বড় খবর

কেমন হবে স্যামসাংয়ের ভাঁজ করা স্মার্টফোন?

এখন মনে অনেক প্রশ্ন, এটি ট্যাব নাকি ফোন? ফোনটি কি ট্যাবের মতই ভারী ও বড় আদলে হবে? দাম নিশ্চয়ই আকাশ ছোঁয়া হবে,অ্যাপ কি ভাবে কাজ করবে ফোনটিতে? কাজের সুবিধে করে দেবে ফোনটি?

গতকাল স্যামসাংয়ের পঞ্চম বার্ষিক অনুষ্ঠানে তাদের আসন্ন ভাঁজ করা ডিসপ্লের কথা ঘোষণা করা হয়। বেশ কিছু বছর ধরেই এই ডিসপ্লে তৈরির কাজ চলছে। ট্যাব নিয়ে চলা ফেরা মুশকিলের। সহজে পকেটে ঢুকতে চায় না এই ডিভাইস। তাই সেই মুশকিল আসান করেছে স্মার্টফোন নির্মাতারা। এই নতুন যুগান্তকারী ডিসপ্লের ট্যাবকে ভাঁজ করে পকেটে নিয়ে ফেলতে পারবেন আপনি। তবে এখন মনে অনেক প্রশ্ন, এটি ট্যাব নাকি ফোন? ফোনটি কি ট্যাবের মতই ভারী ও বড় আদলে হবে? দাম নিশ্চয়ই আকাশছোঁয়া হবে,অ্যাপ কি ভাবে কাজ করবে ফোনটিতে? কাজের সুবিধায় লাগবে ফোনটি?

স্যামসাংয়ের ফোল্ডেবল ফোনটি মূলত একটি ট্যাবলেট যা ছোট স্মার্টফোনে পরিণত হতে পারে। স্যামসাং এই ডিভাইসটিতে ফোন কলের সুবিধা রাখবে। ট্যাবলেটটিকে ভাঁজ করলে একটি ছোট ৪.৬-ইঞ্চির ডিসপ্লে, বেজেল সহ একটি স্মার্টফোনে পরিণত হবে। ট্যাবের অ্যাসপেক্ট রেশিও হবে ২১:৯, ও স্ক্রিনের মাপ ৭.৩ ইঞ্চি। ভাঁজ করলে তার মাপ হবে ৪.৬ ইঞ্চি।

আরও পড়ুন: ২০১৯ সালেই লঞ্চ হতে পারে ফোল্ডেবল স্ক্রিনের স্মার্টফোন

স্যামসাং জানিয়েছে ইনফিনিটি ফ্লেক্স ডিসপ্লে একটি নতুন মোবাইল প্ল্যাটফর্ম নিয়ে হাজির হবে। একাধিক অ্যাক্টিভ উইন্ডো হিসাবে পরিচিত হবে এই নতুন ডিসপ্লে। স্যামসাং কিন্তু এখনও জানায় নি বা ডেমো দেয় নি কেমন ভাবে অ্যাপ এই ফোনে কাজ করবে। দাম কেমন হবে তা নিয়ে ঘোর সন্দেহ রয়েছে। খুব একটা কম হবে না তা নিশ্চিত।

“ফোল্ড ডিসপ্লে একটি নতুন ধরণের মোবাইল অভিজ্ঞতার ভিত্তি স্থাপন করবে,” এমনটাই এক বিবৃতিতে জানিয়েছেন স্যামসাং ইলেকট্রনিক্সের আইটি ও মোবাইল কমিউনিকেশন বিভাগের সভাপতি ও প্রধান।

২০১৯ সালের মধ্যে গ্যাজেট দুনিয়ায় চলে আসবে এই নতুন সদস্য। দক্ষিণ কোরিয়ার সংবাদপত্র দ্য বেল-এ প্রকাশিত একটি খবর অনুযায়ী, আগামী বছর অর্থাৎ ২০১৯ সালে ফেব্রুয়ারি মাস নাগাদ ফোল্ডেবেল স্ক্রিন সহ গ্যালাক্সি টেন নিয়ে আসছে স্যামসাং।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Samsung shows off its foldable phone and we have five questions that need answers

Next Story
২০১৯ সালেই লঞ্চ হতে পারে ফোল্ডেবল স্ক্রিনের স্মার্টফোনsamsung-gSamsung’s foldable Galaxy X to launch at MWC 2019: Reportalaxy-a62018-main
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com