বড় খবর

Solar Eclipse 2021: আগামিকাল বছরের প্রথম সূর্যগ্রহণ, কোথায় কখন দেখা যাবে জানুন

Solar Eclipse 2021 Important Facts: নাসার তথ্য অনুযায়ী, বলয়গ্রাস গ্রহণ প্রতি ১৮ মাস অন্তর পৃথিবীর কোথাও না কোথাও থেকে দেখা যায়।

Solar Eclipse 2021, Solar Eclipse Important Facts
আগামিকাল বছরের প্রথম সূর্যগ্রহণ, কোথায় কখন দেখা যাবে জানুন

Solar Eclipse 2021: বছরের প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে আগামিকাল, ১০ জুন। কয়েক দিন আগেই বছরের প্রথম সুপার ব্লাড মুন এবং পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল। গত ২৬ মে আবার ওইদিনেই সাইক্লোন ইয়াসের জেরে বাংলা-ওড়িশা উপকূলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। নাসা জানিয়েছে, এবারের সূর্যগ্রহণ ভারতে শুধুমাত্র লাদাখ এবং অরুণাচল প্রদেশে দেখা যাবে।

পূর্ব আমেরিকা, উত্তর আলাস্কা, কানাডা এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের কিছু অংশে, ইউরোপ, এশিয়া এবং উত্তর আফ্রিকায় স্পষ্ট দৃশ্যমান হবে সূর্যগ্রহণ। অধিকাংশ জায়গায় বলয়গ্রাস সূর্যগ্রহণ ভারতীয় সময় দুপুর ১.৪২ মিনিটে শুরু হবে। বলয়গ্রাস হবে সন্ধে ৬.৪১ মিনিটে।

কোথায় লাইভ স্ট্রিমিং দেখা যাবে?

নাসা এবং Timeanddate.com সূর্যগ্রহণের লাইভ স্ট্রিমিং লিং প্রকাশ করেছে। যাতে সবাই ঘরে বসে ভার্চুয়ালি এই মহাজাগতিক দৃশ্য চাক্ষুষ করতে পারেন।

আরও পড়ুন ইতিহাসে প্রথম, মঙ্গলের মাটিতে পা রাখল চিনের ল্যান্ডার

এবারের সূর্যগ্রহণে কেন উল্লেখযোগ্য?

বলয়গ্রাস সূর্যগ্রহণ বরাবরই এক অপূর্ব দৃশ্য। এই মহাজাগতিক ঘটনা মিস করলে আফশোস করতে হয়। নাসার তথ্য অনুযায়ী, বলয়গ্রাস গ্রহণ প্রতি ১৮ মাস অন্তর পৃথিবীর কোথাও না কোথাও থেকে দেখা যায়। তবে কিছুক্ষণের জন্যই তা দৃশ্যমান হয়। চন্দ্রগ্রহণের মতো অনেকক্ষণ নয়। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ তখনই হয় যখন পৃথিবী এবং সূর্যের মাঝখানে চন্দ্র চলে আসে এবং সূর্যে আলো আটকে দেয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Solar eclipse 2021 on june 10 important facts about eclipses

Next Story
বিশ্বজুড়ে ইন্টারনেট বিপর্যয়! আচমকা বন্ধ Amazon-সহ একাধিক সংবাদমাধ্যমের ওয়েবসাইটinternet breakdown
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com