোগ এবং দামের। এখন, আমরা ফাইবার প্রযুক্তি ব্যবহার করে কানেকশন কিনে আইএসপি হিসাবে কাজ করেছি”।

ওয়াইফাই ডাব্বা রাউটার

কীভাবে এত কম দামে ডেটা দিতে পারছে ওয়াইফাই ডাব্বা?

‘ওয়াইফাই ডাব্বা’ থার্ড পার্টি হার্ডওয়্যার, সফ্টওয়্যার বা পরিকাঠামোর উপর নির্ভর করে না এবং এর পরিবর্তে মালিকানাধীন হার্ডওয়্যার, সফ্টওয়্যার এবং নেটওয়ার্কিং তৈরি করেছে। যার ফলে অনেক টাকা সঞ্চয় হচ্ছে। নতুন ডেটা ট্রান্সমিটিং-এ সুপারনোড প্রযুক্তি রয়েছে। ওয়াইফাই ডাব্বা রাউটারের মাধ্যমে সুপারনোডের ট্রান্সমিট সম্পূর্ণ হবে। এরপর নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন গ্রাহকরা। ওয়াইফাই ডাব্বা ব্যবহার করতে হলে মোবাইল নম্বর দিয়ে লগইন করতে হবে। ফোনে ওটিপি এলে, সেটি দিয়ে রেজিস্টার করতে হবে। সম্প্রতি, পাজেল সলভ করলেই মিলবে গিগাবাইট ইন্টারনেট এমনও অফার দিচ্ছে ওয়াইফাই ডাব্বা। এছাড়া কানেকশন নিলে এখন ১টাকায় পাওয়া যাবে ১ জিবি ডেটা।

আরও পড়ুন:গাড়ির মালিক? অভিনব ফাস্ট্যাগ জালিয়াতি থেকে সাবধান

Supernode 1 – The Address, Bellandur
Closer look at supernode 1
Supernode 2 – Jordan, Kasavanahalli

আরও পড়ুন: মাই জিও অ্যাপ মারফত সহজেই টাকা পাঠান নিরাপদে

আই সেফ লেজার দিয়ে কাজ করবে সুপার নোডস। এই টেকনোলজিতে ২ কিমি পর্যন্ত নেটওয়ার্ক পাবে গ্রাহক। সংস্থা থেকে উদাহরণ হিসেবে জানানো হয়েছে, একটি সুপারনোডকে রাখা হয়েছে বেঙ্গালুরুর বালান্দুরে। যেখান থেকে কাসাভানাহল পর্যন্ত পাওয়া যাচ্ছে ‘ওয়াইফাই ডাব্বা’র নেটওয়ার্ক। গাড়িতে এই দুরত্ব যেতে সময় লাগে ১৫ মিনিট। তবে এখনও পর্যন্ত এটি বেঙ্গালুরু শহরে সীমাবদ্ধ।সেই শহরেই গ্রাহকদের জন্য চলছে আগাম বুকিং পর্ব।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Re 1 for 1gb meet the startup that wants to give india data access via laser

Next Story
মাই জিও অ্যাপ মারফত সহজেই টাকা পাঠান নিরাপদে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com