বড় খবর

আইইএমআই,ফোন নম্বর সহ গ্রাহকদের তথ্য ফাঁস! দাম বাড়ার পরই এয়ারটেলের নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন

ত্রুটি খুঁজে বের করতে সময় লেগেছে মাত্র ১৫ মিনিট। তিনি জানিয়েছেন, এয়ারটেল সাবস্ক্রাইবারদের যাবতীয় তথ্য ফাঁস হয়ে গেছে।

airtel
এয়ারটেল অ্যাপে নেই নিরাপত্তা। প্রকাশ্যে উঠে এল সুরক্ষার ত্রুটি। মনে করা হচ্ছে,নাম, ইমেল, জন্ম তারিখ, ঠিকানা, ইএমইআই নম্বর এবং মোবাইল নম্বরের মত প্রয়োজনীয় গোপন ডেটা পৌঁছে গেছে হ্যাকারদের হাতে। এই অভিযোগ শিকারও করেছে এয়ারটেল সংস্থা।

গবেষক ইহরাজ আহমেদ জানিয়েছে, ত্রুটি রয়েছে এয়ারটেলের মোবাইল অ্যাপের অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেসে। এই ত্রুটি খুঁজে বের করতে সময় লেগেছে মাত্র ১৫ মিনিট। তিনি জানিয়েছেন, এয়ারটেল সাবস্ক্রাইবারদের যাবতীয় তথ্য ফাঁস হয়ে গেছে।

আরও পড়ুন: এয়ারটেল পোস্টপেইড নাকি প্রিপেইড, কোনটা এখন সাশ্রয়ী?
সংস্থার মুখপাত্র ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানয়েছে, “আমাদের টেস্টিং এপিআইগুলির একটিতে প্রযুক্তিগত সমস্যা ছিল, যা আমাদের নজরে আসার পরই সমাধান করা হয়েছে। এয়ারটেলের ডিজিটাল প্ল্যাটফর্মগুলি অত্যন্ত সুরক্ষিত। গ্রাহক গোপনীয়তা আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আমরা আমাদের ডিজিটাল প্ল্যাটফর্মগুলির সুরক্ষা নিশ্চিত করতে যথা সম্ভব চেষ্টা করা হচ্ছে।”

আরও পড়ুন:
ভোডাফোন নাকি এয়ারটেল! কম দামে বেশি সুযোগ দিচ্ছে কোন সংস্থা?
এয়ারটেলের মোবাইল অ্যাপ্লিকেশনতে গোপনীয়তা রক্ষার এই সমস্যা নিয়ে প্রশ্ন উঠছে টেলিকম জগতে। কারণ ট্রাইয়ের সমীক্ষা অনুযায়ী, এয়ারটেল ভারতের তৃতীয় বৃহত্তম টেলিকম অপারেটর। ভারতে এখনও সবচেয়ে বড় টেলিকম অপারেটর হ’ল ভোডাফোন-আইডিয়া ৩৭২ মিলিয়ন সক্রিয় গ্রাহক এবং এরপরেই রয়েছে রিলায়েন্স জিও ৩৫৫ মিলিয়ন। তারপরই স্থান এয়ারটেলের। সংস্থা থেকে জানানো হচ্ছে এয়ারটেল অ্যাপ আপডেট চাইলে রাতারাতি সেই আপডেট করিয়ে নিন।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Serious flaw in airtel mobile app exposed data of over 325 million indian users

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com